ঘরোয়া ক্রীড়াঙ্গন by জাহিদুল আলম জয়

ক্রিকেটে অবিস্মরণীয় সাফল্য ২০১২ সালে ক্রিকেটে বাংলাদেশ পেয়েছে অবিস্মরণীয় সাফল্য। বাংলার রয়েল বেঙ্গল টাইগাররা গোটা বছরই ধারাবাহিক পারফরমেন্স প্রদর্শন করেন। যার শুরু ঢাকায় অনুষ্ঠিত এশিয়া কাপ ক্রিকেট দিয়ে।
মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে এশিয়ার বিশ্বকাপে অবিশ্বাস্য, অনবদ্য ও দুর্দান্ত ধারাবাহিক নৈপুণ্য প্রদর্শন করে ভারত, শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশ পৌঁছে গিয়েছিল শিরোপা জয়ের দ্বারপ্রান্তে। ফাইনালে পাকিস্তানের কাছে ২ রানে হেরে তীরে এসে তরী ডোবালেও প্রশংসার বাণে সিক্ত হয়েছিল মুশফিকুর রহীমের দল। হাতের মুঠোয় থাকা শিরোপা হাতছাড়া হওয়ার পর অঝোরে কেঁদেছিলেন শাকিব, তামিম, নাসিররা। এশিয়া কাপের পর নবেম্বর-ডিসেম্বরে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাটিতে সিরিজে মুখোমুখি হয় বাংলাদেশ ক্রিকেট দল। দুই ম্যাচের টেস্ট সিরিজে হারলেও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে জিতে ইতিহাস গড়ে বাংলাদেশ। ৮ ডিসেম্বর ঐতিহাসিক কীর্তিগাথা রচনা করে মুশফিকুর রহীমের দল। টান টান উত্তেজনার শেষ ম্যাচে বাংলাদেশ জয় পায় ২ উইকেটে। অবিস্মরণীয় এই জয়ে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের ব্যর্থতা ঢাকা পড়ে যায়।
চার তরুণ এনামুল হক বিজয়, সোহাগ গাজী, আবুল হাসান ও মমিনুল হকের উত্থানের বছর ২০১২। উইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে সেঞ্চুরিসহ ধারাবাহিক ব্যাটিং সাফল্য দিয়ে কুষ্টিয়ার ছেলে বিজয় তাক লাগানো সাফল্য দেখান। ক্যারিবীয়দের বিরুদ্ধে টেস্ট ও ওয়ানডে অভিষেকেই চমক দেখান অফস্পিনার সোহাগ গাজী। ঢাকা টেস্টে ৯ উইকেট নিয়ে রেকর্ড গড়ার পর নিজের প্রথম ওয়ানডেতেও ২৯ রানে ৪ উইকেট নিয়ে ইতিহাস গড়েন সোহাগ। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্টে বিশ্বরেকর্ড গড়েন আবুল হাসান রাজু। দেশের হয়ে প্রথমবারের মতো কোন বোলার হিসেবে ১০ নম্বরে ব্যাটিংয়ে নেমে খেলেন ১১৩ রানের অনবদ্য ইনিংস। যা তাঁকে ঠাঁই দিয়েছে ইতিহাসের পাতায়। এনামুল, সোহাগ, আবুলের মতো ঝলমলে পারফরমেন্স না হলেও অভিষেকে নিজেকে চিনিয়েছেন মমিনুল হকও।

