টিভি-রেডিওতে উপস্থাপনা

দেশ-বিদেশের খবর জানতে এখন টেলিভিশনে চোখ রাখতে হয়, কান পাততে হয় রেডিওতে। আর বিনোদন সে তো আরেক দরকারি বিষয়। টেলিভিশনের পর্দায় পৃথিবীর নানা প্রান্তের তথ্যবহুল সংবাদ আর অনুষ্ঠানের সংলাপগুলোকে আরও প্রাণবন্ত ও আগ্রহী করে তোলেন একজন উপস্থাপক।
প্রতিবেদকের ঘটনাস্থল থেকে তুলে আনা সংবাদ আর চিত্রগ্রাহকের ধারণ করা দৃশ্যগুলো জীবন্ত হয়ে যায় একজন চৌকস উপস্থাপকের দক্ষতায়। মানুষকে তাৎক্ষণিক সংবাদ আর অবসরে বিনোদনের ছোঁয়া দিতে দেশে বাড়ছে টেলিভিশন-রেডিওর সংখ্যা। যেমন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর মোট ১৬টি টেলিভিশন চ্যানেলকে অনুমোদন দিয়েছে, দেওয়া হয়েছে কয়েকটি রেডিওর নিবন্ধনও। এর মধ্যে কিছু রেডিও-টেলিভিশন পূর্ণাঙ্গ সম্প্রচারে এসেছে, অপেক্ষায় আছে আরও কয়েকটি। এতগুলো রেডিও-টিভি চ্যানেল একসঙ্গে সম্প্রচারে আসায় এ খাতে প্রতিবেদক, চিত্রগ্রাহক ও গ্রাফিক ডিজাইনারদের পাশাপাশি দরকার হচ্ছে উপস্থাপকের মতো সৃজনশীল জনবলও। নতুন প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি লোক নিয়োগ দেওয়া হচ্ছে পুরোনো প্রতিষ্ঠানেও। প্রশিক্ষণ নিয়ে রোমাঞ্চকর ও সৃজনশীল এই পেশায় ক্যারিয়ার বা কর্মজীবন গড়তে পারেন আপনিও।জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট (নিমকো) থেকে এ ধরনের প্রশিক্ষণ নেওয়ার সুযোগ আছে।

প্রশিক্ষণের কথা
‘রেডিও ও টেলিভিশন অনুষ্ঠান উপস্থাপনা’ শীর্ষক ২৮ দিনের একটি বিশেষ প্রশিক্ষণ নেওয়া যাবে নিমকো থেকে। প্রতিষ্ঠানটির মহাপরিচালকের ব্যক্তিগত সহকারী মো. ইব্রাহিম হোসেন জানান, এখানে প্রতি পর্বে মোট ২৫ জন প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পান। তবে আগ্রহী প্রার্থী পাওয়া গেলে তা ৩০ জনও হতে পারে। কোর্সটিতে রেডিও-টেলিভিশনের নানা বিষয়ে শেখানো হবে। এসবের মধ্যে রয়েছে রেডিও-টেলিভিশন সম্পর্কে সম্যক ধারণা, অনুষ্ঠান উপস্থাপকের দায়িত্ব ও কর্তব্য, উচ্চারণরীতি, কথা বলার ধরন, কথা থামানো ও শুরু করা, কণ্ঠস্বর ওঠানামা করানোসহ আরও কিছু বিষয়। তিনি আরও বলেন, এখান থেকে প্রশিক্ষণ নেওয়ার পর আগ্রহীরা বিভিন্ন টেলিভিশন ও রেডিওতে উপস্থাপনার জন্য উপযোগী হয়ে উঠবেন। তবে এ প্রশিক্ষণটা অনুষ্ঠান উপস্থাপনা নিয়ে হলেও সংবাদ উপস্থাপনার জন্যও এটি বেশ কাজে দেবে বলে তিনি উল্লেখ করেন।

কীভাবে প্রশিক্ষণ
বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি রেডিও টেলিভিশনে কাজ করছেন এমন ব্যক্তিদের পাশাপাশি ফ্রিল্যান্সাররাও এ প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। তবে এ জন্য প্রার্থীকে ন্যূনতম স্নাতক পাস হতে হবে।আগ্রহী প্রশিক্ষণার্থীদের ব্যবহারিক ও তত্ত্বীয় ক্লাসের পাশাপাশি অভিজ্ঞতা অর্জনের সুযোগ দিতে টিভি-রেডিওতেও ঘুরিয়ে আনা হবে।কোর্স ফি চার হাজার টাকা। আবেদনের শেষ তারিখ ৮ জানুয়ারি।

কাজটা কেমন
টেলিভিশনে সংবাদ আর অনুষ্ঠান বিভাগে বেশ কয়েক লোক ধরনের কাজ করেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি কাজ করে থাকেন উপস্থাপক। ইনডিপেনডেন্ট টেলিভিশনের অপরাধবিষয়ক অনুষ্ঠান ‘তালাশ’-এর উপস্থাপক মনজুরুল করিম বলেন, টেলিভিশনে উপস্থাপককে মূলত সংবাদ পড়া ও অনুষ্ঠান উপস্থাপনার কাজ করতে হয়। সংবাদ পাঠের পাশাপাশি অনুষ্ঠান উপস্থাপনায়ও মুনশিয়ানার ছাপ থাকতে হয়। কারণ উপস্থাপনার মান যদি ভালো না হয় তবে পুরো অনুষ্ঠানই দর্শক গ্রহণ করতে চাইবে না। এ কারণে টেলিভিশনে অনুষ্ঠান উপস্থাপনার ক্ষেত্রে বৈচিত্র্য ও নান্দনিকতা ছাড়া ভালো করার আর কোনো উপায় নেই। আর সংবাদ উপস্থাপনা নিয়ে চ্যানেল টোয়েন্টি ফোরের সংবাদপাঠক মাহবুবুল হক বলেন, সংবাদ উপস্থাপনাটা অনেক গুরুত্বের সঙ্গে নিতে হয়। নাহলে যেকোনো মুহূর্তে ভুল করে বিরাট বিপদ ঘটানোর আশঙ্কাও থাকে। আর সরাসরি করতে হয় বলে কাজটা একটু রোমাঞ্চকরই বটে।

যোগাযোগ: জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, ১২৫/এ, এ ডব্লিউ চৌধুরী রোড, দারুস সালাম, ঢাকা-১২১৬, ফোন: ৮০৩১০৬০। www.nimc.gov.bd।

No comments

Powered by Blogger.