কালের আয়নায়-৭ মার্চের ভাষণের তাৎপর্য এবং সেক্যুলার গণতান্ত্রিক বাংলাদেশের বর্তমান সংগ্রাম by আবদুল গাফ্ফার চৌধুরী

বঙ্গবন্ধুর ভাষণের এ অংশকে আমরা বলতে পারি ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক মহাত্মা গান্ধীর অসহযোগ আন্দোলন এবং নেতাজী সুভাষ চন্দ্র বসুর সশস্ত্র সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা অর্জনের নীতির একটি মিলন
আর দু'দিন পরেই ৭ মার্চ। ঐতিহাসিক এ দিনের চলি্লশ বছর পূর্ণ হবে। এ দিনটির ঐতিহাসিকতা শুধু বাংলাদেশের নয়, গোটা দক্ষিণ এশিয়ার রাজনৈতিক মানচিত্র পাল্টে দিয়েছে। মনে আছে, দিলি্ল থেকে প্রকাশিত ইংরেজি প্যাট্রিয়ট পত্রিকায় একজন কলামিস্ট লিখেছিলেন, ৭ মার্চ রেসকোর্স ময়দানের বিশাল জনসমুদ্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের আগে উপমহাদেশের রাজনীতিতে যে অবস্থা বিরাজ করছিল, ভাষণের পর তা সম্পূর্ণ বদলে যায়। ভাষণের পূর্বমুহূর্ত পর্যন্ত মনে হচ্ছিল, পাকিস্তানের পাঞ্জাবি শাসকগোষ্ঠী ও বাঙালিদের মধ্যে একটা আপসরফা হয়তো হয়ে যাবে এবং উপমহাদেশের তৎকালীন রাজনৈতিক স্থিতাবস্থা বজায় থাকবে। ৭ মার্চের ভাষণের পর বিজ্ঞ রাজনৈতিক পর্যবেক্ষকদের বুঝতে অসুবিধা হয়নি যে, দক্ষিণ এশিয়ার পরিস্থিতি সম্পূর্ণ বদলে যেতে চলেছে। এ ভাষণের পরিণতি যে একটি অনিবার্য স্বাধীনতা সংগ্রাম এবং একটি স্বাধীন দেশের আবির্ভাবলগ্ন, সেটা স্পষ্ট হয়ে ওঠে। কিন্তু এর পরিণাম সম্পর্কে মতভিন্নতা ছিল। কেউ কেউ ভাবছিলেন, বাংলাদেশে নাইজেরিয়ার বায়াফ্রার মতো ঘটনার পুনরাবৃত্তি ঘটবে। পাকিস্তান যুক্তরাষ্ট্র ও চীনের মদদে এবং সৌদি আরবের সহযোগিতায় অত্যন্ত নিষ্ঠুরভাবে বাঙালিদের মুক্তির যুদ্ধ দমন করবে এবং একে আখ্যায়িত করবে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন হিসেবে। বিশ্বাসীরও এ সংগ্রামের প্রতি সমর্থন থাকবে না। বঙ্গবন্ধু নিজেও এ বিষয়ে সম্পূর্ণ সচেতন ছিলেন।
এ মতের সমর্থকদের কারও কারও এমন ধারণাও ছিল যে, পূর্ব পাকিস্তানের জনগণের ন্যায্য দাবি আদায়ের আন্দোলন রক্তের বন্যায় ভাসিয়ে দিতে পাকিস্তানের আর্মি হস্তক্ষেপ করলে ভারত বিনা প্রতিবাদে সেটা মেনে নেবে না। এর ফলে দুই দেশের সম্পর্কের মধ্যে উত্তেজনা সৃষ্টি হবে। অন্যদিকে পূর্ব পাকিস্তানে দমননীতি সফল হলে পাকিস্তানের শাসকরা কাশ্মীরকে মুক্ত করার নামে ভারতের সঙ্গে যুদ্ধে লিপ্ত হতে সাহসী হতে পারে। এর সমর্থনে তারা যুক্তরাষ্ট্র ও চীনের সমর্থনও আশা করবে। কিন্তু ভিন্নমতাবলম্বীরা মনে করতেন, বাঙালি তাদের স্বাধীনতা সংগ্রামে সফল হবেই। ভারত চাক বা না চাক, শরণার্থীদের চাপে এ সংগ্রামে তাকে যুক্ত হতেই হবে এবং এটা বাঙালির আকাঙ্ক্ষা পূরণে সহায়ক হবে। যুক্তরাষ্ট্র এ আন্দোলন দমনে পাকিস্তানের পাশে থাকলেও সোভিয়েত ইউনিয়ন থাকবে বাঙালিদের সঙ্গে। তাদের এ অভিমতও ছিল যে স্বাধীনতা অর্জনই সম্ভাব্য পরিণতি। যদি এ দেশটি সেক্যুলার ও গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে দক্ষিণ এশিয়ায় নিজের অস্তিত্ব প্রতিষ্ঠা করতে পারে, তাহলে ধর্মের ভিত্তিতে ভারতবর্ষকে বিভক্ত করে ব্রিটিশ সরকার উপমহাদেশে যে লিগ্যাসি রেখে গেছে তার অবসান ঘটবে। গণতন্ত্র ও সেক্যুলারিজম উপমহাদেশে সুবাতাস পাবে। পশ্চিমা সাম্রাজ্যবাদ এবং সৌদি পৃষ্ঠপোষকতায় যে মধ্যযুগীয় ধর্মান্ধতা এ অঞ্চলে বিস্তার লাভ করেছে তা প্রতিহত হবে।