বিয়ের পিঁড়ি ও শাকিবময় বছর
ওয়ানডে ক্রিকেটের বিশ্বসেরা অলরাউন্ডার শাকিব আল হাসান জীবনের নতুন ইনিংস শুরু করেছেন ২০১২ সালে। সাবেক টাইগার অধিনায়ক বিয়ের পিঁড়িতে বসেন ১২ ডিসেম্বর ২০১২। অর্থাৎ পরম কাক্সিক্ষত সেই ১২-১২-১২ তে। যুক্তরাষ্ট্র প্রবাসী উম্মে আহমেদ শিশিরের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক। আগামী মার্চে বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠান হবে শাকিবের।
জীবনের ইনিংস শুরু করলেও বিদায়ী বছরে মাঠের পারফরমেন্সেও উজ্জ্বল ছিলেন শাকিব। কলকাতা নাইট রাইডার্সের হয়ে জয় করেন ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) শিরোপা। বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) প্রথম আসরের সেরা খেলোয়াড় হওয়ারও গৌরব অর্জন করেন। খুলনা রয়্যাল বেঙ্গলসের হয়ে এ কৃতিত্ব দেখান শাকিব। সঙ্গত কারণে দ্বিতীয় আসরে নিলামে সবচেয়ে দামী ক্রিকেটার হয়েছেন মাগুরার ছেলে। তাঁকে ৩ লাখ ৬৫ হাজার ডলারে দলভুক্ত করেছে প্রথম আসরের চ্যাম্পিয়ন ঢাকা গ্লাডিয়েটর্স। ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে না খেললেও টেস্ট সিরিজে অংশ নেন। সেখানে উইন্ডিজের বিরুদ্ধে খুলনা টেস্টে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার বনে যান শাকিব আল হাসান। ওয়ানডেতে আগেই শত উইকেট পাওয়া (১৬০) শাকিব টেস্টেও পূর্ণ করেন সেঞ্চুরি। বর্তমান তাঁর ভা-ারে জমা ১০২ উইকেট। বাংলাদেশের হয়ে এখন যা সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড।

বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) নিলাম
২০১২ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)। নতুন বছর ২০১৩ সালে শুরু হতে যাচ্ছে দ্বিতীয় আসর। মজার ব্যাপার হচ্ছে, বিপিএলের প্রথম ও দ্বিতীয় দু’টি আসরেরই নিলাম হয়েছে ২০১২ সালে। প্রথম আসরের পারফরমেন্স ও দ্বিতীয় আসরের নিলাম ছিল শাকিবময়। বিপিএলের প্রথম আসরের নিলাম অনুষ্ঠিত হয় ১৯ জানুয়ারি।

ঢাকার বুকে শচীনের ‘সেঞ্চুরির সেঞ্চুরি’
১৬ মার্চ ঢাকার বুকে এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে শতক হাঁকিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ‘সেঞ্চুরির সেঞ্চুরি’র অনন্য গৌরবগাথা রচনা করেন শচীন তেন্ডুলকর। ১১৪ রানের ইনিংস খেলে নিজে, ভারতীয় দল এমনকি বাংলাদেশকে ইতিহাসের সঙ্গী করেন ভারতীয় ক্রিকেটঈশ্বর। এটি ওয়ানডে ক্রিকেটে শচীনের শেষ সেঞ্চুরি।

টেস্ট ক্রিকেটে একযুগ পূর্তি বাংলাদেশের
২০১২ সালে টেস্ট ক্রিকেটে একযুগ পূর্তি হয় বাংলাদেশের। ২০০০ সালের ১০ নবেম্বর ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিল টাইগাররা। হাঁটি হাঁটি পা পা করে সেই কিশোর বাংলাদেশ ক্রিকেটের কুলীন কুলে এক যুগ পূর্ণ করেছে। এ উপলক্ষে ১০ নবেম্বর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আয়োজন করেছিল বর্ণিল অনুষ্ঠানের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ ৫৫৬ রান করে ইতিহাস গড়ে। এর মধ্য দিয়ে টেস্ট অভিষেক হওয়ার পর অর্থাৎ এক যুগে প্রথম ৫০০ রানের মাইলফলক পেরোয় বাংলাদেশ ক্রিকেট দল।

