পাকিস্তান আট তালেবান সদস্যকে মুক্তি দিয়েছে

জঙ্গি গোষ্ঠী তালেবানের আট সদস্যকে গত সোমবার মুক্তি দিয়েছে পাকিস্তান সরকার। তাঁদের মধ্যে কয়েকজন সাবেক প্রশাসনিক প্রধানও রয়েছেন। পাকিস্তানের শীর্ষ এক কর্মকর্তা গতকাল মঙ্গলবার এ খবর জানিয়েছেন।
যুদ্ধবিধ্বস্ত প্রতিবেশী আফগানিস্তানের শান্তি প্রক্রিয়াকে সহযোগিতা করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোয়াজ্জেম আহমেদ খান এক বিবৃতিতে জানান, আট তালেবান সদস্যকে পাকিস্তান মুক্তি দিয়েছে। তাঁদের মধ্যে আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের সাবেক গভর্নর আবদুল বারি, সাবেক বিচারমন্ত্রী নুরুদ্দিন তুরাবি, সাবেক মন্ত্রী আল্লাহ দাদ তাবিব, কাবুলের সাবেক গভর্নর মোল্লা দাউদ জান এবং সাবেক এক গভর্নর মির আহমেদ গুলও রয়েছেন। আরো অনেক তালেবান সদস্য পাকিস্তানে বন্দি রয়েছেন। তাঁদের মধ্যে তালেবানের সাবেক দ্বিতীয় শীর্ষ প্রধান মোল্লা আবদুল গনি বারাদারও আছেন।
এদিকে পাকিস্তানের এ পদক্ষেপকে স্বাগত জানান আফগানিস্তানের হাই পিস কাউন্সিলের আন্তর্জাতিক সম্পর্ক দপ্তরের প্রধান ইসমাইল কাসিমিয়ার। তিনি বলেন, এটি একটি সঠিক দিশার বাস্তবসম্মত পদক্ষেপ। এর মধ্য দিয়ে পাকিস্তানি কর্তৃপক্ষ আফগানিস্তানের সঙ্গে ইতিবাচক সহযোগিতার নতুন অধ্যায় খুলে দিল। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি মন্তব্য করেন।
শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিতে পিস কাউন্সিল কয়েক মাস ধরেই পাকিস্তানের সঙ্গে আলোচনা চালিয়ে আসছিল। গত নভেম্বর মাসেও পাকিস্তান ১৮ তালেবান বন্দিকে পিস কাউন্সিলের অনুরোধে মুক্তি দেয়। আফগান কর্মকর্তারা জানিয়েছেন, শীর্ষ যে তালেবান নেতাদের পাকিস্তান আটক করেছে, বিদ্রোহীদের আলোচনার টেবিলে আনতে তাঁরা সহযোগিতা করতে পারেন। তালেবান ও আফগান সরকারের মধ্যে ১১ বছর ধরে চলা সংঘাত অবসান ঘটাতে পাকিস্তানও সম্মত।
২০১৪ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর আফগানিস্তান ছাড়ার কথা রয়েছে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.