চলছে জামদানি প্রদর্শনী by রাশিদা খাতুন

ঢাকার বনানী, ওয়ারী ও বেইলি রোডে ফ্যাশন হাউস অঞ্জনসের শাখাগুলোতে চলছে জামদানি প্রদর্শনী। জামদানির গৌরবের প্রতি শ্রদ্ধা জানাতে ফ্যাশন ডিজাইনার চন্দ্রশেখর সাহার তত্ত্বাবধানে এই প্রদর্শনীর আয়োজন করেছে অঞ্জনস।
নানা মোটিফের বৈচিত্র্যে তৈরি জামদানি শাড়ি আছে এখানে। হাফসিল্ক ও সুতি কাপড়ে তৈরি শাড়ি পাবেন। রঙের বাহারও অনেক। আর একই রঙের বিভিন্ন শেডে তৈরি শাড়ি যেমন আছে, তেমনি পাবেন একই রঙে নানা নকশার শাড়িও।
রূপগঞ্জের ডেমরায় জামদানিপল্লির তাঁতিদের পারিশ্রমিকের অভাব থাকায় এখন আর তাঁরা এ পেশায় থাকতে চাইছেন না। জামদানির আদি মোটিফও হারিয়ে যাচ্ছে। এমন সময়ে জামদানি নিয়ে ভিন্নধরনের আয়োজনের প্রশংসা করেন চন্দ্রশেখর সাহা।
অঞ্জনসের শীর্ষ নির্বাহী শাহীন আহমেদ বলেন, ‘একটি জামদানি শাড়ি বুননে দুজন তাঁতির ন্যূনতম সময় লেগেছে ১৫ দিন, সর্বোচ্চ ছয় মাস। মোটিফের ঘনত্বের ওপর ভিত্তি করে এ সময় লেগেছে। এ ক্ষেত্রে তাঁদের পারিশ্রমিক চিন্তা করে নির্ধারণ করা হয়েছে জামদানির মূল্য।’ তাঁতিদের হাতে লাভের উল্লেখযোগ্য অংশ চলে যাবে বলে তিনি জানান। জামদানি মোটিফের বহুমুখী ব্যবহার চালুর জন্য তাঁরা পাঞ্জাবি, সালোয়ার-কামিজ গৃহসজ্জার পর্দা, কুশন, ফটোফ্রেম ও জুয়েলারি বক্সও তৈরি করেছেন বলে জানান তিনি।
২৫ ডিসেম্বর অঞ্জনসের বনানী শাখায় এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী। বিশেষ অতিথি ছিলেন কানিজ আলমাস খান, ডিজাইনার চন্দ্রশেখর সাহা এবং ফ্যাশন ডিজাইনার লিপি খন্দকার। উদ্বোধনীতে অতিথিরা এবং অঞ্জনসের প্রধান ডিজাইনার লায়লা খায়ের জামদানির অতীত ও বর্তমান তুলে ধরেন। ১২ জানুয়ারি পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

No comments

Powered by Blogger.