১৯৭১ সালের ৭ মার্চের পর এ দ্বিতীয় মতানুসারীদের ভবিষ্যদ্বাণী সফল হয়েছে। সেদিনের পড়ন্ত বিকেলে বঙ্গবন্ধু যে ভাষণ দেন তা শুধু বাংলাদেশ নয়, গোটা উপমহাদেশের জন্য ছিল দিকনির্দেশনাপূর্ণ। ভাষণের এক স্থানে তিনি বলেছেন, তোমরা ঘরে ঘরে দুর্গ গড়ে তোল। তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলায় প্রস্তুত থাক। আবার আরেক স্থানে পাকিস্তানের সেনাবাহিনীকে উদ্দেশ করে বলেছেন, তোমরা ব্যারাকে থাক, কেউ তোমাদের কিছু বলবে না। কিন্তু আর যদি একটা গুলি চলে, আর যদি আমার লোকদের হত্যা করা হয় তাহলে তোমাদের যা কিছু আছে তাই দিয়ে শত্রুর মোকাবেলা করতে হবে।
বঙ্গবন্ধুর ভাষণের এ অংশকে আমরা বলতে পারি ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক মহাত্মা গান্ধীর অসহযোগ আন্দোলন এবং নেতাজী সুভাষ চন্দ্র বসুর সশস্ত্র সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা অর্জনের নীতির একটি মিলন। বাঙালির স্বাধীনতা সংগ্রাম সশস্ত্র বিদেশি শত্রুর বিরুদ্ধে নিরস্ত্র মানুষের অসহযোগ আন্দোলনের দ্বারা শুরু হয়। কিন্তু প্রয়োজনে এই কৌশল পাল্টানোর নির্দেশ শেখ মুজিবের ভাষণেই ছিল দ্ব্যর্থহীনভাবে।
২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী অপারেশন সার্চলাইট নামের নিষ্ঠুর গণহত্যা অভিযান বাস্তবায়ন শুরু করলে বাঙালিরা প্রকৃতই ঘরে ঘরে দুর্গ গড়ে তোলে। এভাবে তাদের প্রতিরোধযুদ্ধ চলে পাকিস্তানি হানাদার বাহিনীকে ১৬ ডিসেম্বর নিঃশর্ত আত্মসমর্পণে বাধ্য না করা পর্যন্ত।
যুক্তরাষ্ট্রের স্বাধীনতা সংগ্রামের প্রতি তখন অনেক দেশের সমর্থন ও সহযোগিতা ছিল। তেমনি বাঙালির স্বাধীনতা সংগ্রামের প্রতিও ছিল ভারতের সমর্থন ও প্রত্যক্ষ সহযোগিতা। আমাদের স্বাধীনতা সংগ্রামে অগণিত ভারতীয় সৈন্য আত্মাহুতি দেয়। আরও অনেক দেশের সমর্থন-সহযোগিতা বাংলাদেশ পেয়েছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম সফল হওয়ায় পাকিস্তানের সামরিক জান্তার পতন ঘটে এবং জুলফিকার আলি ভুট্টোর নেতৃত্বে বহু বছর পর সিভিল ডেমোক্রেটিক সরকার প্রতিষ্ঠিত হয়। ভারতের ক্রমবর্ধমান সাম্প্রদায়িক শক্তিও এর ফলে দুর্বল হয়ে পড়ে এবং ইন্দিরা গান্ধীর নেতৃত্বে জাতীয় কংগ্রেস কেন্দ্র রাজ্য স্তরের নির্বাচনে একের পর এক সাফল্য অর্জন করতে থাকে। কাশ্মীর সমস্যারও একটি সাময়িক কিন্তু শান্তিপূর্ণ সমাধান হয়। সিমলায় ইন্দিরা গান্ধী ও জুলফিকার আলি ভুট্টোর বৈঠকে পাকিস্তান কাশ্মীরে স্থিতাবস্থা মেনে নিতে রাজি হয়। কাশ্মীরের শের হিসেবে পরিচিত ন্যাশনাল