প্রার্থী হতে চাননি রমনি!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত প্রার্থী মিট রমনি নির্বাচন করতে চাননি বলে তাঁর ছেলে দাবি করেছেন। এতে তাঁর প্রার্থিতা নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে। রমনি রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট বারাক ওবামার বিপক্ষে লড়েছিলেন।
বোস্টন গ্লোবকে দেওয়া এক সাক্ষাৎকারে রমনির বড় ছেলে ট্যাগ জানান, তাঁর বাবা শুরু থেকেই নির্বাচন করতে অনিচ্ছুক ছিলেন। কিন্তু তাঁর (ট্যাগ) ও তাঁর মায়ের জোরাজুরিতে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।
সাক্ষাৎকারটি গত রোববার প্রকাশিত হয়। ট্যাগ জানান, ২০০৮ সালে রিপাবলিকান পার্টির টিকিট পেতে ব্যর্থ হওয়ার পর থেকে রমনি পরিবারের সদস্যদের কাছে বলে আসছিলেন, তিনি আর নির্বাচন করতে চান না। কিন্তু স্ত্রী অ্যান ও বড় ছেলের পীড়াপীড়িতে তিনি ২০১২ সালে হোয়াইট হাউসের দৌড়ে অংশ নেন।
ট্যাগ বলেন, ‘প্রেসিডেন্ট হওয়ার ব্যাপারে মিট রমনির মতো আগ্রহ এত কম আছে—এমন লোক আমি জীবনে দেখিনি। প্রেসিডেন্ট হওয়ার কোনো আকাঙ্ক্ষাই তাঁর ছিল না। তাঁর জায়গায় অন্য কাউকে পাওয়া গেলে তিনি আনন্দের সঙ্গে সরে দাঁড়াতেন।’
রমনির ছেলে আরও বলেন, তাঁর বাবা খুবই নিরিবিলি স্বভাবের মানুষ। পরিবারকে গভীরভাবে ভালোবাসেন তিনি। পরিবারের সদস্যদের সঙ্গেই থাকতে পছন্দ করেন। দেশকে প্রচণ্ড ভালোবাসেন। কিন্তু মনোযোগ আকর্ষণ একদমই পছন্দ করেন না তিনি।
গত ৬ নভেম্বরের নির্বাচনে ম্যাসাচুসেটসের সাবেক গভর্নর কোটিপতি ব্যবসায়ী রমনিকে টেক্কা দিয়ে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন বারাক ওবামা। নির্বাচনী প্রচারণা ও জনমত জরিপে হাড্ডাহাড্ডি লড়াই হলেও ডেমোক্র্যাট ওবামার নির্বাচনী কৌশল এবং তাঁর চার বছরের কর্মকাণ্ডের কাছেই মূলত হেরে যান রমনি। এএফপি।

No comments

Powered by Blogger.