অপরাজেয় তারুণ্য ২০১২- আমরা নূতন যৌবনেরই দূত

২০১২ সালে শিক্ষার্থী ও তরুণদের আশাজাগানিয়া অর্জন ও সাফল্যের অসংখ্য খবর ছাপা হয়েছে স্বপ্ন নিয়ের পাতায়। এর মধ্য থেকে নির্বাচিত ১০ তরুণের সাফল্যগাথার চুম্বক অংশ ছাপা হলো বর্ষশুরু সংখ্যায়
ধনঞ্জয় বিশ্বাস
হালকা-পাতলা গড়নের ছেলেটাকে দেখলে সত্যিই বোঝা দায়, কী অসীম শক্তি লুকানো তাঁর ভেতরে! সদ্য উচ্চমাধ্যমিকের উঠোন পেরোনো সেই ধনঞ্জয় বিশ্বাসই গণিতের আন্তর্জাতিক আসরে বাংলাদেশকে তুলে ধরেছেন এক অনন্য উচ্চতায়। তাঁর হাত ধরেই বাংলাদেশ অর্জন করেছে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) প্রথম রৌপ্যপদক। ধনঞ্জয় ২০১২ সালে আর্জেন্টিনায় অনুষ্ঠিত ৫৩তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে এ সাফল্য লাভ করেন। এর আগে ২০১১ সালে একই প্রতিযোগিতায় ধনঞ্জয় পেয়েছিলেন ব্রোঞ্জপদক।

শিঞ্জিনী সাহা
শিঞ্জিনী সাহা পদার্থবিজ্ঞানে বাংলাদেশের এক সম্ভাবনার নাম। কেননা শিঞ্জিনীর হাত ধরেই বাংলাদেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে অর্জন করেছে ব্রোঞ্জপদক। ২০১২ সালের ২৩ জুলাই এস্তোনিয়ায় অনুষ্ঠিত ৪৩তম আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে ৮০টির বেশি দেশের প্রতিযোগীর সঙ্গে তুমুল লড়াই করে শিঞ্জিনী ছিনিয়ে এনেছে এই সাফল্যের মুকুট। ভবিষ্যতে পদার্থবিজ্ঞান নিয়ে গবেষণা করার স্বপ্ন দেখে ঢাকার সেফালন ইন্টারন্যাশনাল স্কুলের এই মেধাবী শিক্ষার্থী।

অঞ্জলি সরকার
উদ্যোক্তা হওয়ার স্বপ্ন নিয়ে নিরন্তর ছুটে চলা এক প্রতিভার নাম অঞ্জলি সরকার। গত নভেম্বরে ইউনেসকো ও জাপানের গোই পিস ফাউন্ডেশন আয়োজিত এক প্রতিযোগিতায় ‘কাউন্টিং দ্য আনকাউন্টেবল’ শীর্ষক রচনার জন্য এক লাখ ইয়েন মূল্যমানের প্রথম পুরস্কার লাভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর শিক্ষার্থী অঞ্জলি। এ ছাড়া ১৯ জানুয়ারি কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘কুইন্স এন্ট্রাপ্রেনিউরস কম্পিটিশন’-এ অংশ নিয়ে প্রায় ১৩ লাখ টাকা (১৬ হাজার ডলার) সমমূল্যের প্রথম পুরস্কার পান অঞ্জলি ও তাঁর দল। তিনি ২০১২ সালে তুরস্ক, হংকং ও নেদারল্যান্ডস ভ্রমণ করেছেন উদ্যোক্তাবিষয়ক প্রশিক্ষণ নিতে।

শাওন রহমান
চাঁপাইনবাবগঞ্জের কানসাটের ছেলে শাওন রহমান। বিদ্যুৎ না পাওয়ার জন্য আন্দোলন করার খ্যাতি আছে কানসাটের। সেই আলোহীন জনপদ কানসাট থেকেই বিশ্বপর্যায়ে আলোকিত করেছেন নিজেকে। বিশ্বের শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সিং সাইট ‘ফ্রিল্যান্সার ডট কম’ আয়োজিত লোগো এক্সপোজার প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করেছেন শাওন রহমান। পুরস্কার হিসেবে পেয়েছেন ১০ হাজার ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় আট লাখ।

চৌধুরী সাদিদ আলম
এই সময়ের শিক্ষার্থীদের কাছে রীতিমতো আইকনে পরিণত হয়েছেন চৌধুরী সাদিদ আলম। ‘গ্রামীণফোন-প্রথম আলো ইন্টারনেট উৎসব’ প্রতিযোগিতায় আই-জিনিয়াস গ্র্যান্ড মাস্টার হওয়ার মাধ্যমে এই কৃতিত্ব অর্জন করেছেন তিনি। বছরব্যাপী এই প্রতিযোগিতায় ১০২টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১০ হাজার শিক্ষার্থী অংশ নেয়। ঢাকার চূড়ান্ত প্রতিযোগিতায় (৭ জানুয়ারি ২০১২) সবাইকে পেছনে ফেলে সাদিদ অর্জন করেন আই-জিনিয়াস গ্র্যান্ড মাস্টারের মুকুট। গোপালগঞ্জের ছেলে সাদিদ এখন পড়ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।