তামিমের টানা পাঁচ অর্ধশতক
মার্চে এশিয়া কাপে ওয়ানডে ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে টানা চারটি হাফ সেঞ্চুরির রেকর্ড গড়েন তামিম ইকবাল। আট মাস পর ক্যারিবীয়দের বিরুদ্ধে সিরিজে ফের হাফ সেঞ্চুরি হাঁকিয়ে বাঁহাতি এই ড্যাশিং ওপেনার টানা পঞ্চম অর্ধশতকের রেকর্ড গড়েন। বাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে যা প্রথম।

আইসিসি ভাইস প্রেসিডেন্ট মোস্তফা কামাল, বিসিবি প্রেসিডেন্ট পাপন
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি আহম মোস্তফা কামাল এমপি ৯ অক্টোবর আইসিসির ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত আইসিসির ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পেয়েছেন মোস্তফা কামাল। নিয়মানুযায়ী দুই বছর পর আইসিসির প্রেসিডেন্টও হবেন তিনি। মোস্তফা কামাল আইসিসির ভাইস-প্রেসিডেন্ট হওয়ায় ছাড়তে হয় বিসিবি সভাপতির পদ। এ কারণে ফাঁকা হওয়া পদে রাষ্ট্রপতির আদেশক্রমে নিয়োগ দেয়া হয় নাজমুল হাসান পাপন এমপিকে। ১৭ অক্টোবর থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করছেন রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ছেলে পাপন।

বেতন কাঠামোয় ক্রিকেটাররা
২৮ আগস্ট দিনটি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে চিরদিন উজ্জ্বল হয়ে লেখা থাকবে। এই দিনে প্রথমবারের মতো ১২০ ক্রিকেটারকে বেতনের আওতায় আনার যুগান্তকারী সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

স্টুয়ার্ট ল ও রিচার্ড পাইবাসের বিদায়
২০১২ সালে বাংলাদেশের ক্রিকেট দলের কোচ পদ থেকে সরে দাঁড়ান স্টুয়ার্ট ল ও রিচার্ড পাইবাস। চুক্তির মেয়াদ শেষ হওয়ায় টাইগারদের স্পিন কনসালট্যান্ট হিসেবে দায়িত্ব শেষ হয় সাইলাইন মুস্তাকের। ১৬ এপ্রিল পদত্যাগ করেন অস্ট্রেলিয়ান কোচ স্টুয়ার্ট ল। এরপর মুশফিক, মাহমুদুল্লাহদের নতুন কোচ হিসেবে ৩০ মে চুক্তিবদ্ধ হন দক্ষিণ আফ্রিকায় বসবাসরত ইংল্যান্ড বংশোদ্ভূত রিচার্ড পাইবাস। কিন্তু মাত্র পাঁচ মাসের মাথায় ইতি ঘটে পাইবাস অধ্যায়েরও। এরপর থেকে জাতীয় দলের বোলিং কোচ শেন জার্গেনশন অন্তর্বর্তীকালীন প্রধান কোচের দায়িত্ব পালন করছেন।

নাদির শাহর কেলেঙ্কারি
৯ অক্টোবর ভারতীয় টেলিভিশন চ্যানেল ইন্ডিয়া টিভির খবরে বলা হয় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার ছয় আম্পায়ার অর্থের বিনিময়ে ম্যাচ পাতানোর ব্যাপারে আগ্রহ দেখান। টি২০ বিশ্বকাপ ও শ্রীলঙ্কান প্রিমিয়ার লীগে (এসএলপিএল) স্পট ফিক্সিংয়ের জন্য রাজি ছিলেন বাংলাদেশের নাদির শাহ, পাকিস্তানের নাদিম ঘাউরি ও আনিস সিদ্দিকী এবং শ্রীলঙ্কার গামিনি দিশানায়েকে, মাউরিস উইন্সটন ও সাগারা গালেজ। এই ঘটনায় বাংলাদেশসহ ক্রিকেটবিশ্বে সমালোচনার ঝড় ওঠে। ঘটনা প্রকাশের পরদিনই অভিযুক্তদের বরখাস্ত করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

