আসুন দেশটা সবুজে ভরে তুলি

গ্রামের আঁকাবাঁকা মেঠোপথ, বন-বনানীসহ আরও অনেক কিছু। কিন্তু কালের বিবর্তনে আজ সব বিলীন হয়ে তৈরি হচ্ছে বসতবাড়ি কিংবা কলকারখানা। তাই সবুজের অপরূপ সৌন্দর্য বিলুপ্তির পথে।
কিন্তু আমরাই পারি এই সবুজটাকে ফিরিয়ে আনতে। এজন্য আমাদের সচেতন হতে হবে এবং দেশের প্রতি ভালবাসার পরিমাণটা আরও বাড়াতে হবে। বেশি করে গাছ লাগাতে হবে। সামাজিক, ব্যক্তিগত কিংবা রাজনৈতিক যে কোন উদ্যোগেই হোক গাছ লাগাতে হবে। অপরিকল্পিত কল-কারখানা কিংবা বসতবাড়ি নির্মাণ পুরোপুরি বন্ধ করতে হবে। অর্থাৎ যে কোন উপায়েই হোক দেশটাকে আবার সবুজের সমারোহে ভরে তুলতে হবে। তাহলেই গড়ে উঠবে সুন্দর, সবুজ শ্যামল সুনিবিড় ছায়াময় একটি দেশ। আমাদের সবার ভালবাসায় মূর্ত প্রতীক বাংলাদেশ। আসুন আমরা সবাই এ ব্যাপারে সক্রিয়ভাবে এগিয়ে আসি।
দেওয়ান ফাহিম ফয়সাল
কচুয়া, সখীপুর, টাঙ্গাইল।
সবকিছুতেই নেতিবাচক অবস্থান কেন?

বিএনপি বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সংলাপে আগ্রহী নয়। ইসির সঙ্গে সংলাপে অংশ নেয়া আর নির্বাচনে অংশ নেয়া এক কথা নয়। নির্বাচন কমিশন ধারাবাহিকভাবে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করছে। এর আগে দেশের প্রধান বিরোধী দল বিএনপির টানা বর্জনের মধ্য দিয়ে নবম জাতীয় সংসদের ১৫তম অধিবেশন সমাপ্ত হয়েছে। সদস্য পদ রক্ষার জন্য এবং বেতন ভাতাদির জন্য বিএনপি মাসে একবার সংসদে যোগ দিয়েছিল। জনমনে এখন প্রশ্ন দেখা দিয়েছে- বিএনপি, আসলে কি চায়? তারা কি সংসদীয় গণতন্ত্র ব্যবস্থা ঠিক রাখতে চায়, না কি কোন অগণতান্ত্রিক শক্তির আগমণ ঘটাতে চায়? দেশের উন্নয়ন এবং গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখার জন্য সরকারের পাশাপাশি বিরোধীদলকেও এগিয়ে আসতে হবে। কিন্তু বিএনপি তেমন কোন ভূমিকা রাখতে পারছে না। এমনকি নিজ নিজ নির্বাচনী এলাকার জনগণের প্রতি প্রতিশ্রুত দায়িত্ব পালন থেকেও তারা বিরত।
মহাজোট ক্ষমতা গ্রহণের পর থেকেই তারা বিরোধিতার স্বার্থে সব কিছুতেই বিরোধিতা করে আসছে। আবার জরুরী অবস্থার কথা বলে জনগণকে আতঙ্কিত করার চেষ্টা করছে। তারা তত্ত্বাবধায়ক নামক দাবিতে অনড় থেকে দেশকে কি কোন অনির্বাচিত ব্যক্তির হাতে তুলে দেয়ার পাঁয়তারা করছে? অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকারের হাতে যে গণতন্ত্র নিরাপদ নয়, তা অতীতে বার বার প্রমাণিত। কাজেই গণতান্ত্রিক ব্যবস্থাকে পাকাপোক্ত এবং টিকিয়ে রাখতে দেশের সকল রাজনৈতিক দলের উচিত, নির্বাচন কমিশনকে অধিকতর শক্তিশালী করা এবং অধিকতর ক্ষমতা প্রদান করা। এজন্য সরকার এবং সকল বিরোধী দলের একসঙ্গে কাজ করা উচিত বলেই আমাদের বিশ্বাস।

রণজিত মজুমদার
চট্টগ্রাম

No comments

Powered by Blogger.