কনফারেন্স নেতা শেখ আবদুল্লাহ ভারতের কারাগার থেকে মুক্তি পান এবং ১৯৭৪ সালে ইন্দিরা গান্ধীর সঙ্গে সমঝোতায় পেঁৗছে রাজ্যের মুখ্যমন্ত্রী পদে অভিষিক্ত হন। গণতান্ত্রিক ও সেক্যুলার রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয়ের ফলে গোটা এশিয়ায় সাম্রাজ্যবাদী বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের আধিপত্যবাদী নীতি প্রচণ্ড আঘাত পায়। এর ফল আমরা দেখতে পাই ১৯৭৫ সালে ভিয়েতনামে তাদের লজ্জাজনক সামরিক পরাজয় ও সে দেশ থেকে লেজ গুটিয়ে বিদায়।
এ সময়েই আমরা দেখতে পাই, মধ্যপ্রাচ্যের সেক্যুলার আরব জাতীয়তাবাদীরা শক্তি অর্জন করতে থাকে। ৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষণের ঐতিহাসিক তাৎপর্য তাই একটি দেশ কিংবা অঞ্চল নয়, আন্তর্জাতিকভাবেও গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রের একসময়ের প্রেসিডেন্ট আব্রাহম লিংকনের গ্যাটিসবার্গ ভাষণ যেমন বিশ্বের নিপীড়িত জনগণকে নিজেদের দ্বারা নিজেদের সরকার গঠনের জন্য উদ্বুদ্ধ করেছে, তেমনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ বিভিন্ন দেশে নিপীড়িত জনগণের মধ্যে স্বাধীনতা ও মুক্তির অনুপ্রেরণা সৃষ্টি করেছে। ৭ মার্চের ভাষণে বিবৃত ঘোষণার একটি ঐতিহাসিক তাৎপর্য হলো, 'এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম'_ বঙ্গবন্ধুর এ অবিনাশী উচ্চারণ। ভাষণের পরপরই তাকে জিজ্ঞেস করা হয়েছিল, তিনি কেন মুক্তির সংগ্রাম ও স্বাধীনতার সংগ্রামের কথা বললেন। কেন শুধু স্বাধীনতার জন্য সংগ্রাম বললেন না। তখন তিনি বলেছেন, স্বাধীনতা বলতে আমি বিদেশি শাসন ভেঙে ফেলার কথা বলেছি। কিন্তু দারিদ্র্য ও ক্ষুধা থেকে বিপুল সংখ্যাগরিষ্ঠ জনগণের মুক্তি, অশিক্ষা ও রোগ-ব্যাধি থেকে জনগণ মুক্ত না হলে প্রকৃত স্বাধীনতা অর্জিত হয় না। রাজনৈতিক স্বাধীনতা অর্জনের পর যে দ্বিতীয় যুদ্ধ আমাদের করতে হবে তার লক্ষ্য সুস্পষ্ট_ অর্থনৈতিক মুক্তি। এ জন্যই রাজনৈতিক স্বাধীনতা অর্জনের সঙ্গে সঙ্গে বঙ্গবন্ধু তৎকালীন পূর্ব ইউরোপীয় সমাজতান্ত্রিক দেশগুলোর মতো রাষ্ট্র ব্যবস্থা প্রবর্তন করার প্রতি মনোযোগী হন। তিনি শোষিত জনগণের মুক্তির জন্য নতুন সংগ্রামেরও ডাক দেন। গণতন্ত্র ও সেক্যুলারিজমকে তিনি নতুন রাজনৈতিক লক্ষ্য অর্জনের ভিত্তি হিসেবে গ্রহণ করেছিলেন। কিন্তু তার এ প্রচেষ্টা সফল হয়নি। জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র তার বিরুদ্ধে দানা বাঁধে। যুক্তরাষ্ট্র, চীন, সৌদি আরব ও পাকিস্তান একটি অক্ষশক্তি হিসেবে সংঘবদ্ধ হয়। একই সঙ্গে বাংলাদেশের ভেতরেও প্রতিক্রিয়াশীল ও উগ্র ধর্মান্ধ গোষ্ঠী সৌদি আরবের অর্থ সাহায্যে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মদদে ষড়যন্ত্র শুরু করে। ১৯৭৪ সালের জুলাই ও আগস্টে দেশে প্রলয়ঙ্করী বন্যা হয় এবং এর কারণে ধান ও অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি হয়। এ সময়ে বিশ্ববাজারেও খাদ্যশস্যের