হলে অগ্নিসংযোগ ॥ বাকৃবি বন্ধ ঘোষণা- ০ ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এক শিশু নিহত ০ ক্যাম্পাস রণক্ষেত্র ০ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ॥ সভাপতি, সাধারণ সম্পাদক বহিষ্কৃত by বাবুল হোসেন

 বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শনিবার সন্ধ্যার কিছু আগে এই ঘোষণা দিয়ে সন্ধ্যা সাড়ে ৬টার মধ্যে ছাত্রদের ও আগামীকাল সকাল ৮টার মধ্যে মেয়েদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আধিপত্য বিস্তার নিয়ে শনিবার দুপুরে ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যে গুলিবিনিময় ও সংঘর্ষের ঘটনায় রাব্বি নামে বিশ্ববিদ্যালয়সংলগ্ন স্থানীয় বয়রা গ্রামের দুলাল মিয়ার আট বছরের এক শিশুপুত্র গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ার ঘটনায় পুরো ক্যাম্পাস রণক্ষেত্রে পরিণত হওয়ার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শান্তিশৃঙ্খলা রক্ষায় বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে। এর আগে ছাত্রলীগের দু’গ্রুপে সংঘর্ষে অন্তত অর্ধশত শিক্ষার্থী আহত হয়। এদের মধ্যে জয় বণিক, আহসান ও আজিজুল নামে ৩ জনকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। রাব্বি নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়লে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ক্ষুব্ধ গ্রামবাসী সন্ধ্যার আগে বিশ্ববিদ্যালয়ের ঈশা খা হল, শহীদ জামাল হোসেন হল, বঙ্গবন্ধু হল ও সোহরাওয়ার্দী হলসহ গ্র্যাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউটে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর ও লুটতরাজ চালায়। আগুন ধরিয়ে দেয় ঈশা খা হলের টিনসেডের একটি ছাত্রাবাসে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কয়েকদফা চেষ্টা চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রফিকুল হক জনকণ্ঠকে জানান, পরিস্থিতি সামাল দিতে শনিবার থেকে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখার কমিটি বিলুপ্ত ঘোষণা করে বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি শামসুদ্দিন আল আজাদ ও সাধারণ সম্পাদক রফিকুজ্জামান ইমনকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে।
স্থানয়ী সূত্র জানায়, বিশ্ববিদ্যালয় আধিপত্য বিস্তার, পূর্ব শত্রুতা, নিয়োগ বাণিজ্যে প্রশাসন ও ছাত্রলীগের দু’গ্রুপের ভাগাভাগি নিয়ে ওই সংঘর্ষের সূত্রপাত হয়েছে। এছাড়াও বর্তমান কমিটির মেয়াদ আগামী এপ্রিলে শেষ হওয়ার কথা। সভাপতি ও সাধারণ সম্পাদক যাতে দায়িত্ব বর্ধিত করতে না পারে সেজন্য তাদের পরবর্তী নেতৃবৃন্দ ওই সংঘর্ষ সৃষ্টি করেছে।
প্রত্যক্ষদর্শী ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত কয়েক দিন ধরে বাকৃবিতে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দু’গ্রুপের মধ্যে চলমান সংঘর্ষের জের ধরে শনিবার দুপুর ১২টার দিকে ক্যাম্পাসের জব্বার মোড় থেকে লন্ডন ব্রিজ এলাকাজুড়ে আবার সংঘর্ষে জড়িয়ে পড়ে ছাত্রলীগের দু’গ্রুপ। এ সময় ছাত্রলীগের দু’গ্রুপের নেতাকর্মীরা পুলিশ ও প্রশাসনের সামনে ব্যাপক গোলাগুলি, দফায়-দফায় ধাওয়া পাল্টাধাওয়া ও বিক্ষিপ্ত সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় ক্যাম্পাস। ক্যাম্পাসের লন্ডন ব্রিজ এলাকায় দু’পক্ষের মধ্যে প্রকাশ্যে গোলাগুলির সময় ছাত্রলীগ নেতার ছোড়া গুলি মাথায় লেগে গুরুতর আহত হয় পথচারী শিশু রাব্বি (৮)। পরে দুপুর ৩টার দিকে গুরুতর অবস্থায় রাব্বীকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক। রাব্বী ক্যাম্পাসের পার্শ্ববর্তী বয়রা এলাকার টেম্পুচালক দুলালের ছেলে। রাব্বি তার দাদি মানিকজানের সঙ্গে গরু চরাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসেছিল। দু’পক্ষের গুলিবিনিময়ের সময় গুলিবিদ্ধ হয় রাব্বি। বিকেল ৫টার দিকে রাব্বির নিহতের খবরে বিশ্ববিদ্যালয়ের শেষ মোড় ও ফসিলের মোড়ের গেট দিয়ে ক্ষুব্ধ এলাকাবাসী ক্যাম্পাসে প্রবেশ করে ঈশা খা হল, শহীদ জামাল হোসেন হল, হোসেন শহীদ সোহ্রাওয়ার্দী হল এবং শহীদ শামসুল হক হলে অতর্কিত হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর, লুটপাট এবং অগ্নিসংযোগ করে। এ সময় বিক্ষুব্ধ এলাকাবাসীর দেয়া আগুনে শহীদ জামাল হোসেন হল এবং ঈশা খাঁ হলের সম্প্রসারিত টিনসেডের প্রায় ৫০টি কক্ষের প্রয়োজনীয় জিনিসপত্র ও মূল্যবান কাগজপত্র আগুনে ভস্মীভূত করে দেয় এবং হলের কক্ষ থেকে নগদ অর্থ, পরে বিকেল ৫টার দিকে ময়মনসিংহ ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে আনে।
অন্যদিকে বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির কারণে শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ কমিটি। শনিবার বিকেল ৪টার দিকে মোবাইল বার্তায় কমিটি বিলুপ্তের সত্যতা স্বীকার করেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি বদিউজ্জামান সোহাগ। সেই সঙ্গে কমিটির সভাপতির দায়িত্বে থাকা শামছুদ্দিন আল আজাদ এবং সাধারণ সম্পাদক রফিকুজ্জামান ইমনকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে। ছাত্রলীগের দু’গ্রুপের দু’ঘন্টাব্যাপী গেরিলা যুদ্ধের সময় সদ্য বিলুপ্ত শাখা কেন্দ্রীয় ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক শাহিন মাহমুদ এবং শামসুল হক হলের জয় বণিক গুলিবিদ্ধ হয়। এছাড়াও বিক্ষিপ্ত সংঘর্ষে আহত হয় অর্ধশতাধিক ছাত্রলীগ নেতাকর্মীসহ সাধারণ শিক্ষার্থীরা। পুলিশ ৪ জনকে গ্রেফতার করেছে। বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি সামাল দিতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় ক্যাম্পাস এবং শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার মধ্যে সকল ছাত্রদের এবং আগামীকাল সকাল ৮টার মধ্যে ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. আসলাম আলী।

No comments

Powered by Blogger.