কঙ্গোর বিদ্রোহীগোষ্ঠীর ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর বিদ্রোহীগোষ্ঠী মার্চ টুয়েন্টি থ্রি মুভমেন্টকে (এম-২৩) কালো তালিকাভুক্ত এবং তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। আরএম-২৩কে সহায়তা করার অভিযোগে তাদের মিত্রগোষ্ঠী ডেমোক্রেটিক ফোর্স ফর দ্য লিবারেশন অব রুয়ান্ডার (এফডিএলআর) বিরুদ্ধেও একই ব্যবস্থা নিয়েছে তারা।
গত সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞাবিষয়ক কমিটি এসব কথা জানায়। জাতিসংঘের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে কঙ্গো সরকার।
এম-২৩ ও এফডিএলআরের সঙ্গে সব ধরনের অস্ত্রবাণিজ্য নিষিদ্ধ, এ দুটি গোষ্ঠীর শীর্ষ সদস্যদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ এবং তাঁদের সম্পদ বাজেয়াপ্ত করার কথাও জানিয়েছে জাতিসংঘ। গতকাল মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে রুয়ান্ডার যোগ দেওয়ার কথা ছিল। এর আগেই নিরাপত্তা পরিষদ এ কথা জানায়।
জাতিসংঘ এক বিবৃতিতে জানায়, এম-২৩ হত্যা, নির্যাতন, যৌন নিপীড়ন, অপহরণ ও জোরপূর্বক বাস্তুভিটা ছাড়তে বাধ্য করার মতো গুরুতর অপরাধের সঙ্গে জড়িত। এ কাজে তাদের সহযোগিতা করছে প্রতিবেশি দেশ রুয়ান্ডার এফডিএলআর। বিবৃতিতে বলা হয় 'আমাদের বিশ্বাস, এই নিষেধাজ্ঞা কঙ্গোর পশ্চিমাঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা আনতে সহায়তা করবে।' রুয়ান্ডা ছাড়া আরেক প্রতিবেশী উগান্ডার বিরুদ্ধেও এম-২৩কে সহায়তার অভিযোগ করেছেন জাতিসংঘ বিশেষজ্ঞরা।
আন্তর্জাতিক অপরাধ আদালত গোষ্ঠীটির নেতা বোসকো নাগান্দাতে যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত করেছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.