গ্রামারে জোর দাও ॥ ইংরেজী- মাহবুব জামাল ইংরেজী শিক্ষক সখীপুর পিএম পাইলট মডেল উচ্চ বিদ্যালয়

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিও। কয়েকদিন পর তোমাদের এসএসসি পরীক্ষা। আশা করি ভাল প্রস্তুতি নিয়েছ। আজ থাকছে তোমাদের জন্য ইংরেজী প্রথম এবং দ্বিতীয় পত্রে জিপিএ ৫ পাওয়ার প্রয়োজনীয় কিছু তথ্য।
ইংরেজি প্রথমপত্র ইংরেজি ১ম পত্রের পাঠ্যপুস্তকের যে কোন একটি খবংংড়হ থেকে একটি ঝববহ পড়সঢ়ৎবযবহংরড়হ থাকবে। এখান থেকে প্রশ্ন থাকবে ৮টি। কিভাবে উত্তর করবে, জেনে নাও।

গঁষঃরঢ়ষব পযড়রপব য়ঁবংঃরড়হং : এই প্রশ্নে ৫টি বহু নির্বাচনী প্রশ্ন থাকবে। প্রত্যেকটি প্রশ্নের জন্য সম্ভাব্য ৪টি করে উত্তর দেওয়া থাকবে। এর মধ্য থেকে সঠিকটি বাছাই করে লিখতে হবে। পূর্ণ নম্বর পাওয়ার জন্য তোমাদের একই শব্দের ংুহড়হুস ধহফ ধহঃড়হুস সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে।

ঞৎঁব/ঋধষংব য়ঁবংঃরড়হং : এ প্রশ্নে ৫টি বিবৃতি দেওয়া থাকবে। বিবৃতিটি সঠিক হলে শুধু ঞৎঁব লিখলেই চলবে। তবে মিথ্যা হলে ঋধষংব লিখে সঠিক বাক্যটি লিখতে হবে।

ঋরষষরহম মধঢ়ং রিঃয পষঁবং : এই প্রশ্নে একটি ঢ়ধংংধমব থাকবে। এখানে শূন্যস্থান থাকবে ১০টি। উপরে বক্সে ১২টি সম্ভাব্য উত্তর থাকবে। এখান থেকে ১০টি শব্দ এনে উত্তর লিখতে হবে। এই প্রশ্নে পূর্ণ নম্বর পেতে হলে ঃবহংব, াড়রপব সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে।
ওহভড়ৎসধঃরড়হ ঃৎধহংভবৎ: এই প্রশ্নে বক্সে কিছু শব্দ দেওয়া থাকবে। এই শব্দগুলোর ব্যবহারে পড়সঢ়ৎবযবহংরড়হ এর সঙ্গে ধারাবাহিকতা বজায় রেখে ৭০-৮০ শব্দের মধ্যে একটি ঢ়ধৎধমৎধঢ়য লিখতে হবে।
ঙঢ়বহ-বহফবফ য়ঁবংঃরড়হং : এখানে ঢ়ধংংধমব এর ওপর ভিত্তি করে ৫টি সংক্ষিপ্ত প্রশ্ন থাকবে। এক বাক্যের মধ্যে এই প্রশ্নের উত্তর করতে হবে। ভাল নম্বর পাওয়ার জন্য অবশ্যই ংরসঢ়ষব, পড়সঢ়ষবী এবং পড়সঢ়ড়ঁহফ ংবহঃবহপব সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে।

ঋরষষরহম মধঢ়ং রিঃযড়ঁঃ পষঁবং : এই প্রশ্নেও একটি ঢ়ধংংধমব দেওয়া থাকবে। শূন্যস্থান থাকবে ১০টি। কিন্তু কোন উত্তর দেওয়া থাকবে না। প্রতিটি উত্তরের জন্য একটি করে শব্দ ব্যবহার করতে হবে। পূর্ণ নম্বর পাওয়ার জন্য তোমাদের ধৎঃরপষব, ঢ়ৎবঢ়ড়ংরঃরড়হ, ফবমৎবব, ঃবহংব এবং াড়রপব সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে।

