ভারতে নারীদের নিরাপত্তায় জয়ললিতার ১৩ দফা

ধর্ষণের মতো অপরাধের জন্য কঠোর শাস্তির দাবি জানিয়ে ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতা দেশটিতে নারীদের নিরাপত্তায় ১৩ দফা পরিকল্পনা ঘোষণা করেছেন। এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্দে ধর্ষণসংক্রান্ত আইন পুনর্মূল্যায়নে সব দলের মতামত চেয়েছেন।
জয়ললিতা গতকাল মঙ্গলবার বলেছেন, ধর্ষণে জড়িত ব্যক্তিদের মৃত্যুদণ্ড বা রাসায়নিক প্রয়োগে খোজাকরণের মতো সাজা নিশ্চিত করতে তাঁর সরকার কেন্দ্রীয় সরকারকে প্রচলিত আইনে প্রয়োজনীয় পরিবর্তন আনার অনুরোধ জানাবে।
দিল্লিতে গণধর্ষণের শিকার হয়ে ২৩ বছর বয়সী মেডিকেল-ছাত্রীর মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশ করে জয়ললিতা নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে ও তাঁদের যৌন হয়রানি থেকে বাঁচাতে ১৩ দফা পরিকল্পনার কথা ঘোষণা করেন। তিনি ধর্ষণের অপরাধে জড়িত ব্যক্তিদের জামিন মঞ্জুর করা উচিত নয় বলেও মন্তব্য করেন।
জয়ললিতা বলেন, প্রচলিত ‘গুন্ডাস অ্যাক্ট’ সংশোধনের ব্যবস্থা নিতে হবে। এ ছাড়া প্রতিটি রাজ্যে সংশ্লিষ্ট রাজ্যের যৌন হয়রানি মামলার তদন্তে ফাস্ট ট্র্যাক মহিলা কোর্ট প্রতিষ্ঠা করতে হবে। যৌন নির্যাতনের ঘটনাগুলো মারাত্মক অপরাধ বলে বিবেচনা ও এগুলো পুলিশের শীর্ষ কর্মকর্তাদের দিয়ে তদন্ত করাতে হবে। তিনি আরও বলেন, নারীদের হয়রানির সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করতে সব সরকারি ভবনে গোপন ক্যামেরা বসানোর নির্দেশ জারি করতে হবে। বিপণিবিতান ও মহিলা কলেজগুলোয় সাদা পোশাকের পুলিশ মোতায়েন করতে হবে।
নারীদের জন্য হেল্পলাইন প্রতিষ্ঠা, নারী আইনজীবী নিয়োগ, যৌন হয়রানির মামলায় দ্রুত বিচার নিশ্চিত করা—জয়ললিতাঘোষিত পরিকল্পনার অপর কয়েকটি গুরুত্বপূর্ণ দফা। টাইমস অব ইন্ডিয়া ও দ্য হিন্দু।

No comments

Powered by Blogger.