সাংবাদিক দম্পতি হত্যা- হত্যাকারীরা গ্রেপ্তার না হলে ২০ জানুয়ারি বড় কর্মসূচি ঘোষণা

সাগর-রুনির হত্যাকারীদের ১৯ জানুয়ারির মধ্যে চিহ্নিত করে গ্রেপ্তার করা না হলে ২০ জানুয়ারি ঢাকায় সাংবাদিকদের মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। সেখান থেকে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে।
গতকাল মঙ্গলবার সাগর-রুনির হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে সাংবাদিকদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।
বাংলাদেশ সচিবালয়ের স্বরাষ্ট্র মন্ত্রণালয়-সংলগ্ন ফটকের সামনে এই কর্মসূচি পালন করা হয়। প্রায় দেড় ঘণ্টার এই কর্মসূচি চলার সময় সচিবালয়ের সব কটি ফটক বন্ধ ছিল। সমাবেশে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) একাংশের সভাপতি ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘বৃহত্তর কর্মসূচির পর কার গদি থাকবে, কার থাকবে না, তা বলতে পারব না। আমরা সরকারকে চাপ দেব না। আন্দোলন করব। সেই আন্দোলনে কে কোথায় ছিটকে পড়বেন, তা জানি না। ২০১৩ সাল হবে সব সাংবাদিক হত্যার বিচারের দাবি আদায় এবং মুক্ত গণমাধ্যম নিশ্চিত করার বছর।’
স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্দেশে বিএফইউজের অন্য অংশের সভাপতি রুহুল আমীন গাজী বলেন, ‘১৯ জানুয়ারির মধ্যে খুনিরা গ্রেপ্তার না হলে আপনাদের বিদায় নিতে হবে।’
দ্রুততম সময়ে অপরাধীদের গ্রেপ্তারের দাবি জানিয়ে বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, ‘স্বরাষ্ট্র ও তথ্যমন্ত্রী দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। এর দায়ভার সরকারকে বহন করতে হবে।’ সাংবাদিক নেতাদের মধ্যে এ সময় বক্তব্য দেন শাহ আলমগীর, সৈয়দ আবদাল আহমদ, আবদুল জলিল ভূঁইয়া, আবদুস শহীদ, ওমর ফারুক, শাহেদ চৌধুরী, বাকের হোসাইন, শাবান মাহমুদ প্রমুখ। সভা পরিচালনা করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ইলিয়াস খান।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি যৌথভাবে এই কর্মসূচি আহ্বান করেছিল।

No comments

Powered by Blogger.