মার্কিন মানবাধিকার কর্মীর উত্তর কোরিয়ায় প্রবেশ

যুক্তরাষ্ট্রের একজন খ্রিষ্টান মানবাধিকারকর্মী উত্তর কোরিয়ায় গ্রেপ্তার হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। উত্তর কোরীয় নেতা কিং জং ইলের প্রতি অনুশোচনা প্রকাশের আহ্বান জানাতে তিনি দেশটিতে প্রবেশ করেন। তাঁর সহকর্মীরা শনিবার এ কথা জানিয়েছেন। তাঁদের আশঙ্কা, দেশটিতে প্রবেশের পর উত্তর কোরিয়ার সীমান্তরক্ষীরা তাঁকে গ্রেপ্তার করেছে।
সহকর্মীরা জানান, গ্রেপ্তারকৃত কোরীয় বংশোদ্ভূত ওই মার্কিন নাগরিকের নাম রবার্ট পার্ক। তিনি উত্তর কোরিয়া ও চীন সীমান্তের তুমেন নদী পার হয়ে দেশটিতে প্রবেশ করেন। নাম প্রকাশ না করার শর্তে তাঁর এক সহকর্মী জানান, ‘বরফ আচ্ছাদিত নদীটি পার হওয়ার সময় পার্ক (২৯) চিত্কার করে বলছিলেন, ‘আমি মার্কিন নাগরিক। এখানে এসেছি ঈশ্বরের ভালোবাসা প্রচার করতে।’ ওই সহকর্মী আরও বলেন, ‘নদীর ওই পারে পৌঁছার পর আর আমরা পার্কের কোনো সাড়া-শব্দ পাইনি। আমরা আশঙ্কা করছি উত্তর কোরিয়ার সীমান্তরক্ষীরা তাঁকে গ্রেপ্তার করেছে।’
রবার্ট পার্ক ‘ফ্রিডম অ্যান্ড লাইফ ফর অল নর্থ কোরিয়ান: ২০০৯’ নামের একটি গ্রুপের নেতা। গ্রুপটির দাবি, তারা উত্তর কোরিয়ায় মানবাধিকারের উন্নয়ন ও সংখ্যালঘু খ্রিষ্টান সম্প্রদায়ের কল্যাণে কাজ করছে। মার্কিন দূতাবাস কর্তৃপক্ষ জানিয়েছে, পার্কের গ্রেপ্তার হওয়ার খবর তাদের জানা নেই।

No comments

Powered by Blogger.