টেস্ট আম্পায়ারিংয়ে প্রথম বাংলাদেশী মনি
ক্রিকেটে সবচেয়ে মর্যাদার ঘরানা টেস্টে ২০১২ সালে প্রথম বাংলাদেশী হিসেবে আম্পায়ারিংয়ে অভিষেক হয় এনামুল হক মনির। আইসিসির বিবৃতিতে এ খবর নিশ্চিত করা হয়। আইসিসির তালিকাভুক্ত ওয়ানডে আম্পায়ার হিসেবে দায়িত্ব শুরু করেন সাবেক বাংলাদেশ স্পিনার। এখানে ভাল করার সুবাদে জায়গা করে নিয়েছেন টেস্ট আঙ্গিনায়।

পাকিস্তান সফর বিতর্ক
পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট হচ্ছে না ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কান টিম বাসে সন্ত্রাসী হামলার পর থেকে। কোন দলই সন্ত্রাসের আখড়াভূমিখ্যাত এই দেশটিতে সফর করতে রাজি নয়। অথচ অবাক করা বিষয়, বাংলাদেশ ক্রিকেট দলকে পাকিস্তান সফর করার জন্য সাবেক বিসিবি প্রেসিডেন্ট লিখিত প্রতিশ্রুতি দেন! ফলে ২০১২ সালে মুশফিকদের সম্ভাব্য পাকিস্তান সফর নিয়ে আলোচনা-সমালোচনা ছিল তুঙ্গে। এপ্রিলে হাইকোর্টের নির্দেশে সফর বাতিল হয়ে যায়। বছরের শেষক্ষণে এসে ফের পাকিস্তান সফরের বিষয়টি উঠে এসেছে। দেশের সাধারণ জনগণ সফরে না যাওয়ার জন্য বিভিন্ন কর্মসূচী পালন করেছে।

সাফল্যহীন দেশীয় ফুটবল
ক্রিকেটে অনেক প্রাপ্তি থাকলেও ২০১২ সালটা ফুটবলের জন্য হতাশারই বলা যায়। এ বছর বাংলাদেশের ফুটবল সীমাবদ্ধ ছিল মূলত ঘরোয়া আসরের মধ্যেই। এখানেও ছিল না তেমন উত্তেজনা। এ সময় বাংলাদেশ জাতীয় ফুটবল দল মাত্র তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলে। তাও আবার প্রীতি ম্যাচ। ২০ সেপ্টেম্বর স্বাগতিক নেপালের সঙ্গে ১-১ গোলে ড্র করে অতিথি বাংলাদেশ। ১৭ নবেম্বর স্বাগতিক থাইল্যান্ডের কাছে ৫-০ গোলের বড় ব্যবধানে হার মানে। আর ২০ নবেম্বর স্বাগতিক মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশ দল ড্র করে ১-১ গোলে। জাতীয় দলকে নিয়ে দীর্ঘমেয়াদী কোন পরিকল্পনাও ছিল না বাফুফের। সাফের ব্যর্থতার পর কোচ নিকোলা ইলিয়েভস্কির বিদায়ের পর এ পর্যন্ত বিদেশী বা ভাল কোচ নিয়োগ দিতে পারেনি ফেডারেশন। স্থানীয় টুর্নামেন্টও আশাব্যঞ্জক নয়। সব মিলিয়ে তাই সফলতার চেয়ে ব্যর্থতার পাল্লাই ভারি। ঘরোয়া ফুটবলে ইতিহাস সৃষ্টি করে শেখ রাসেল ক্রীড়চক্র। ২২ অক্টোবর গ্রামীণফোন ফেডারেশন কাপের শিরোপা জয় করে দলটি।

