একাত্তরের এই দিনে

* ভুট্টোর দূত গোলাম মোস্তফা খার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মধ্যে আজ অনুষ্ঠিত এক বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী ১৭ জানুয়ারির পর আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান ও পিপলস পার্টি প্রধান জেড এ ভুট্টো শাসনতান্ত্রিক প্রশ্নে আলোচনার জন্য ঢাকায় বৈঠকে মিলিত হবেন।
গোলাম মোস্তফা খার বঙ্গবন্ধুর বাসভবনে তাঁর সঙ্গে বেশ কিছুক্ষণ অবস্থান করেন এবং তাঁরা উভয়েই শাসনতন্ত্র রচনা সম্পর্কে দুই দলের সহযোগিতার ব্যাপারে আলোচনা করেন। জনাব খার আজ লাহোরের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।
* ঘূর্ণিদুর্গত এলাকায় সাহায্য কাজের অগ্রগতি বিবেচনার জন্য পূর্ব পাকিস্তানের গভর্নরের সভাপতিত্বে এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়। পূর্ব পাকিস্তানের চিফ সেক্রেটারি, পরিকল্পনা উন্নয়ন চেয়ারম্যান, পিএডিসির চেয়ারম্যান, অর্থ দপ্তরের সেক্রেটারি, কৃষি দপ্তরের সেক্রেটারি ও রিলিফ কমিশনার ওই বৈঠকে উপস্থিত ছিলেন।
* ঢাকায় নিখিল পাকিস্তান সংবাদপত্র সমিতির আঞ্চলিক কমিটির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে খুলনা নিউজপ্রিন্ট মিলস কর্তৃপক্ষ একতরফা নিউজপ্রিন্টের মূল্য বৃদ্ধি করায় দুঃখ প্রকাশ করা হয়। প্রতি টনে ৩৫ টাকা করে নিউজপ্রিন্টের মূল্যবৃদ্ধি করা হয়েছে। প্রতি টন এক হাজার ৫৪০ টাকা বর্ধিত হারে নতুন করে লেটার অব ক্রেডিট খোলার অনুরোধ জানিয়ে খুলনা নিউজপ্রিন্ট মিলসের পাঠানো পত্র নিয়ে বৈঠকে আলোচনা হয়। বৈঠকে ১৯৭০ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত নিখিল পাকিস্তান সংবাদপত্র সমিতির কার্যকরী কমিটির জরুরি সভার এক প্রস্তাব এবং পরবর্তী সময়ে পূর্ব পাকিস্তানের গভর্নরের সঙ্গে সংবাদপত্র শিল্পের প্রতিনিধিদের আলোচনার কথা স্মরণ করা হয়।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.