বই উৎসব আজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সোমবার আনুষ্ঠানিকভাবে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিনা মূল্যে পাঠ্য বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন। গতকাল সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শ্রেণীর একজন করে শিক্ষার্থীর হাতে এক সেট বই তুলে দিয়ে তিনি এ কার্যক্রম উদ্বোধন করেন।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ডা. মো. আফসারুল আমিন, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শাহজাহান মিয়া এ সময় উপস্থিত ছিলেন। শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ ও সংশ্লিষ্ট সচিবরা এবং বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরাও উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী শিক্ষাকে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার উল্লেখ করে বলেন, তাঁর সরকার এ লক্ষ্য অর্জনে বদ্ধপরিকর। তিনি বলেন, 'শিক্ষা ছাড়া দারিদ্র্যমুক্ত উন্নত দেশ গড়া সম্ভব নয়।'
শেখ হাসিনা বলেন, তাঁর সরকার মাধ্যমিক পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে বিনা মূল্যে পাঠ্য বই বিতরণ শুরু করার পর দেশে শিক্ষার মান অনেক বেড়েছে। তিনি বলেন, অভিভাবকদের এখন আর তাঁদের সন্তানদের বই কিনে দিতে হচ্ছে না এবং তাঁরা সন্তানদের স্কুলে পাঠাতে অনেক বেশি উৎসাহিত হচ্ছেন। তিনি বলেন, সারা দেশে মাধ্যমিক পর্যায়ের মোট তিন কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ১৭২ জন ছাত্রছাত্রী ২০১৩ সালের শিক্ষাবছরের প্রথম দিনেই বিনা মূল্যে বই পাবে। তিনি আরো বলেন, 'প্রতিবছর শিক্ষার্থীদের মধ্যে বিপুলসংখ্যক পাঠ্য বই বিতরণের মাধ্যমে বাংলাদেশ সারা বিশ্বে উদাহরণ সৃষ্টি করেছে।'
প্রধানমন্ত্রী বলেন, সরকারের বিনা মূল্যে পাঠ্য বই বিতরণের কারণে দেশে শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। আমরা এ কথা জেনে খুবই আনন্দিত যে প্রতিবছর শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে।
তিনি বলেন, এটা জাতির জন্য সুখবর যে দেশে ছাত্রীর সংখ্যা অনেক বাড়ছে। শিক্ষার্থীদের দেশের আগামী দিনের নেতা উল্লেখ করে শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করেন, তারা যথাযথ শিক্ষা অর্জনের মাধ্যমে নিজেদের সুনাগরিক হিসেবে গড়ে তুলবে।
পরীক্ষার ফলে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, সরকারের লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটানো ও তাদের সুনাগরিক হিসেবে গড়ে তোলা। 'আমাদের শিক্ষার্থীরা মেধাবী এবং যেখানেই যাচ্ছে সুযোগ পেলে তারা সেই স্বাক্ষর রাখছে' উল্লেখ করে শেখ হাসিনা ভালো ফলের জন্য লেখাপড়ায় আরো মনোযোগী হতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বিপুলসংখ্যক বই বিতরণ ও ছাপার মতো বিশাল কাজ সম্পন্নের জন্য শিক্ষা মন্ত্রণালয়, জাতীয় পাঠ্যপুস্তক ও পাঠ্যক্রম বোর্ড ও সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
এই অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী দেশবাসীকে ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানান।
শিক্ষামন্ত্রী জানান, এ বছর প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরির তিন কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ১৭২ শিক্ষার্থীর জন্য ২৬ কোটি ১৭ লাখ ৭৪ হাজার ৬০৬ কপি বই ছাপানো হয়েছে। এসব বই ১০ হাজার ৫০৭টি ট্রাকযোগে ইতিমধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পৌঁছানো হয়েছে।

No comments

Powered by Blogger.