নববর্ষ উদ্‌যাপন-আইভরি কোস্টে পদদলিত হয়ে ৬১ জনের প্রাণহানি

খ্রিস্টীয় নববর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে আইভরি কোস্টের আবিদজানে পদদলিত হয়ে অন্তত ৬১ জন মারা গেছে। আইভরি কোস্ট ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে বর্ষবরণের আয়োজনকে ঘিরে নানা দুর্ঘটনা ঘটেছে।
এতে আরো অন্তত পাঁচজন নিহত হয়েছে। আর আহত মানুষের সংখ্যা সব মিলিয়ে প্রায় এক হাজার।
আইভরি কোস্টের সামরিক বাহিনীর উদ্ধারকর্মীদের প্রধান লে. কর্নেল ইসা সাকো গতকাল মঙ্গলবার বলেন, 'প্রাথমিকভাবে ৬০ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। আহত হয়েছে ২০০ জন।' তবে একজন উদ্ধারকর্মী বার্তা সংস্থা এএফপিকে বলেন, '৬১ জন মারা গেছে। আহত হয়েছে ৪৮ জন।' সাকো জানান, নববর্ষ বরণ উপলক্ষে আবিদজান শহরের প্রধান স্টেডিয়ামে আতশবাজির আয়োজন করা হয়েছিল। এতে অনেক মানুষ যোগ দিয়েছিল। প্রচণ্ড ভিড়ের কারণে এক পর্যায়ে পায়ের নিচে চাপা পড়ে এত মানুষ হতাহত হয়।
এদিকে ইতালির রোমে আতশবাজি থেকে বিস্ফোরণ ঘটলে দুজন মারা যায়। এ ছাড়া হৈচৈ ও আনন্দ-উল্লাস বিশৃঙ্খলায় গড়ালে ৩৬১ জন আহত হয়।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেনটোয় গুলিতে মারা গেছে দুজন। আহত হয়েছে তিনজন। স্যাক্রামেনটো পুলিশের মুখপাত্র মাইকেল গিগানতে গতকাল জানান, বর্ষবরণ নিয়ে একটি রেস্তোরাঁয় দুই পক্ষের মধ্যে মারামারি ও গোলাগুলির ঘটনা ঘটে।
ফিলিপাইনের ম্যানিলায় নববর্ষ বরণের অনুষ্ঠানে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির ছোড়া গুলিতে চার বছরের এক শিশু নিহত হয়েছে। শক্তিশালী পটকাবাজিতে আহত হয়েছে চার শতাধিক মানুষ। এর মধ্যে জাম্বোয়াঙ্গা শহরে গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে তিনজন। সূত্র : এএফপি, স্যাকবি ও ফিলস্টার অনলাইন।

No comments

Powered by Blogger.