'সরকারের সঙ্গে সংলাপে বসতে প্রস্তুত টিটিপি'

পাকিস্তানে তেহরিক-ই-তালেবান (টিটিপি) সরকারের সঙ্গে 'অর্থপূর্ণ' আলোচনায় বসতে প্রস্তুত। দলটির মুখপাত্র এহসানউল্লাহ এহসান পাকিস্তানের পত্রিকা ডনকে গত বুধবার এ কথা জানিয়েছেন।
এহসান বলেন, টিটিপি সব সময়ই আলোচনায় বসতে প্রস্তুত আছে। তবে পাকিস্তান সব সময়ই বিদেশিদের নির্দেশনা মেনে চলে। সরকারের সঙ্গে আলোচনা তখনই সম্ভব যখন তারা স্বাধীনভাবে বৈঠকের আয়োজন করবে। সরকারকে লেখা এক চিঠিতে তালেবান আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে। চিঠিতে বলা হয়েছে, সরকার ও পাকিস্তানের সশস্ত্র বাহিনীর সঙ্গে প্রাথমিকভাবে টিটিপির লড়াই শুরু হয়েছিল। সরকার নিজেই তার নীতি গ্রহণ করলে এবং ইসলামী শরিয়া মেনে সংবিধান প্রণয়ন করলেই এ লড়াইয়ের অবসান হতে পারে।
পাকিস্তান পিপলস পার্টির নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটের শরিক আওয়ামী ন্যাশনাল পার্টির (এএনপি) প্রধান আসফানইয়ার ওয়ালি খান গত রবিবার এক বিবৃতিতে বলেন, টিটিপি সহিংসতা পরিহার করলে তাদের সঙ্গে আলোচনায় বসা সম্ভব। এ প্রসঙ্গে এহসান বলেন, শান্তি আলোচনায় বসার ক্ষেত্রে কোনো শর্ত গ্রহণযোগ্য নয়।
এএনপি প্রধান আরো বলেছিলেন, টিটিপির বিরুদ্ধে সেনাবাহিনীকে ব্যবহার করার অর্থ হলো রাজনৈতিকভাবে এ সমস্যার সমাধান সম্ভব নয়। তালেবানের মধ্যে যারা 'মানসিকভাবে সুস্থ' তাদের সঙ্গেই আলোচনায় বসার বিষয়টি সমর্থন করে তারা। তিনি আরো বলেন, এএনপি বিশ্বাস করে একমাত্র আলোচনার মাধ্যমেই সন্ত্রাসবাদ ও জঙ্গি সম্পর্কিত সমস্যার সমাধান সম্ভব। এ সমস্যাই পাকিস্তানের সার্বভৌমত্বের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এ প্রসঙ্গে চিঠিতে টিটিপি জানিয়েছে, এএনপি যদি তাদের 'ভুল' নীতির জন্য দুঃখ প্রকাশ করে তবেই তাদের ক্ষমা করা হবে। মুত্তাহিদা কওমি মুভমেন্টের (এমকিউএম) ক্ষেত্রে একই হুঁশিয়ারি উচ্চারণ করেছে তারা। এতে আরো বলা হয়, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সঙ্গে টিটিপির কোনো শত্রুতা নেই। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.