জব-ৎিরঃরহম রহ ধ ফরভভবৎবহঃ ভড়ৎস : প্রদত্ত পড়সঢ়ৎবযবহংরড়হ এ উল্লিখিত ঘটনা, ধারণা কিংবা অভিজ্ঞতাকে নিজের ব্যক্তিগত জীবনের সঙ্গে তুলনা করে নিজের ভাষার ৭০-৮০ শব্দের মধ্যে একটি ঢ়ধৎধমৎধঢ়য লিখতে হবে। অনেক সময় প্রদত্ত ঢ়ধংংধমব সম্পর্কেও লিখতে দিতে পারে।

ঝঁসসধৎরুরহম : এই প্রশ্নে পড়সঢ়ৎবযবহংরড়হটি বারবার পড়ে মূল কথাটি ঢ়ধংংধমব বহির্ভূত ৫টি বাক্যের দ্বারা একটি ঢ়ধৎধমৎধঢ়য আকারে লিখতে হবে।

ঈষড়ুব ঃবংঃ রিঃয পষঁবং : এই প্রশ্নে ১০টি শূন্যস্থানসহ একটি ঢ়ধংংধমব থাকবে। সেখানে ১২টি শব্দ থাকবে। ওই বক্স থেকে সঠিক ১০টি শব্দ বাছাই করে উত্তর লিখতে হবে। পূর্ণ নম্বর পাওয়ার জন্য ঢ়ধংংধমবটির অর্থ অবশ্যই বুঝতে হবে।

ঈষড়ুব ঃবংঃ রিঃযড়ঁঃ পষঁবং : এখানেও ১০টি শূন্যস্থানসহ একটি ঢ়ধংংধমব থাকবে। তবে কোন উত্তর দেওয়া থাকবে না। তোমার নিজের পছন্দমতো সঙ্গতি ও অর্থপূর্ণ শব্দ দ্বারা শূন্যস্থানগুলো যথাযথভাবে পূর্ণ করতে হবে। পূর্ণ নম্বর পাওয়ার জন্য শব্দভা-ার বাড়ানো ও একই শব্দের বিভিন্ন ব্যবহার আয়ত্ত করা অতীব জরুরী।

ঝঁনংঃরঃঁঃরড়হ ঃধনষব : এই প্রশ্নে একটি ঃধনষব দেওয়া থাকবে। ঞধনষব-এ তিনটি ভাগ থাকবে। প্রথমভাগে ংঁনলবপঃ দ্বিতীয় ভাগে াবৎন এবং তৃতীয় ভাগে দশটি বাক্যাংশ দেয়া থাকবে। তোমাদের কাজ হলো এই ঃধনষব থেকে অর্থপূর্ণ ১০টি বাক্য লেখা। গল্পের ধারাক্রম বজায় না থাকলেও চলবে।

জবধৎৎধহমরহম : এই প্রশ্নে কোন ব্যক্তি বা ঘটনা সম্পর্কে ১০টি বাক্য এলোমেলোভাবে সাজানো থাকবে। তোমাদের এই এলোমেলো বাক্যগুলোকে ক্রমানুসারে সাজিয়ে একটি ঢ়ধৎধমৎধঢ়য আকারে অব্যশই লিখতে হবে। শুধু বক্স দিলে অর্ধেক নম্বর পাবে। কাজেই ঢ়ধৎধমৎধঢ়য না লিখলে কোন অবস্থায়ই পূর্ণ নম্বর পাবে না।