সুমাইয়া কাজী
রয়টার্স ও ক্লাউটের বিবেচনায় বিশ্বের অন্যমত সেরা প্রভাবশালী ৫০ তরুণ উদ্যোক্তার মধ্যে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন সুমাইয়া কাজী। অনলাইনভিত্তিক পাঁচটি ম্যাগাজিন দ্য দেশি কানেক্ট, দ্য মিডলইস্ট কানেক্ট, দ্য লাতিন কানেক্ট ও দ্য আফ্রিকান কানেক্ট পরিচালনার স্বীকৃতিস্বরূপ এই খ্যাতি অর্জন করেন তিনি। এ ছাড়া তিনি ‘সুমাজি ডট কম’ নামের একটি সোশ্যাল নেটওয়ার্কও পরিচালনা করেন। সুমাইয়া কাজীর পৈতৃক নিবাস বাংলাদেশের ফেনী জেলায়।

বসুমিত্র চাকমা
এখনো আদিবাসী তরুণ-তরুণীরা শিক্ষা ক্ষেত্রে মূলধারার সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যেতে পারছেন না। তবে এরই মধ্যে কেউ কেউ উদাহরণ সৃষ্টি করে এগিয়ে চলেছেন। রাঙামাটির বসুমিত্র চাকমা তেমনই এক অগ্রপথিক। শূন্য থেকে শীর্ষে পৌঁছেছেন বসুমিত্র। রাঙামাটির লংগদু উপজেলার এক অজপাড়া গাঁয়ে জন্ম নেওয়া এই মেধাবী তরুণ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন প্রথম শ্রেণীতে প্রথম স্থান লাভ করে।

ফারহানা জাহান
ফারহানা জাহান যেন সত্যি সত্যিই এক বিস্ময়ের নাম। ৩১তম বিসিএস পরীক্ষায় প্রথমবার অংশ নিয়েই এক লাখ ৬৪ হাজার ১৬৭ জন পরীক্ষার্থীকে পেছনে ফেলে অর্জন করেছেন প্রথম স্থান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে স্নাতক করা ফারহানা বর্তমানে কাজ করছেন এইচএসবিসি ব্যাংকে। ৩১তম বিসিএস পরীক্ষার গেজেট প্রকাশিত হয়েছে। শিগগিরই ফারহানা যোগ দেবেন বিসিএস প্রশাসন ক্যাডারে।

ওয়াসিম মিয়া
মাত্র ১৭ বছর বয়সেই বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ ওয়াসিম মিয়া লাভ করেছেন যুক্তরাজ্যের তরুণ সেরা প্রকৌশলী ২০১২-এর খেতাব। সহপাঠী জেসিকাকে সঙ্গে নিয়ে ওয়াসিম মিয়া ‘ভ্রূণ মনিটর প্রকল্প’ উপস্থাপন করেন ব্রিটেনের বিগ ব্যাঙ ফেয়ার নামের এক প্রতিযোগিতায়। আর এই প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার মাধ্যমে ওয়াসিম পান বর্ষসেরা তরুণ প্রকৌশলীর পুরস্কার। ওয়াসিম মিয়ার পৈতৃক নিবাস সিলেটের মৌলভীবাজারে। ছুটি পেলেই প্রতিবছর ওয়াসিম ছুটে আসে গ্রামের বাড়ি বেড়াতে।

মারুফা ইসহাক
জাতীয় পরিবেশ অলিম্পিয়াড-২০১২-তে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নস হওয়ার গৌরব অর্জন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী মারুফা ইসহাক। তিনি নভেম্বর-ডিসেম্বর দোহায় অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু সম্মেলন কোপ-১৮-তে অংশ নেন। এ ছাড়া ২৫-২৯ সেপ্টেম্বর কাঠমান্ডুর এশিয়া প্যাসিফিক গ্র্যাজুয়েটস ফোরাম এবং ৫-৮ জুন চীনের সাংহাইয়ে অনুষ্ঠিত পরিবেশবিষয়ক আন্তর্জাতিক শিক্ষার্থী সম্মেলনে অংশ নেন। বছরের শেষে ১৮-১৯ ডিসেম্বর রাঙামাটিতে অনুষ্ঠিত ‘ন্যাশনাল ইয়ুথ ফোরাম অন গ্রিন সলিউশনস ইন বাংলাদেশ’-এর সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।
গ্রন্থনা: মারুফ ইসলাম ও রাকিব মোজাহিদ

No comments

Powered by Blogger.