ফের বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন
ফুটবলগ্রেট কাজী সালাউদ্দিনের আগামী চার বছরের জন্য ফের বাফুফের সভাপতি হওয়া ২০১২ সালের দেশীয় ফুটবলে অন্যতম আলোচিত ঘটনা। বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত হন। দায়িত্ব পাওয়ার পর ফুটবলকে এগিয়ে নেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত হয় সালাউদ্দিনের কণ্ঠে। দেশীয় ফুটবলকে চাঙ্গা করতে বাফুফে অর্ধযুগেরও বেশি সময় পর চালু করার সিদ্ধান্ত নিয়েছে জেলা ফুটবল লীগ। এ লীগ অনুষ্ঠিত হবে ৬ বিভাগের ৬২ জেলা নিয়ে। ভীষণ ২০২২ সফল করার জন্যই এমন উদ্যোগ নেয়া হয়েছে। বাফুফে ২০২২ সালের কাতার বিশ্বকাপ সামনে রেখেই ভীষণ ২০২২ ঘোষণা করেছে।

ব্লাটারের বাংলাদেশ সফর
বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) প্রেসিডেন্ট সেপ ব্লাটারের বাংলাদেশ সফর ২০১২ সালের দেশীয় ক্রীড়াঙ্গনের অন্যতম প্রধান ঘটনা। ৬ মার্চ ঢাকা এসে বাংলাদেশের ফুটবল উন্নয়নে অনেক প্রতিশ্রুতি দেন। ব্লাটার ঘোষণা দেন, আগামী তিন বছরের জন্য সিলেট একাডেমী পরিচালনার সার্বিক দায়িত্ব নেবে ফিফা। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি বাফুফে ভবনে সভাপতি কাজী সালাউদ্দিন ও নির্বাহী কমিটির অন্যান্য সদস্যের সঙ্গে বৈঠক করেন। এছাড়া বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি আয়োজিত আলোকচিত্রে বাংলাদেশের ফুটবল প্রদর্শনী ঘুরে দেখেন।

হকিতে সাফল্য বাংলাদেশের
২০১২ সালে হকিতে প্রত্যাশিত সাফল্য পেয়েছে বাংলাদেশ। এশিয়া কাপ হকির বাছাই টুর্নামেন্ট এএইচএফ কাপে টানা দুইবার চ্যাম্পিয়ন হয় লাল-সবুজের দেশ। এপ্রিলে থাইল্যান্ডে আয়োজিত আসরে জিমি-চয়ন-জাহিদরা অপরাজিত চ্যাম্পিয়ন হয়। এর ফলে আগামী বছর সিঙ্গাপুরে অনুষ্ঠেয় এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। ওয়ার্ল্ড হকি লীগের প্রথম পর্বের বৈতরণী পেরিয়ে বাংলাদেশ হকি দল স্থান করে নিয়েছে দ্বিতীয় পর্বে। সিঙ্গাপুরে অনুষ্ঠিত প্রথম রাউন্ডে গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশ ৬-১ গোলে থাইল্যান্ডকে উড়িয়ে দিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। এছাড়া ঘরোয়া আসরে শহীদ স্মৃতি হকিতে আবাহনী ও স্বাধীনতা দিবস হকিতে শিরোপা জয় করে মোহামেডান।

দাবায় স্মরণীয় সাফল্য
আন্তর্জাতিক অঙ্গনে ২০১২ সালে দাবায় স্মরণীয় সাফল্য পেয়েছে বাংলাদেশ। বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে নিজেদের ইতিহাসের সেরা সাফল্য অর্জন করে লাল-সবুজের দেশ। বাংলাদেশ পায় ৩৩তম স্থান। যেখানে ভারতের অবস্থান ৩৫তম। বাংলাদেশ এশিয়ার মধ্যে ষষ্ঠ ও সার্কে প্রথম স্থান দখল করে। ফলে ওয়ার্ল্ড সিটিস দাবা চ্যাম্পিয়নশিপে অংশ নেয়ার যোগ্যতা অর্জিত হয় নিয়াজ, জিয়াদের। দেশের দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীব ভারতে দু’টি আন্তর্জাতিক আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন। ভাইজাক গ্র্যান্ডমাস্টারস আন্তর্জাতিক ওপেন দাবায় রাজীব ও এনআইটি নাগপুর গ্র্যান্ডমাস্টারস দাবায় জিয়া অপরাজিত চ্যাম্পিয়ন হন। ভারতে এশিয়া স্কুল দাবায় চ্যাম্পিয়ন হয় ক্ষুদে দাবাড়– ফাহাদ; যা তাঁর প্রথম আন্তর্জাতিক সাফল্য। দেশীয় দাবায় ৩০ বছর পর চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখান উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ।

