মালয়েশিয়ায় কর্মক্ষেত্র পরিবর্তনের অভিযোগে ২২২ বাংলাদেশি আটক by আরিফুল ইসলাম

মালয়েশিয়ায় কোম্পানি ও কাজ চেঞ্জ করার অভিযোগে ২২২ বাংলাদেশিকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) দেশটির কেদাহ রাজ্যের কুলিমে বিদেশি কর্মীর কর্ম পরিবর্তনের পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান একটি এজেন্সি অফিসে সমন্বিত অভিযান পরিচালনা করে মোট ২২৮ জন বিদেশি নাগরিককে আটক করেছে।

কেদাহ জিআইএম এনফোর্সমেন্ট ডিভিশনের ইনটেলিজেন্স অ্যান্ড অপারেশনস ইউনিটের ইমিগ্রেশন অফিসারদের একটি দল এই অভিযান পরিচালনা করে বাংলাদেশি ছাড়াও ৫ চীনা এবং একজন ভারতীয় নাগরিককে আটক করতে সক্ষম হয়েছে।

দেশটির কেদাহ ইমিগ্রেশনের অফিসিয়াল ফেসবুক পোস্টে দেওয়া এক বিবৃতিতে, ইমিগ্রেশনের ডিরেক্টর মোহাম্মদ রিদজুয়ান মোহাম্মাদ জেইন বলেন, অভিযানের সময় দেখাগেছে জড়িত এজেন্সিগুলো একটি নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে কর্মিদের সব সেক্টরে কোম্পানি চেঞ্জ করা ও ভালো কাজের প্রলোভনে সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দিয়ে আসছিলো।

ইমিগ্রেশনের উক্ত বিবৃতিতে আরো বলা হয়েছে যে, নিজের কোম্পানির অনুমতি ছাড়া কোনো এজেন্সির প্রলোভনে কর্মসংস্থান বেছে নেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে। এছাড়া এজেন্সিটি মানবসম্পদ মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিবন্ধিত কি না তা নিশ্চিত হয়ে সেখানে যেতে প্রবাসী কর্মীদের অনুরোধ করা হয়েছে।

ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এবং অ্যান্টি-ট্রাফিকিং ইন পারসনস এবং অ্যান্টি-হিউম্যান স্মাগলিং অ্যাক্ট ২০০৭ অনুযায়ী বিষয়টি তদন্ত করা হচ্ছে। আটকদের ডকুমেন্টেশন প্রক্রিয়া এবং পরবর্তী পদক্ষেপের জন্য আলোর সেতার ইমিগ্রেশন অফিসে নিয়ে যাওয়া হয়েছে বলেও জানিয়েছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

No comments

Powered by Blogger.