অহংবিৎরহম য়ঁবংঃরড়হং রহ ধ ঢ়ধৎধমৎধঢ়য : এই প্রশ্নে কোন বিষয়ের ওপর কয়েকটি প্রশ্ন দেওয়া থাকবে। এই প্রশ্নগুলোর উত্তর সহযোগে ১০০-১২০ শব্দের মধ্যে একটি ঢ়ধৎধমৎধঢ়য লিখতে হবে।
ডৎরঃরহম রহভড়ৎসধষ ষবঃঃবৎ : এই প্রশ্নে প্রেরক ও প্রাপকের নাম-ঠিকানাসহ একটি প্রশ্ন থাকবে। এই নাম-ঠিকানা ব্যবহার করে তোমাদের একটি পত্র লিখতে হবে। পত্রে অবশ্যই ছয়টি অংশ থাকতে হবে। তবে ১৪নং প্রশ্নে ড়ৎ হিসেবে একটি পড়সঢ়ড়ংরঃরড়হ ৎিরঃরহম থাকবে। মুখস্থ করে এর উত্তর দেয়াই ভাল।

ইংরেজি দ্বিতীয় পত্র

টংরহম ৎরমযঃ ভড়ৎস ড়ভ াবৎনং : ৫টি শূন্যস্থানসহ একটি অনুচ্ছেদ থাকবে। উপরে পষঁব-তে ৭টি াবৎন থাকবে। াবৎনগুলোর ভড়ৎস পরিবর্তন করে শূন্যস্থানে বসাতে হবে। এক্ষেত্রে ঃবহংব এবং াড়রপব সম্পর্কে ভাল জ্ঞান থাকতে হবে।

টংরহম ধঢ়ঢ়ৎড়ঢ়ৎরধঃব ঢ়ৎবঢ়ড়ংরঃরড়হং : এই প্রশ্নেও ৫টি শূন্যস্থানসহ একটি সংক্ষিপ্ত অনুচ্ছেদ থাকবে। কোন পষঁব দেওয়া থাকবে না। সঠিক উত্তরের জন্য ঢ়ৎবঢ়ড়ংরঃরড়হ সম্পর্কে জানা এবং ধঢ়ঢ়ৎড়ঢ়ৎরধঃব ঢ়ৎবঢ়ড়ংরঃরড়হ মুখস্থ করা জরুরী।
টংরহম ধৎঃরপষবং : এই প্রশ্নে ১০টি শূন্যস্থানসহ একটি অনুচ্ছেদ থাকবে। কোন পষঁব থাকবে না। অৎঃরপষব এর নিয়ম জেনে এগুলো পূর্ণ করতে হবে।

টংরহম ষরহশরহম ড়িৎফং/ঢ়যৎধংব ধহফ রফরড়সং : এই প্রশ্নে সাধারণত ঢ়যৎধংব ধহফ রফরড়স এসে থাকে। এই প্রশ্নে শূন্যস্থানসহ ৫টি বাক্য থাকবে। উপরে একটি পষঁব থাকবে। পষঁব তে ৭টির মতো ঢ়যৎধংব বা রফরড়স থাকবে। চযৎধংব বা রফরড়স যদি াবৎনধষ হয় তাহলে এদরে ভড়ৎস পরিবর্তন করে ব্যবহার করতে হবে।

ঈযধহমরহম ঃযব ভড়ৎস ড়ভ ংঢ়ববপয : এখানে একটি ঢ়ধংংধমব হধৎৎধঃরড়হ থাকবে। সঠিক উত্তরের জন্য হধৎৎধঃরড়হ এর নিয়ম জানা অপরিহার্য।

ঞৎধহংভড়ৎসধঃরড়হ ড়ভ ংবহঃবহপব : একটি অনুচ্ছেদ থাকবে। অনুচ্ছেদ থেকে ৫টি বাক্যকে একটি নির্দেশনা অনুযায়ী পরিবর্তন করতে হবে। সঠিক উত্তরের জন্য ফবমৎবব ও ংবহঃবহপব এর পারস্পরিক পবিবর্তন জানা অপরিহার্য।

গধশরহম ঃধম য়ঁবংঃরড়হ : পাঁচটি বাক্য থাকবে। বাক্যগুলো আদেশ, অনুরোধ, বিবৃতিমূলক হতে পারে। বাক্যের শেষে তোমাদের ঞধম য়ঁবংঃরড়হ সংযোজন করতে হবে এবং (?) চিহ্ন অবশ্যই দিতে হবে।