অলিম্পিক ও বিওএ নির্বাচন
ঘটা করে ২০১২ লন্ডন অলিম্পিক গেমসে অংশ নিলেও অর্জন শূন্য বাংলাদেশের এ্যাথলেটদের। প্রত্যাশা নিয়ে লন্ডন গেলেও তা মেটাতে ব্যর্থ হন শূটার শারমিন আক্তার রতœা, আর্চার ইমদাদুল হক মিলন, সাঁতারু মাহফিজুর রহমান সাগর, অ্যাথলেট মোহন খান ও জিমন্যাস্ট সাইক সিজার। মোহন ১১.২৫ টাইমিং করে হিটের এক নম্বর গ্রুপে পঞ্চম হন। শূটার শারমিন আক্তার রতœা ২৭তম হন। সাঁতারু মাহফিজুর রহমান সাগর বাছাইতে বাদ পড়েন, আর্চার ইমদাদুল হক মিলন প্রথম পর্ব থেকেই বিদায় নেন এবং জিমন্যাস্ট সাইক সিজার ছয়টি ইভেন্টের মধ্যে দুটিতে অংশ নিতে না পারায় র‌্যাঙ্কিংয়েই যেতে পারেননি। বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) নির্বাচনে মহাসচিব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও কুয়েতের রাষ্ট্রদূত সৈয়দ শাহেদ রেজা। এদিকে জালিয়াতি ও অনিয়মের অভিযোগে আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটি জুলাইয়ে বহিষ্কার করে বাংলাদেশকে। ঠিক সময়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বহিষ্কারাদেশ প্রত্যাহারের আবেদন না করাতেই এ খড়গ বলে অভিযোগ আছে।

গিনেস বুক অব ওয়ার্ল্ডে হালিম
আব্দুল হালিম ২০১২ সালে ঠাঁই করে নেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডবুকে। ২০১১ সালের ২৮ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মাথায় বল নিয়ে ১৫.২ কিলোমিটার হেঁটে রেকর্ডটি গড়েন হালিম। ২৪ জানুয়ারি গিনেস বুকের ওয়েবসাইটে এ স্বীকৃতির কথা জানানো হয়। অসাধারণ কৃতিত্বের জন্য বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশন (বিওএ) হালিমকে সংবর্ধনা ও অর্থ পুরস্কার দেয়।

শূটার পাখি ও আব্দুল হামিদের বিদায়
দেশীয় ক্রীড়াঙ্গন ২০১২ সালে হারিয়েছে বেশ কিছু প্রিয় মানুষকে। সবার প্রিয়, সদা হাস্যময়, ক্রীড়াঙ্গনের পথিকৃৎ, গুণী ধারাভাষ্যকার, একুশে পদক ও জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত সংগঠক এবং সাবেক কৃতি খেলোয়াড় আব্দুল হামিদ ৪ আগস্ট সবাইকে কাঁদিয়ে পাড়ি জমান না-ফেরার দেশে। সাফ গেমসে স্বর্ণজয়ী শূটার ফিরোজ হোসেন পাখি ৩১ অক্টোবর মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তিন বছরের শিশুকন্যা পুষ্পিতাসহ নিহত হন। মারা যান সাংবাদিক শিলা আফরোজাও।

No comments

Powered by Blogger.