বছরের প্রথম দিনে নতুন বই পেল শিক্ষার্থীরা

নতুন বছরের শুরুর দিনেই নতুন পাঠ্যবই তুলে দেওয়া হলো দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে। শিক্ষার্থীরা খালি হাতে বিদ্যালয়ে এসে বাড়ি ফিরেছে নতুন বই হাতে নিয়ে। ১৭ বছর পর এবার নতুন শিক্ষাক্রমের বই দেওয়া হয়েছে।
সারা দেশের বিদ্যালয়গুলোতে ‘পাঠ্যপুস্তক উৎসব’ উদ্যাপনের মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক দেওয়া হয়। সরকারের মন্ত্রী-সাংসদেরা বিভিন্ন বিদ্যালয়ে যোগ দিয়ে এই উৎসবে অংশ নেন।
শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজে এই উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় তিনি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। শিক্ষার্থীরা নেচে-গেয়ে, প্ল্ল্ল্যাকার্ড-ফেস্টুন নেড়ে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি করে। মন্ত্রীর হাত থেকে নতুন বই পেয়ে তারা আনন্দে উদ্বেলিত হয়। শত শত শিক্ষার্থী নতুন বই উঁচু করে নাড়াতে থাকে। সৃষ্টি হয় এক অন্য রকম দৃশ্য।
মন্ত্রী বলেন, সারা দেশের সব বিদ্যালয়েই বই দেওয়া হয়েছে। বছরের প্রথম দিনে ছাত্রছাত্রীদের হাতে নতুন শিক্ষাক্রমে নতুন বই দেওয়া চ্যালেঞ্জিং কাজ ছিল। ১৭ বছর পর শিক্ষাক্রম পরিবর্তন করে যুগোপযোগী ১১১টি বিষয়ের নতুন বই পাচ্ছে শিক্ষার্থীরা। প্রাথমিকের বইয়ের বোঝা কমাতে ৫৪৮ পৃষ্ঠা কমানো হয়েছে। যুগের চাহিদা মেটাতে জলবায়ুর পরিবর্তন, তথ্য অধিকার, অটিজমসহ কিছু নতুন বিষয়ও যুক্ত করতে হয়েছে। মাধ্যমিক স্তরের জন্য ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ‘কর্ম ও জীবনমুখী শিক্ষা’ এবং ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি’ নামে তিনটি নতুন বিষয় যুক্ত করা হয়েছে। এসব বইয়ে কিছু ভুলত্রুটি থাকতে পারে আশঙ্কা করে মন্ত্রী আগামীবার তা সংশোধনের আশ্বাস দেন।
অনুষ্ঠানে স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন, শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দিন উপস্থিত ছিলেন।
প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমীন রাজধানীর গুলশানের কালাচাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের হাতে বই তুলে দেন। পরে মন্ত্রী গাজীপুরের কয়েকটি বিদ্যালয়ে গিয়ে বই বিতরণ করেন।
এ সময় ভূমি প্রতিমন্ত্রী মোস্তাফিজুর রহমান, সাংসদ আফাজ উদ্দিন, আ ক ম মোজাম্মেল হক ও জাহিদ আহসান রাসেল, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এম এম নিয়াজউদ্দিন উপস্থিত ছিলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর রাজধানীর মনিপুর স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন। অনুষ্ঠানে পরিচালনা কমিটির সভাপতি সাংসদ কামাল আহমেদ মজুমদার, প্রতিষ্ঠানের অধ্যক্ষ ফরহাদ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।
এনসিটিবির কর্মকর্তারা জানান, সারা দেশে প্রায় পৌনে চার কোটি শিক্ষার্থীর জন্য এবার প্রায় ২৬ কোটি ১৮ লাখ নতুন বই দেওয়া হচ্ছে।
গত ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে বিনা মূল্যের পাঠ্যবই বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

No comments

Powered by Blogger.