ঈড়সঢ়ষবঃরহম ংবহঃবহপব : এক্ষেত্রে বিভিন্ন ধরনের ৫টি পড়সঢ়ড়ঁহফ বা পড়সঢ়ষবী ংবহঃবহপব এর অংশ দেওয়া থাকবে। ঈড়সঢ়ষবী এবং পড়সঢ়ড়ঁহফ ংবহঃবহপব এর নিয়ম জেনে অর্থপূর্ণভাবে বাক্যগুলোকে সম্পূর্ণ করাই তোমাদের কাজ।

চধৎধমৎধঢ়য ৎিরঃরহম : কতকগুলো প্রশ্নের উত্তর প্রদানের মাধ্যমে একটি ঢ়ধৎধমৎধঢ়য লিখতে হবে।

ঈড়সঢ়ড়ংরঃরড়হ ৎিরঃরহমম : এক্ষেত্রে প্রদত্ত দুটি বিষয়ের যে কোন একটির ওপর ২০০/২৫০ শব্দের একটি প্রবন্ধ লিখতে হবে। প্রবন্ধটি সহজ, সরল ভাষায় লেখাই শ্রেয়।

অঢ়ঢ়ষরপধঃরড়হ ৎিরঃরহম : এক্ষেত্রে তোমাদের নিজেদের জীবনের সঙ্গে সংশ্লিষ্ট একটি দরখাস্ত নাম ঠিকানাসহ থাকবে। প্রশ্নের নাম ঠিকানা অবশ্যই ব্যবহার করে উত্তর দিতে হবে।

উরধষড়মঁব ৎিরঃরহম : বিভিন্ন ঘটনা, পরিস্থিতি, অনুভূতির ওপর দু’জনের কথোপকথন হলো ফরধষড়মঁব. উরধষড়মঁব লেখার সময় বিভিন্ন শবু ড়িৎফং যেমন ধহুধিু, নু ঃযব নু, রহ ভধপঃ, বীধপঃষু ইত্যাদি ব্যবহার করে ফরধষড়মঁব কে ষরাবষু করাই বুদ্ধিমানের কাজ। ১২নং প্রশ্নে ড়ৎ হিসেবে একটি ঢ়ধংংধমব কে ংঁসসধৎু আকারে লিখতে হবে। ঢ়ধংংধমবটির মূল বক্তব্য উক্ত ঢ়ধংংধমব এর এক-তৃতীয়াংশ ংঁসসধৎু আকারে লিখতে হবে।

ঝঃড়ৎু ৎিরঃরহম : তোমাদের রসধমরহধঃরাব ঢ়ড়বিৎ এবং পৎবধঃরারঃু নিরূপণের জন্য এই অংশে একটি রহপড়সঢ়ষবঃব ংঃড়ৎু থাকবে। গল্পটি জানা হলে মুখস্থ করে জানা গল্পটিই লিখবে। আর অজানা হলে তোমার পৎবধঃরারঃু এবং রসধমরহধঃরাব ঢ়ড়বিৎ ব্যবহার করে গল্পটি সম্পূর্ণ করবে এবং সঙ্গতিপূর্ণ একটি শিরোনাম দেবে।

পরিশেষে বলব, পরীক্ষার দিন মাথাঠা-া রেখে হলে প্রবেশ করবে। কাঠ পেন্সিল দিয়ে খাতা মার্জিন করবে। প্রশ্নটি বার বার পড়ে প্রথম থেকে ধারাবাহিকভাবে উত্তর করে যাবে। একটি পৃষ্ঠায় একটি উত্তর দেওয়া ভাল। তবে উত্তর বড় হলে একের অধিক পৃষ্ঠা ব্যবহার করবে। কাটাছেঁড়া পরিহার করবে। সহজ সরল ভাষায় প্রত্যেকটি প্রশ্নের উত্তর দিয়ে পরীক্ষার হল ত্যাগ করবে। ভাল ফল আসবেই।

No comments

Powered by Blogger.