হৃদরোগে আক্রান্ত ক্লিনটনের সফল অস্ত্রোপচার

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন হৃদরোগে আক্রান্ত হয়েছেন। গত বৃহস্পতিবার দুপুরের দিকে তাঁর বুকে তীব্র ব্যথা শুরু হয়। নিউইয়র্কের প্রেসবিটারিয়ান হাসপাতালে দ্রুত ভর্তি করার পর সন্ধ্যায় তাঁর হূদযন্ত্রে সফল অস্ত্রোপচার করা হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, বিল ক্লিনটনের শারীরিক অবস্থা এখন চমৎকার। গতকাল শুক্রবার সকালেই তিনি হাসপাতাল ছেড়েছেন।
৬৩ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের হূদযন্ত্রের সমস্যা পুরোনো। এর আগে ২০০৪ সালে তাঁর বুকে বাইপাস সার্জারি করা হয়েছিল। পুরোনো সমস্যার জের ধরেই তিনি একদিন হূদরোগে আক্রান্ত হয়েছিলেন। চিকিৎসকেরা জানিয়েছেন, এ সমস্যাটি মোটেই অপ্রত্যাশিত নয়।
সাবেক মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে জাতীয় ও আন্তর্জাতিকভাবে এখনো নানা কল্যাণমুখী কাজে সক্রিয় বিল ক্লিনটন। দেশের মতো বহির্বিশ্বেও তিনি এখনো সমান জনপ্রিয়। ভূমিকম্পবিধ্বস্ত হাইতির ত্রাণ ও পুনর্বাসনে বিল ক্লিনটন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। জাতিসংঘের বিশেষ দূত হিসেবে দেশটির পুনর্গঠনে তিনি ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছেন। ঘন ঘন সফর করছেন হাইতির বিধ্বস্ত এলাকাগুলোতে। কর্মপাগল সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট এখনো দিনের ১৮ ঘণ্টা কাজের মধ্যে থাকেন।
বৃহস্পতিবার বিকেলে তাঁর হাসপাতালে ভর্তির খবর দ্রুত ছড়িয়ে পড়ে। হাসপাতালসংলগ্ন এলাকা দ্রুত লোকারণ্য হয়ে ওঠে। দেশি-বিদেশি সংবাদমাধ্যম ‘ব্রেকিং নিউজ’ হিসেবে সংবাদটি প্রচার করতে থাকে। যুক্তরাষ্ট্রের সর্বত্র সাবেক এ প্রেসিডেন্টের শারীরিক অবস্থার সংবাদ নিয়ে জনগণকে উৎকণ্ঠিত হতে দেখা যায়।
বিল ক্লিনটনের স্ত্রী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বৃহস্পতিবার দুপুরে হোয়াইট হাউসে অবস্থান করছিলেন। প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকে থাকা অবস্থায় স্বামীর অসুস্থতার খবর তাঁর কাছে পৌঁছায়। ওয়াশিংটন থেকে বিশেষ বিমানে হিলারি দ্রুত নিউইয়র্ক পৌঁছান। সেখানে বিল ক্লিনটনের পাশে আগে থেকেই উপস্থিত ছিলেন তাঁদের একমাত্র কন্যা চেলসি ক্লিনটন। হিলারি নিউইয়র্কে পৌঁছার পরই ক্লিনটনের শরীরে অস্ত্রোপচার করা হয়। বৃহস্পতিবার রাতেই চিকিৎসকেরা জানিয়েছেন, বিল ক্লিনটনের শারীরিক অবস্থা এখন চমত্কার। রক্তচাপসহ সবকিছু স্বাভাবিক পর্যায়ে। শুক্রবার দিনই (গতকাল) তিনি হাসপাতাল ছাড়তে পারবেন। হিলারি ক্লিনটন তাঁর পূর্বনির্ধারিত মধ্যপ্রাচ্য সফর এক দিন পিছিয়ে স্বামীর সঙ্গে অবস্থান করছেন।
প্রেসিডেন্ট বারাক ওবামা হাসপাতালে বিল ক্লিনটনের সঙ্গে কথা বলেছেন, তিনি এ সময় সাবেক প্রেসিডেন্টের দ্রুত আরোগ্য কামনা করেন। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, ওবামা ও ক্লিনটন এ সময় হাইতির ত্রাণ পুনর্বাসন নিয়েও কথা বলেছেন। হাসপাতাল থেকেও ক্লিনটন বলেছেন, হাইতির পুনর্গঠনে তিনি আবার দ্রুত কাজে নামার ব্যাপারে আশাবাদী।
সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ হাসপাতালে ফোন করে কথা বলেছেন চেলসি ক্লিনটনের সঙ্গে। বিল ক্লিনটনের দ্রুত আরোগ্য কামনা করে হাইতির ত্রাণ ও পুনর্বাসনে দুজন মিলে আবার দ্রুত কাজ শুরু করার উন্মুখ প্রত্যাশার কথা বলেছেন সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ।

No comments

Powered by Blogger.