শেষ ম্যাচে ধোনির অন্যরকম চ্যালেঞ্জ

আগের ম্যাচেই সিরিজ জেতা হয়ে গেছে ভারতের। তাই শ্রীলঙ্কার বিপক্ষে কোটলায় অনুষ্ঠেয় আজকের শেষ ওয়ানডেটি স্বাগতিকদের কাছে স্রেফ নিয়মরক্ষার লড়াই। এই ম্যাচে দল নিয়ে ভারত পরীক্ষা-নিরীক্ষা করবে বলেও শোনা যাচ্ছে। তবে আনুষ্ঠানিকতার এই ম্যাচেও অন্যরকম একটা চ্যালেঞ্জ অনুভব করতে পারেন দুই ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা মহেন্দ্র সিং ধোনি!
সেটা আবার কী? নেতৃত্ব পাওয়ার পর ধোনির অধীনে মোট ৮টি সিরিজ খেলেছে ভারত। এর সাতটিতেই জিতেছে তারা। কিন্তু এসব সিরিজে কেবল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ ছাড়া বাকি সব সিরিজেই শেষ ম্যাচে হেরেছে ভারত। কিন্তু এটা যে দলের জন্য একটা ‘গেরো’ হয়ে যায়নি—‘মরা ম্যাচে’ এটাই আজ প্রমাণ করতে হবে স্বাগতিক ভারতকে।
জেতার জন্য তাড়নার কমতি নেই শ্রীলঙ্কারও। ৮২৫ রান রোমাঞ্চের ম্যাচ দিয়ে শুরু হওয়া সিরিজ এক ম্যাচ বাকি থাকতে হারলেও খারাপ খেলেনি লঙ্কানরা। চার ম্যাচ শেষে সিরিজের শীর্ষ তিন রান-সংগ্রাহকই তাদের। ৮৩.২৫ গড়ে সর্বোচ্চ ৩৩৩ রান তিলকরত্নে দিলশানের। ৭৩.৭৫ গড়ে উপুল থারাঙ্গার রান ২৯৫। আর সাঙ্গাকারা নিজে ৫৪.২৫ গড়ে করেছেন ২১৭। শ্রীলঙ্কা অধিনায়ক এরই মধ্যে বলে দিয়েছেন, ভারতের মাটিতে তাঁর দেখা সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজ এটাই। আক্ষরিক অর্থেও সিরিজটিকে ‘প্রতিদ্বন্দ্বিতার’ (৩-২) রূপ দিতে যে কোটলায় আজ জেতা লাগে সাঙ্গাকারাদের। আর জয় দিয়ে শেষটা কে না করতে চায়!

No comments

Powered by Blogger.