সুনীলের ‘কাকাবাবু’ চরিত্রে প্রসেনজিত্

সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা জনপ্রিয় ‘কাকাবাবু’ চরিত্রে অভিনয়ের জন্য পুরোদমে প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন প্রসেনজিত্ চট্টোপাধ্যায়। ১৯৮৪ সালে প্রকাশিত সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা কাকাবাবু সিরিজের বই ‘মিশর রহস্য’ অবলম্বনে একই শিরোনামের একটি ছবি তৈরির কাজ হাতে নিয়েছেন নির্মাতা শ্রীজিত্ মুখার্জি। চলতি মাসেই ছবিটির শুটিং শুরু হচ্ছে মিসরে।
এক খবরে এমন তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। এ প্রসঙ্গে প্রসেনজিত্ বলেছেন, ‘এই মুহূর্তে আমার সম্পূর্ণ মনোযোগ কেন্দ্রীভূত হয়ে আছে কাকাবাবু চরিত্রটিকে ঘিরে। এরই মধ্যে “মিশর রহস্য” বইটি পড়ে ফেলেছি। এখন ছবিটির চিত্রনাট্য পড়ার কাজ চলছে। চুল-দাড়ি বড় করছি। দিনের বেশির ভাগ সময় ক্রাচে ভর করে হাঁটছি। মিসরের উত্তপ্ত মরুভূমির বালুর ওপর একটি ক্রাচে ভর দিয়ে হাঁটতে হবে আমাকে। কঠিন কাজটি রপ্ত করতেই এমনটা করছি। একজন পা হারানো মানুষ কী ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি হন, সে বিষয়ে বিস্তারিত জানার জন্য অর্থোপেডিক শল্যচিকিত্সকের সঙ্গেও আলোচনা করেছি।’
প্রসেনজিত্ আরও বলেন, ‘আগামী দুই মাস এক হাতে ওয়েট লিফটিং করব। কারণ, পর্দায় আমার একটি হাতকে অন্য হাতের চেয়ে বেশি শক্তিশালী দেখাতে হবে। কাকাবাবু চরিত্রটিকে বর্তমান সময়ের উপযোগী করে উপস্থাপনের চেষ্টা করেছেন শ্রীজিত্। ছবিতে কেতাদুরস্ত কাকাবাবুকে আইপ্যাড, ল্যাপটপ ব্যবহারের পাশাপাশি কালো রোদচশমা পরতেও দেখা যাবে। উটের দৌড়সহ কিছু অ্যাকশন দৃশ্য রয়েছে ছবিটিতে। সব মিলিয়ে কাজটি বেশ কঠিন হবে আমার জন্য।’
বেঁচে থাকতেই সুনীল গঙ্গোপাধ্যায় কাকাবাবু চরিত্রে অভিনয়ের অনুমতি দিয়ে গিয়েছিলেন প্রসেনজিেক। এ প্রসঙ্গে তাঁর ভাষ্য, ‘কাকাবাবু চরিত্রে আমার অভিনয়ের কথা শুনে অনেক খুশি হয়েছিলেন সুনীল দা। তাঁর সেই হাসিমুখ আজও ভুলতে পারিনি আমি। চরিত্রটিকে আমাদের মনমতো করে উপস্থাপনের অনুমতি দিয়ে গিয়েছিলেন তিনি। এখন তাঁর শূন্যতা খুব বেশি অনুভব করছি। কারণ, তিনি বেঁচে থাকলে চরিত্রটিকে প্রাণবন্ত করে ফুটিয়ে তোলার পরামর্শ নিতে পারতাম তাঁর কাছ থেকে।’
‘মিশর রহস্যে’র পর এই সিরিজের আরও ছবি উপহার দেবেন শ্রীজিত্ এবং প্রসেনজিত্। আগামী পাঁচ বছরে কাকাবাবু সিরিজের তিনটি ছবি উপহার দেবেন এই তারকা-নির্মাতা জুটি।

No comments

Powered by Blogger.