তেলেঙ্গানা ইস্যুতে অনির্দিষ্টকালের বনেধর হুমকি দিল জেএসি

আগামী সোমবার সন্ধ্যার মধ্যে তেলেঙ্গানা রাজ্য প্রতিষ্ঠায় সাংবিধানিক প্রক্রিয়া শুরুর ঘোষণা দেওয়ার জন্য ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রতি আহ্বান জানিয়েছেন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) সভাপতি কে চন্দ্রশেখর রাও। অন্যথায় ২৯ ডিসেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ডাকা হবে বলে তিনি হুঁশিয়ারি দিয়েছেন।
সম্প্রতি নবগঠিত তেলেঙ্গানা জয়েন্ট অ্যাকশন কমিটির (জেএসি) বৈঠকে চন্দ্রশেখর রাও ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন। জেএসির আহ্বায়ক সি কোনদারাম দ্য হিন্দু পত্রিকাকে বলেন, দু-এক দিনের মধ্যেই বনেধর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় টিআরএস সভাপতি চন্দ্রশেখর রাও মুখ্যমন্ত্রী কে রোসাইয়ার পদত্যাগ দাবি করেন। তিনি বলেন, তেলেঙ্গানার মন্ত্রীদের পদত্যাগের পর পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন তিনি।
তেলেগু দেশম পার্টির (টিডিপি) সভাপতি এন চন্দ্রবাবু নাইডু তেলেঙ্গানা রাজ্য গড়ার পথে প্রতিবন্ধকতা সৃষ্টির ষড়যন্ত্র করছেন বলেও অভিযোগ করেন চন্দ্রশেখর রাও। ওসমানিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জ্যেষ্ঠ বিধায়ক নাগাম জনার্ধন রেড্ডির ওপর হামলার জন্য টিআরএসকে দায়ী করে তিনি নিজের দলের সমর্থকদের বিভ্রান্ত করছেন বলেও অভিযোগ করেছেন চন্দ্রশেখর রাও।
এদিকে গত শুক্রবার দ্য হিন্দু পত্রিকায় ওয়ে আউট ইন অন্ধ্র প্রদেশ শিরোনামে প্রকাশিত সম্পাদকীয়র বক্তব্য সম্পর্কে পত্রিকাটির সম্পাদকীয় বিভাগের সঙ্গে কথা বলার জন্য জেএসির প্রতি আহ্বান জানিয়েছেন কংগ্রেস এমপি মধুযক্ষী। তিনি বলেন, পৃথক তেলেঙ্গানা রাজ্যের জন্য আন্দোলন উন্নয়ন কিংবা পিছিয়ে পড়া ইস্যুতে নয়। এটা হচ্ছে আত্মসম্মানের জন্য। মধু আরও বলেন, ‘আমাদের এলাকা পিছিয়ে-পড়া হতে পারে, কিন্তু চিন্তায় আমরা পিছিয়ে নই।’ এ বিষয়ে সম্পাদকদের সঙ্গে কথা বলার জন্য কাল সোমবারের মধ্যে বুদ্ধিজীবীদের একটি গ্রুপ গঠনের আহ্বান জানিয়েছেন চন্দ্রশেখর রাও।

No comments

Powered by Blogger.