বীর মুক্তিযোদ্ধা-তোমাদের এ ঋণ শোধ হবে না

৪৫১ স্বাধীনতার চার দশক উপলক্ষে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে ধারাবাহিক এই আয়োজন। আনোয়ার হোসেন পাহাড়ী, বীর প্রতীক সাহসী ও দক্ষ যোদ্ধা ১৯৭১ সালের ২০ মে। আনোয়ার হোসেন পাহাড়ীকে তাঁর মা বললেন, ‘বাবা, তুমি আমার একমাত্র ছেলেসন্তান, তার পরও বলি, বাড়িতে থেকে মরার চাইতে যুদ্ধ করে মরলেও আমি মনকে


সান্ত্বনা দিতে পারব যে আমার ছেলে দেশের জন্য জীবন দিয়েছে।’ তারপর ২৪ মে দুপুরবেলা কাদেরিয়া বাহিনীর হুমায়ুন কোম্পানিতে যোগ দিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন তিনি।
১৯৭১ সালের ৩০ নভেম্বর টাঙ্গাইল জেলার নাগরপুর থানা (বর্তমানে উপজেলা) আক্রমণ করে কাদেরিয়া বাহিনী। ঠিক দুপুর ১২টায় কয়েক কোম্পানি মুক্তিযোদ্ধা যার যার পজিশন থেকে একযোগে আক্রমণ শুরু করেন। কাদের সিদ্দিকী (বীর উত্তম) নিজেই এই যুদ্ধে নেতৃত্ব দেন। এই যুদ্ধে অংশ নেন আনোয়ার হোসেন পাহাড়ী।
থানার সামনে একটি কাঠের পুলের ২০ গজ দূরে কাঁচা সড়কের নিচে সহযোদ্ধাদের সঙ্গে ছিলেন তিনি। তাঁদের কাছে অস্ত্র ছিল তিনটি এলএমজি, নয়টি এসএমজি, দুটি মর্টার, দুটি গ্রেনেড লঞ্চার। বাকি সব রাইফেল। তাঁর দলের ওপর দায়িত্ব ছিল থানার উত্তর-পশ্চিম দিক থেকে আক্রমণ করার।
লাগাতার মর্টার, গ্রেনেড ও ব্লান্ডিসাইডের গোলার বিকট শব্দ ও অন্যান্য অস্ত্রের ঝনঝনানিতে গোটা এলাকা প্রকম্পিত হতে থাকে। কয়েক মিনিট পর অন্য একটি দলের দলনেতা তাঁকে জানান, তাঁদের অবস্থানে দুটি বাংকার থেকে পাকিস্তানিরা অবিরাম গুলিবর্ষণ করছে। তিনি অনুরোধ করেন গ্রেনেড লঞ্চার দিয়ে ওই বাংকারে গ্রেনেড নিক্ষেপের।
আনোয়ার হোসেন পাহাড়ীর কাছে ছিল গ্রেনেড লঞ্চার। তিনি সেটা দিয়ে একটি বাংকারের ছিদ্রমুখ বরাবর গ্রেনেড ছোড়েন। সঠিক নিশানায় সেটি আঘাত হানে। স্তব্ধ হয়ে যায় সেখানকার এলএমজি। নিহত হয় বাংকারের ভেতরে থাকা পাকিস্তানিরা।
এরপর তিনি একই পজিশন থেকে দ্বিতীয় বাংকারে গ্রেনেড লঞ্চার দিয়ে গ্রেনেড ছুড়বেন, ঠিক তখনই ঘটে দুর্ঘটনা। ট্রিগারে চাপ দেওয়ার পূর্বমুহূর্তে ওই বাংকারে থাকা শত্রুপক্ষের এলএমজিম্যান তাঁকে দেখে ফেলে। সে তড়িৎগতিতে এলএমজির ব্যারেলটি তাঁর দিকে ঘুরিয়ে গুলি শুরু করে। তাঁর মুখের বাঁ চোয়ালে এবং গলার বাঁ পাশে গুলি লাগে।
পেছনে তাঁর গ্রেনেড লঞ্চারের বাঁট ধরে ছিলেন সহযোদ্ধা হুমায়ুন বাঙ্গাল। তাঁরও পিঠে দুটি গুলি লাগে। দুজনই একসঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন। পরে অন্য সহযোদ্ধারা তাঁদের উদ্ধার করে নিয়ে যান স্থানীয় গ্রাম্য চিকিৎসকের কাছে। বেঁচে যান তাঁরা। সেদিন শেষ পর্যন্ত তাঁদের ওই আক্রমণ ভুলের কারণে ব্যর্থতায় পর্যবসিত হয়। সেটা আরেক কাহিনি।
আনোয়ার হোসেন পাহাড়ী ১৯৭১ সালে সিরাজগঞ্জ মহাবিদ্যালয়ে তৃতীয় বর্ষের বাণিজ্য বিভাগের ছাত্র ছিলেন। কাদেরিয়া বাহিনীতে যোগ দেওয়ার পর তাঁকে একটি কোম্পানির সহকারী অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়। মধুপুর, ভেংগুলা, ভূঁঞাপুর, সিংগুলিয়া, সোহাগপাড়া, মির্জাপুরসহ আরও কয়েক স্থানে সাহসিকতার সঙ্গে যুদ্ধ করেন।
মুক্তিযুদ্ধে সাহস ও বীরত্ব প্রদর্শনের জন্য আনোয়ার হোসেন পাহাড়ীকে বীর প্রতীক খেতাবে ভূষিত করা হয়। ১৯৭৩ সালের গেজেট অনুযায়ী তাঁর বীরত্বভূষণ নম্বর ৪২০।
আনোয়ার হোসেন পাহাড়ীর পৈতৃক বাড়ি সিরাজগঞ্জ জেলায়। বর্তমানে ঢাকার মোহাম্মদপুরে বাস করেন। তাঁর বাবার নাম আবদুল ওয়াজেদ, মা আনোয়ারা বেগম। স্ত্রী সীমা রহমান। তাঁদের দুই মেয়ে।
আনোয়ার হোসেন পাহাড়ী বলেন, ‘আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম শোষণ, বঞ্চনা ও অর্থনৈতিক বৈষম্য দূর এবং গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার জন্য। সেই স্বপ্নটা এখন বাস্তবে দেখি না। আশা করি, নতুন প্রজন্ম তেমন একটি দেশ গড়বে।’
সূত্র: আনোয়ার হোসেন পাহাড়ী বীর প্রতীকের সাক্ষাৎকার; নিয়েছেন রবিউল ইসলাম এবং বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ সেক্টরভিত্তিক ইতিহাস, সেক্টর ১১।
গ্রন্থনা: রাশেদুর রহমান
trrashed@gmail.com

No comments

Powered by Blogger.