স্বাগত ২০১৩

প্রত্যাশা-প্রাপ্তি, হতাশা-গ্লানি, সুখ-দুঃখ, আনন্দ-বেদনার সব হিসাব-নিকাশ কালের অতল গহ্বরে বিলীন করে নতুন আগামীর স্বপ্ন নিয়ে উদিত হয়েছে নতুন সূর্য। আজকের সূর্যোদয়ের সাথে সাথে শুরু হলো আরেকটি বছর। স্বাগত নববর্ষ-২০১৩।
অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক, ব্যক্তিজীবন থেকে শুরু করে জাতীয় ও আন্তর্জাতিক পরিম-লে ব্যাপক প্রত্যাশা এবং স্বপ্ন নিয়ে যাত্রা শুরু করল নতুন বছর। বিগত বছরে আমাদের অনেক অর্জন ও প্রাপ্তির পাশাপাশি কিছু ব্যর্থতাও ছিল। সাধ আর সাধ্যের টানাপোড়েনের কারণে হয়তবা আমাদের অনেক প্রত্যাশা পূরণ সম্ভব হয়নি। তবু আপন তাৎপর্যে কালের সাক্ষী হয়ে থাকবে বিগত বছরটি। মানব সভ্যতার ধারাবাহিক অগ্রসরমানতায় কিছুই হারিয়ে যায় না, অতীতের সকল অভিজ্ঞতার সংমিশ্রণে গড়ে ওঠে আগামীর পথ ও পাথেয়। ২০১২ সালকে আমরা হারাইনি বা মুছে ফেলব না, নতুন সম্ভাবনায় আরও দৃঢ় প্রত্যয় নিয়ে আমরা যাত্রা শুরু করলাম। বিদায়ী বছর আমাদের চেতনা জাগ্রত করার পাশাপাশি আহ্বান করে গেল নতুন সম্ভাবনায় বলিষ্ঠ যাত্রী হিসেবে দৃঢ় প্রত্যয়ের সঙ্গে এগিয়ে যাওয়ার। অপার সম্ভাবনার সে দিগন্তে সফলতা লাভের জন্য নতুন বছরের প্রথম দিন থেকে আমাদের কাজে লাগতে হবে।
ব্যক্তি, পরিবার, সামাজিক, জাতীয় ও আন্তর্জাতিক পরিম-লে প্রত্যাশা ও প্রাপ্তির হিসাব-নিকাশ প্রতিনিয়ত আমরা করে চলছি। তবু একটি বছর শেষে নতুন বছরের শুরুতে যদি পেছন ফিরে তাকাই তাহলে প্রাপ্তির পরিমাণই বিশাল হয়ে ধরা পড়বে। বিগত বছরটি বিভিন্ন দিক থেকে আমাদের জন্য বেশ তাৎপর্যপূর্ণ ছিল। পুরোদমে শুরু হয়েছে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া। দেশের শিক্ষা ক্ষেত্রের জন্য বিগত বছরটি ছিল বেশ তাৎপর্যপূর্ণ। নতুন যুগোপযোগী ও আধুনিক শিক্ষানীতি বাস্তবায়নের পাশাপাশি শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে বই বিতরণ উল্লেখযোগ্য। সার, বীজ ও সেচের সহজলভ্যতা নিশ্চিত করার জন্য কৃষিক্ষেত্রে ব্যাপক সফলতা অর্জিত হয়েছে।
বছরটি বাংলাদেশের জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি গুরুত্বপূর্ণ ক্ষমতাসীন মহাজোট সরকারের জন্য। এই কয়েকদিনের মধ্যে এই সরকারের চার বছর পূর্ণ হবে এবং শুরু হবে ৫ম বছর। এবারের মেয়াদের শেষ বছর হবে এটি। সুতরাং বোঝাই যাচ্ছে সরকারের জন্য এই বছরটি হবে কতখানি গুরুত্বপূর্ণ। সরকারের অনেক অঙ্গীকার রয়েছে, মানুষের রয়েছে অনেক প্রত্যাশা। সরকার ক্ষমতায় এসেছে যে বিপুল সংখ্যাধিক্য ভোটে, তাতেই বোঝা যায় এ সরকারকে দেশের দায়িত্বভার জনগণ দিয়েছে কী বিপুল প্রত্যাশায়।
নতুন বছরে দেশের প্রতিটি মানুষের জীবন সুখ-সমৃদ্ধিতে ভরে উঠুক, দেশ ও জাতির সুনাম আন্তর্জাতিক পরিম-লে আরও বিস্তার লাভ করুক- এ প্রত্যাশা আমাদের।

No comments

Powered by Blogger.