ক্যারিয়ার ॥ বিমানের ইঞ্জিনিয়ার হতে চাইলে

এভিয়েশন সেক্টরে কারিগরি শিক্ষায় শিক্ষিত ও দক্ষ জনশক্তি তৈরি করার উদ্দেশে ২০০৮ সালে কলেজ অব এভিয়েশন টেকনোলজি যাত্রা শুরু করে। কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে নিম্নোক্ত বিষয়গুলোতে ভর্তি চলছে।
প্রতিটি বিষয়ে আসন সংখ্যা ৩০টি। ভর্তি কার্যক্রম ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এভিয়েশন অপারেশন কি : এটি হলো এয়ারলাইন্সের ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে স্পেশালাইজড কোর্স (১৮ মাস মেয়াদি কোর্স) যেখানে এয়ারলাইন্সের ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমনÑ এয়ারলাইন্স কার্গো ম্যানেজমেন্ট, মার্কেটিং ও সেলস, এয়ারপোর্ট অপারেশন, বোর্ডিং কন্ট্রোল, ট্রাফিক ব্যবস্থাপনা, কাস্টমার রিলেশন, যেটি একটি দ্রুত ক্রমবর্ধমান গ্লোবাল ক্যারিয়ার। এখানে মোট ১৮টি বিষয় পড়ানো হয়। এটি একটি প্রফেশনাল শিক্ষামূলক কোর্স যা মূলত এসএসসি/ও লেভেল পাসকৃত শিক্ষার্থীদের জন্য বেশি কার্যকর। শুধুমাত্র বিজ্ঞান বিভাগ হতে সদ্য পাসকৃত শিক্ষার্থীরা এখানে পড়তে পারবে। জিপিএ ৫ প্রাপ্তদের জন্য ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার থাকবে।
লেভেল ৩ এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং কি : এটি হলো এ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের ওপর একটি ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স যেখানে মোট ন্যূনতম ১৬টি বিষয় পড়ানো হয়। এর মধ্যে ৪টি আবশ্যিক সাবজেক্ট ও অন্যগুলো হলো এ্যারোস্পেস/এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং বিষয়ক সাবজেক্ট। এটি একটি প্রফেশনাল শিক্ষামূলক কোর্স যা মূলত এসএসসি/ ‘ও’ লেভেল পাসকৃত শিক্ষার্থীদের জন্য বেশি কার্যকর। যে শুধুমাত্র বিজ্ঞান বিভাগ হতে সদ্য পাসকৃত শিক্ষার্থীরা এখানে পড়তে পারবে। জিপিএ-৫ প্রাপ্তদের জন্য ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার থাকবে। যারা ‘ও’ লেভেল থেকে পড়েছেন তাদের অবশ্যই ফিজিক্স ও হায়ার ম্যাথ থাকতে হবে।
ব্যাচেলর অব এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং কি: এটি হলো এ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের ওপর একটি ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স যেখানে মোট ১৮টি বিষয় পড়ানো হয়। এর মধ্যে ৪টি আবশ্যিক সাবজেক্ট ও অন্যগুলো হলো এ্যারোস্পেস/এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং বিষয়ক সাবজেক্ট। এটি একটি প্রফেশনাল শিক্ষামূলক কোর্স যা মূলত এইচএসসি/ ‘এ’ লেভেল (বিজ্ঞান বিভাগ হতে সদ্য) পাসকৃত শিক্ষার্থীদের জন্য বেশি কার্যকর। যে কোন বিভাগ হতে যে কোন সালে পাসকৃত শিক্ষার্থীরা এখানে পড়তে পারবে। ফাইনাল ইয়ারে ১ বছর এয়ারপোর্টে ইন্টার্নশিপ করার সুযোগ। এটি মূলত এইচএসসি/এ লেভেল পাস করা শিক্ষার্থীরা যারা ক্রেডিট ট্রান্সফার করে ইউকে, ইউএসএ, কানাডা প্রভৃতি দেশে চলে যেতে ইচ্ছুক তাদের জন্য বেশি কার্যকর।
এয়ারহোস্টেস কেবিন ক্রু কি: এটি হলো ট্যুরিজম ও এয়ারলাইন্সের কাস্টমার রিলেশন ব্যবস্থাপনা নিয়ে স্পেশালাইজড কোর্স যেখানে কাস্টমার কেয়ার ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন- প্যাসেঞ্জার সার্ভিস, ফুড এ্যান্ড বেভারেজ, হসপিটালিটি ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট সিকিউরিটি এ্যান্ড সেফটি, কাস্টমার রিলেশন, গ্রুমিং যেটি খুবই জনপ্রিয় একটি পেশা হিসেবে বিবেচিত।
কর্মক্ষেত্রে চাহিদা কেমন : কলেজের ব্যবস্থাপনা পরিচালক মি. সরকার বলেন, আমাদের দেশের প্রেক্ষাপটে এই সেক্টরে দিন দিন চাকরির বাজার প্রসারিত হচ্ছে। এই মুহূর্তে এভিয়েশন সেক্টরে বিপুল দক্ষ লোকের অভাব পরিলক্ষিত হচ্ছে। যোগাযোগ : উত্তরা :সেক্টর#১১, রোড#০২, বাড়ি#১৪, উত্তরা, ঢাকা। ফোন : ৮৯৯১৩৭১, ০১৯৩৭১৮২৪৭০।
ক্যাম্পাস প্রতিবেদক

No comments

Powered by Blogger.