ইরাকে আশুরার মিছিলে বোমা হামলায় নিহত ৪

ইরাকের কিরকুকে আশুরার মিছিলে বোমা হামলায় অন্তত চার ব্যক্তি নিহত ও ১৯ জন আহত হয়েছেন। এদিকে কড়া নিরাপত্তার মধ্যে কারবালায় প্রায় ৩০ লাখ শিয়া মুসলিম আশুরা উদ্যাপন করেছেন।
তেলসমৃদ্ধ কিরকুকের তাজা খারমাতু শহরের পুলিশ প্রধান লে. কর্নেল হোসেন আল বায়েতি জানান, আশুরার মিছিলে গতকাল রোববার স্থানীয় সময় সকাল নয়টার দিকে এই বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এতে চারজন নিহত ও ১৯ জন আহত হন। আহত ব্যক্তিদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর।
এর আগের দিন শনিবার বাগদাদে আশুরার মিছিলে বোমা হামলা তিন ব্যক্তি নিহত হন। আশুরার মিছিলে গত মঙ্গলবার থেকে পৃথক হামলায় এ পর্যন্ত ৩২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১৬০ জন।
আশুরার মিছিলে সবচেয়ে ভয়াবহ হামলা চালানো হয়েছিল ২০০৪ সালে। তখন বাগদাদ ও কারবালায় পৃথক হামলায় প্রায় ১৭০ ব্যক্তি নিহত হন।
প্রাদেশিক ডেপুটি গভর্নর নাসায়েফ জসিম জানিয়েছেন, গতকাল আশুরা উপলক্ষে কারবালায় অন্তত ৩০ লাখ শিয়া সদস্য সমবেত হন। এঁদের মধ্যে এক লাখেরও বেশি বিদেশি রয়েছেন।
কারবালার পুলিশপ্রধান জেনারেল আলি জসিম মোহাম্মদ বলেন, পবিত্র আশুরার অনুষ্ঠানের নিরাপত্তায় ২৫ হাজার পুলিশ ও সেনা মোতায়েন করা হয়েছে।

No comments

Powered by Blogger.