গঙ্গায় ছিটানো হলো দিল্লির সেই ছাত্রীর দেহভস্ম

দিল্লির চলন্ত বাসে গণধর্ষণের শিকার হওয়ার পর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যাওয়া মেডিকেল ছাত্রীর সর্বশেষ দেহভস্ম গতকাল মঙ্গলবার সকালে গঙ্গা নদীতে ছড়িয়ে-ছিটিয়ে দেওয়া হয়েছে।
দেহভস্ম ছিটিয়ে দেওয়ার আগে নিজ বাড়ি ভারতের উত্তর প্রদেশ রাজ্যের বাল্লিয়া জেলায় ওই ছাত্রীর স্মরণে প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে তাঁর পরিবারের সদস্যরা ছাড়াও কয়েক শ শুভাকাঙ্ক্ষী যোগ দেন।
গত ১৬ ডিসেম্বর গণধর্ষণ ও মারধরের শিকার হওয়ার পর মেয়েটিকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় গত শনিবার সকালে তিনি মারা যান। রোববার দিল্লিতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।
ওই নৃশংস ঘটনায় ভারতজুড়ে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। দেশটিতে নারীদের ওপর অব্যাহত সহিংসতার ঘটনায় বিক্ষোভকারীরা ক্ষোভ প্রকাশের পাশাপাশি এ ব্যাপারে কঠোর আইন প্রণয়নের দাবি জানিয়েছেন।
নিহত ছাত্রীর স্মরণে বিভিন্ন পর্যায়ে প্রার্থনা অনুষ্ঠান চলতে থাকায় দেশটিতে এবারের নববর্ষ উদ্যাপন বাতিল করা হয়েছে। রাষ্ট্রপতি প্রণব মুখার্জি নিজেও সব অনুষ্ঠান বর্জন করেছেন এবং তাঁকে নববর্ষের শুভেচ্ছা না জানাতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।
নববর্ষের পরিকল্পিত আয়োজন বাতিল করেছে সশস্ত্র বাহিনীও। বিবিসি।

No comments

Powered by Blogger.