এ বছরটি ছিল বড়ই কঠিন -বড়দিনের বার্তায় রানি এলিজাবেথ

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ গত শুক্রবার বড়দিনের বার্তায় সশস্ত্র বাহিনীকে অভিনন্দন জানান। এ ছাড়া অর্থনৈতিক মন্দার দিকে ইঙ্গিত করে ২০০৯ সালকে ‘কঠিন বছর’ বলেও উল্লেখ করেন তিনি।
বার্তার শুরুতে রানি বলেন, ‘প্রতিটি বছর আলাদাভাবে কাটে। কিছু বছর আমাদের জন্য খুবই স্বস্তিদায়ক, কিছু আমরা ভুলে যেতে পারলেই যেন বাঁচি। ঠিক তেমনি, যারা অর্থনৈতিক মন্দায় ক্ষতিগ্রস্ত হয়েছে, ২০০৯ সাল তাদের অনেকের জন্যই কঠিন বছর ছিল।’ ব্রিটেনের সেনাবাহিনীর প্রতীকী প্রধান হলেন রানি এলিজাবেথ। তিনি জানান, আফগানিস্তানে ব্রিটিশ সেনাদের হতাহতের বিষয়টি তাঁকে কষ্ট দিয়েছে।
রানি বলেন, ‘মিত্রদের সঙ্গে একত্র হয়ে আমাদের ছেলেরা যে কাজ করছে, তার জন্য আমরা গর্বিত।’
এ বছর আফগানিস্তানের সর্বোচ্চসংখ্যক ব্রিটিশ সেনা নিহত হয়েছে। এ সংখ্যা ১০৬। বিশ্বের প্রায় ৮০টি দেশে ব্রিটিশ সেনা মোতায়েন আছে। এর মধ্যে ১০ হাজারই আফগানিস্তানে। রানির এ বার্তাটি আগেই বাকিংহাম প্যালেসে ধারণ করা হয়েছিল। ৫৭তম এই বার্তায় রানি কমনওয়েলথের ৬০ বছর পূর্তি উপলক্ষে এর সব সদস্যরাষ্ট্রের উদ্দেশে কথা বলেন। রানি কমনওয়েলথকে ‘ভবিষ্যতের মুখচ্ছবি’ বলেও বক্তব্য করেন। ব্রিটেনে ক্রিসমাসের ঐতিহ্যগত অংশ হিসেবে রানির এ ভাষণ রেডিও, টেলিভিশন এবং ইন্টারনেটে প্রচার করা হয়েছে।
রাজপরিবারের বড়দিন উদ্যাপন
ব্রিটেনের রাজপরিবারের সদস্যরা ঐতিহ্যগতভাবে তাঁদের শীতকালীন অবকাশ কাটান পূর্ব ইংল্যান্ডের নরফোকের স্যানড্রিংহ্যামে। আর ঐতিহ্যরক্ষার খাতিরে বড়দিনটিও তাঁরা সেখানেই উদ্যাপন করেন। এবারও এর ব্যতিক্রম হয়নি। বড়দিন উদ্যাপনের জন্য গত শুক্রবার স্থানীয় সেন্ট মেরি ম্যাগডালেন গির্জায় প্রার্থনায় অংশ নেন রাজপরিবারের সদস্যরা।

No comments

Powered by Blogger.