দাম ছিল খুব চড়া। জ্বালানি তেলের দাম অস্বাভাবিক বেড়ে যায় এবং বাংলাদেশের পক্ষে খাদ্য ও জ্বালানি তেল কেনার মতো বৈদেশিক মুদ্রার সংস্থান করা কঠিন হয়ে পড়ে। এ সুযোগ গ্রহণ করে ষড়যন্ত্রকারীরা এবং তারা দেশকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিতে সফল হয়। বৈদেশিক অপশক্তির সঙ্গে হাত মেলায় পাকিস্তানিমনস্ক সামরিক বাহিনীর একটি উল্লেখযোগ্য অংশ এবং ধনিকশ্রেণী। এ ষড়যন্ত্রেরই পরিণতি হচ্ছে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ড।
বাংলাদেশের স্বাধীনতা অর্জনের চলি্লশ বছর পূর্ণ হবে আগামী ২৬ মার্চ। এ দীর্ঘ সময়েও ৭ মার্চের ভাষণের প্রতি আগ্রহ বিন্দুমাত্র কমেনি। এ ভাষণের প্রতিটি বাক্য এমনকি শব্দ নিয়ে চলছে মূল্যায়ন ও বিশ্লেষণ। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর আমরা কঠিন সময় অতিক্রম করেছি। গণতন্ত্রের পথে চলা বিঘি্নত হয়েছে। পাকিস্তানের মতোই সামরিক শাসকরা দেশ শাসন করেছে দফায় দফায়। দেশের রাজনৈতিক স্বাধীনতা বলা যায় প্রায় লুপ্ত হয়েছে। ইউনিপোলার বিশ্বে সাম্রাজ্যবাদ ও গ্গ্নোবাল ক্যাপিটালিজমের দৌরাত্ম্য শুধু বাংলাদেশ নয়, উন্নয়নশীল ও স্বল্পোন্নত অনেক দেশের স্বাধীনতা বিপন্ন করে তুলেছে। বাংলাদেশের মতো গরিব দেশের স্বাধীনতা আজ একদিকে মধ্যপ্রাচ্যের পেট্রোডলার, অন্যদিকে যুক্তরাষ্ট্রের অস্ত্রের শক্তির কাছে জিম্মি। এই রাজনৈতিক স্বাধীনতা উদ্ধারের জন্যই স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী রাজনৈতিক শক্তি আওয়ামী লীগের নেতৃত্বে শক্তিশালী রাজনৈতিক আন্দোলন গড়ে তোলা অপরিহার্য। কিন্তু এ ক্ষেত্রে গণতান্ত্রিক বাম ও ডান উভয় শিবিরেই দোদুল্যমানতা বিরাজমান। শেখ হাসিনার সরকার এবং তার দল আওয়ামী লীগ যদি বাংলাদেশকে স্বাধীনতার স্বপ্নের বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে আন্তরিক থাকে, তাহলে তাদের সেক্যুলারিজম থেকে সরে আসার কোনো সুযোগ নেই। সরকারের এ প্রশ্নে দোদুল্যমানতা এবং বাম শিবিরের দলগুলোর অনৈক্য সাম্রাজ্যবাদ ও মৌলবাদের আশ্রয়পুষ্ট ফ্যাসিস্ট শক্তিকে শক্তিশালী করবে। দক্ষিণ এশিয়ায় বর্তমানে যে গণতান্ত্রিক স্থিতিশীলতা অত্যন্ত দুর্বলভাবে হলেও প্রতিষ্ঠা লাভ করেছে তা চ্যালেঞ্জের মুখে পড়বে। এই বাস্তবতা উপলব্ধি করে ৭ মার্চকে কেবল গুরুত্বপূর্ণ সময়ে ভাষণ প্রদানের আনুষ্ঠানিকতাসর্বস্ব দিন হিসেবে পালন করলেই চলবে না, বরং এর উচ্চারিত কথাগুলোর তাৎপর্য উপলব্ধি এবং বর্তমান প্রেক্ষাপটে কী করণীয় সে বিষয়ে শিক্ষা গ্রহণ করে গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ হতে হবে। প্রতিক্রিয়াশীল শক্তির সব চক্রান্ত-ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রত্যাঘাত হানার জন্য তা থেকে প্রেরণা নিয়ে তৈরি হতে হবে। এবারের ৭ মার্চ সেই শুভ চেতনার উন্মেষ ঘটাতে সব গণতান্ত্রিক শক্তিকে শক্তি ও সাহস জোগাক, এটাই কাম্য।
 

No comments

Powered by Blogger.