‘আল্লাহর জন্য মরতে’ চেয়েছিল প্যারিস হামলাকারী

প্যারিসের অর্লি বিমানবন্দরে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ব্যক্তি ‘আল্লাহর জন্য মরতে’ চেয়েছিলেন বলে জানিয়েছেন ফ্রান্সের এক সরকারি কৌঁসুলি। শনিবার ওই ব্যক্তি অর্লি বিমানবন্দরে টহলরত স্বয়ংক্রিয় অস্ত্র ছিনিয়ে নেয়ার চেষ্টাকালে গুলিতে নিহত হন। এ ঘটনার জেরে ফ্রান্সের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দরটির কার্যক্রম বন্ধ করে দিয়ে সব লোককে বের করে দেয়া হয়েছিল। খবর রয়টার্সের।
কৌঁসুলি ফ্রাঁসোয়া মোলিন্স জানান, জায়েদ বিন বেলগাসেম নামের ওই ব্যক্তি ওইদিন সকালে বিমানবন্দরটিতে উপস্থিত হন। পেট্রুলের কনটেইনার ভরা একটি ব্যাগ ছুড়ে ফেলে বিমানবন্দরে টহলরত সামরিক দলের বিমান বাহিনীর সদস্য এক নারীকে জাপটে ধরে তার মাথায় নিজের এয়ার পিস্তল ঠেকান। মাথায় পিস্তল ঠেকিয়ে ওই নারী সৈনিককে ঢাল হিসেবে ব্যবহার করার চেষ্টা করেন বেলগাসেম। এ সময় টহল দলটির অন্য সদস্যদের লক্ষ্য করে চেঁচিয়ে বলেন, ‘তোমাদের অস্ত্র নামিয়ে রাখ। তোমাদের হাত মাথার ওপর তোল। এখানে আল্লাহর জন্য মরতে এসেছি আমি। কোনো কিছু হলে কেউ মারা যেতে পার।’ এ সময় অন্যান্য সৈন্য গুলি করে বেলগাসেমকে হত্যা করে।
এক সংবাদ সম্মেলনে মলিন্স বলেন, ‘আততায়ী ওই নারী সৈনিকের ফেমাস অ্যাসাল্ট রাইফেলটি ছিনিয়ে নেয়ার চেষ্টা করেছিল, এতে ধারণা করা হচ্ছে সে গুরুতর একটি হামলা চালানোর পরিকল্পনা করেছিল। সিসিটিভির ছবিতে যা দেখা গেছে, তাতে মনে হয় সে হামলা চালাতে বদ্ধপরিকর ছিল।’ সবকিছুই সাক্ষ্য দেয় সে ফেমাস রাইফেলটি হস্তগত করে লোকজনকে মারতে চেয়েছিল।’ নিহত বেলগাসেমের (৩৯) শরীরে তল্লাশি চালিয়ে একটি কোরান শরিফ ও নগদ ৭৫০ ইউরো পাওয়া গেছে।

No comments

Powered by Blogger.