একাত্তরের এই দিনে

* পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো করাচিতে জানান, তিনি তাঁর প্রস্তাবিত ঢাকা সফর সাময়িকভাবে বাতিল করে দিয়েছেন। পাকিস্তান আওয়ামী লীগপ্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে ৩ জানুয়ারি তাঁর ঢাকা সফর করার কথা ছিল।
ক্লিফটনের নিজ বাসভবনে অনুষ্ঠিত এক ঘরোয়া বৈঠকে সাংবাদিকদের তিনি বলেন, ১৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য পশ্চিম পাকিস্তানে জাতীয় পরিষদের ছয়টি নির্বাচনী এলাকায় তাঁকে সময় দিতে হচ্ছে বলে ওই সফর পরিকল্পনা সাময়িক বাতিল করা অপরিহার্য হয়ে পড়েছে। তিনি তার পরিবর্তে পাঞ্জাব পিপলস পার্টির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা খারকে শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করার জন্য ঢাকায় পাঠাতে চেয়েছেন।
* বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাশ্মীর সমস্যা সমাধানের ব্যাপারে কাশ্মীরিদের পূর্ণ সমর্থনদানের আশ্বাস দেন। খাজা সানাউল্লাহ শামীমের নেতৃত্বে কাশ্মীর মুসলিম সম্মেলনের পাঁচজন নেতা আজ বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি তাঁদের উপরিউক্ত আশ্বাস দেন। কাশ্মীরি নেতারা সাম্প্রতিক সময়ে নির্বাচনে আওয়ামী লীগের ঐতিহাসিক বিজয়ের জন্য আজাদ কাশ্মীরের প্রেসিডেন্ট সরদার আবদুল কাইয়ুমের একটি অভিনন্দনবাণী বঙ্গবন্ধুর কাছে পৌঁছে দেন।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.