আমরা খাঁটি গরিব by নাজমুল আলম

ফোনসেট থেকে ফেসবুকে লগইন করলাম। ‘পথশিশুদের নিয়ে আম উৎসব!’ এই স্ট্যাটাসটা দেখেই আগ্রহ বেড়ে গেল। বিস্তারিত জানার জন্য ক্লিক করলাম। রংপুরের টাউন হল চত্বরে রাকিব (ফেসবুক বন্ধু) পিকআপভ্যান নিয়ে বন্ধুদের অপেক্ষা করছে। গাড়িভর্তি আম নিয়ে বসে আছে সে।


ওর বন্ধুরা এলেই সবাই মিলে বের হবে পথশিশুদের আম খাওয়াতে। প্রচণ্ড বৃষ্টির কারণে একটু দেরি হচ্ছে সবার। এই আম খাওয়ানোই হলো ‘পথশিশু আম উৎসব’। মনটা ভরে গেল। আমি ছেলেটার সঙ্গে কথা বলার জন্য ভীষণ আগ্রহী হয়ে ওর প্রোফাইল থেকে নম্বর সংগ্রহ করে, ওকে কল করলাম। কিছুক্ষণ রিং বাজার পর, ওপ্রান্ত থেকে উত্তর। হ্যালো...। আমি পরিচয় দিয়ে ওর কাছে বিস্তারিত জানতে চাইলাম।
ও জানাল, ফেসবুকে ওদের একটা গ্রুপ আছে, যার নাম ‘আমরা খাঁটি গরিব’। তারা তিন বছর থেকে এভাবে বিভিন্ন জেলায় দরিদ্র শিশুদের আম খাইয়ে আসছে। এবার তারা রংপুর এবং তার আশপাশের এলাকায় আম খাওয়াবে। কিন্তু ওই গ্রুপের হয়ে নয়, এটা ওরা নিজেরাই আয়োজন করেছে। মূল উদ্যোক্তা সে নিজে।
বিকেলে ও আমাকে ফোন দিয়ে আমার অফিসের ঠিকানা নিল। কিছুক্ষণ পরেই বেশ লম্বা-চওড়া স্বাস্থ্যবান একজন ছেলে ঘাড়ে ল্যাপটপ ঝুলিয়ে আমার অফিসে ঢুকল। অনেক কথা হলো তার সঙ্গে। পুরো নাম রাকিব বাশার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে পড়ছে। ওরা মোট ৬০০ শিশুর মধ্যে আম বিলি করেছে। ১৪ জন ছেলে মিলে এই কাজ করেছে।
রংপুর বন্ধুসভা।

No comments

Powered by Blogger.