বর্ষবরণে নববধূ সাজে নগরী by মফিজুল সাদিক ও ইমরান আলী

অপেক্ষা আর কয়েক মুহূর্তের। কালের গহ্বরে চলে যাবে আরো একটি বছর। সামনে আসবে আরেকটি নতুন বছর। সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাঙালিও প্রস্তুত ইংরেজি নববর্ষবে বরণ করতে। ইংরেজি বর্ষবরণ হয়ে গেছে বাঙালি সংস্কৃতির অংশ।
তাই উৎসব উদযাপনে উৎসাহের কমতি নেই বাঙালির।

২০১২ সালের শেষ দিন বিকেল থেকেই জোরদার হয়েছে বর্ষবরণের প্রস্তুতি। সন্ধ্যার পর যেন লাল, নীল বাতিতে রাজধানীর ভিন্ন রূপ দেখছে নগরবাসী। বধূ সাজে সেজেছে বললে ভুল বলা হবে না। রাতে রাজধানী ঘুরে যা দেখা যাচ্ছে তাতে তিলোত্তোমা নগরী ঢাকা সত্যিই তিলোত্তমা হয়েছে।

নানা সমস্যায় জর্জরিত এই ঢাকা শহর যেকেনো উৎসবে রাঙে নতুন রঙে। দেখে বিশ্বের অন্য কোনো নামিদামী শহরের চেয়ে কেনো অংশে কম মনে হয় না।

ঢাকা শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে ২০১৩ সালকে বরণ করতে ঢাকা যেন সেজেছে বর্ণিল সাজে। রাজধানীর অভিজাত এলাকা গুলশান-বনানীর অধিকাংশ বাড়ি, পাঁচ তারা হোটেল, ছোট-বড় দোকানে দেখা যাচ্ছে রংবেরঙের আলোকসজ্জা। গুলশান-২ এ হোটেল ওয়েস্টিন, বনানীর লেক শহর থেকে শুরু করে রেডিসন, রিজেন্সি, হোটেল সোনার গাঁ, রূপসী বাংলাসহ হোটেলগুলো আলোকসজ্জায় আছে বর্ণিল।  

বারিধারার অধিকাংশ বাড়িতে আলোকসজ্জা লক্ষ্য গেছে। হয়তো পারিবারিকভাবে ইংরেজী নববর্ষকে বরণ করতেই এ আয়োজন।

ধানমন্ডি এলাকাও কোনো অংশে পিছিয়ে নেই। লেককে ঘিরে যেমন আলোকসজ্জা তেমন লোকজনের উপস্থিতিও। এ এলাকার স্টার কাবাব, ভূত, ফোর সিজন, জিনজিয়ান, জিয়ামিনসহ ছোটখাট সকল রেস্টুরেন্টগুলোতেও আলোক সজ্জা করা হয়েছে। লোকজনের উপস্থিতি অন্যান্য দিনের চেয়ে দ্বিগুণ বলে জানালেন হোটেল ব্যবসায়ীরা। উত্তরা, এয়ারপোর্ট এলাকাতেও দেখা গেছে বর্ণিল সাজ।

এদিকে সকল আয়োজনের ছাপ যেয়ে যেন পড়েছে টিএসসি চত্বরে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা নতুন বছরকে বরণ করার জন্য ভিড় করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে। টিএসসিকেও সাজানো হয়েছে অপরূপ সাজে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে দেখা গেছে বর্ষবরণের সাজ সাজ রব।

অন্যদিকে নগর ঘুরে দেখা যায়, পুলিশের বিধি-নিষেধ সত্ত্বেও নগরীতে বর্ষবরণের যে চিত্র দেখা যাচ্ছে, তা যেন টিএসসি পাড়ায় হয়ে গেছে ম্লান। কর্তব্যরত পুলিশ সদস্যদের শুধু দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। আর শিক্ষার্থীদের দেখা যাচ্ছে উন্মাদনা করতে। মাঝে মাঝে ফুটছে আতশবাজি। সবই যে নতুন বছরকে বরণ করতে, তা যেন বুঝতে কারো বাকি থাকে না।

No comments

Powered by Blogger.