গুরুত্বপূর্ণ সাক্ষী সাবেক ডিআইজি ফররুখ লাপাত্তা-১০ ট্রাক অস্ত্র মামলা

চট্টগ্রাম অফিস ॥ চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলার গুরুত্বপূর্ণ সাক্ষী পুলিশের সাবেক ডিআইজি (সিআইডি) ফররুখ আহমেদ লাপাত্তা। চট্টগ্রামের বিচারিক আদালতে মঙ্গলবার এ সাক্ষীকে জেরার দিন ধার্য থাকলেও তিনি ছিলেন অনুপস্থিত। তার সঙ্গে কোন ধরনের যোগাযোগ করাও সম্ভব হয়নি।


গুরুত্বপূর্ণ এ সাক্ষীর অনুপস্থিতিকে অস্বাভাবিক হিসেবে দেখছেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলি। সাক্ষী উপস্থিত না হওয়ায় রাষ্ট্র পক্ষের আবেদনের প্রেক্ষিতে আদালত আগামী ২৯ জুলাই জেরার পরবর্তী তারিখ নির্ধারণ করেছে।
আদালত সূত্রে জানা যায়, আলোচিত এ মামলায় ফররুখ আহমদকে জেরার দিন নির্ধারিত থাকায় স্পেশাল ট্রাইব্যুনাল-১ এর বিচারক এসএম মজিবুর রহমানের আদালতে যথারীতি উপস্থিত করা হয় সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও এনএসআইর সাবেক দুই মহাপরিচালকসহ গুরুত্বপূর্ণ আসামিদের। কিন্তু বেলা ১১টার দিকে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি চট্টগ্রাম মহানগর পিপি এ্যাডভোকেট কামাল উদ্দিন আহমেদ জানান, সাবেক ডিআইজি ফররুখ আহমদ উপস্থিত হননি। সাক্ষীর অনুপস্থিতির কথা জানিয়ে তিনি আদালতের কাছে সময় প্রার্থনা করেন। এ সময় এজলাসে এক ধরনের উৎসুক অবস্থার সৃষ্টি হয়। পিপি এ্যাডভোকেট কামাল জানান, গত সোমবার তিনি ফররুখ আহমদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। তাঁর মোবাইল ফোন বন্ধ। বিষয়টি তিনি পুলিশকেও জানিয়েছেন বলে উল্লেখ করেন। পিপির এমন তথ্যের পর প্রশ্নের সৃষ্টি হয় ফররুখ আহমদের অসুস্থতার কারণ নিয়ে। তিনি নিখোঁজ নাকি অসুস্থ তা নিশ্চিত করে বলতে পারেননি রাষ্ট্রপক্ষের কৌঁসুলি।
চট্টগ্রাম মহানগর পিপি এ্যাডভোকেট কামাল উদ্দিন আহমেদ জনকণ্ঠকে বলেন, ফররুখ আহমেদ ছিলেন অস্ত্র আটকের পর গঠিত প্রথম তদন্ত কমিটির অন্যতম সদস্য। গত ৩, ৪ ও ৫ জুলাই তিনি সাক্ষী হিসেবে আদালতে সাক্ষ্য প্রদান করেন। এর মধ্যে তাকে আসামি পক্ষের কৌঁসুলিরা জেরাও করেন। মঙ্গলবার তাঁর জেরা শেষ হবার কথা ছিল। কিন্তু তাঁর অনুপস্থিতি অস্বাভাবিক। রাষ্ট্রপক্ষের এ কৌঁসুলি জানান, সাক্ষ্যে তিনি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছিলেন। বিশেষ করে চট্টগ্রামে সেনাবাহিনীর তৎকালীন জিওসি মেজর জেনারেল মঈন উ আহমদের বক্তব্য গ্রহণ, তদন্ত কাজে স্বরাষ্ট্র সচিব ওমর ফারুকের প্রভাব বিস্তার এবং জোরপূর্বক প্রতিবেদনে স্বাক্ষর করানোসহ বেশকিছু তথ্য তিনি বলেছিলেন তাঁর সাক্ষ্যে। ঐসব বক্তব্যের সঙ্গে ফররুখ আহমদের লাপাত্তা হওয়ার যোগসূত্র আছে কিনা এমন প্রশ্নের জবাবে এ্যাডভোকেট কামাল বলেন, শুধু এটুকু বলব এ অনুপস্থিতি স্বাভাবিক নয়। বিষয়টি পুলিশ ও সিআইডিকে জানানো হয়েছে। তবে এর আগে ৩ দিনের সাক্ষ্য ও জেরার সময় ফররুখ আহমেদ অসুস্থ হয়ে পড়েছিলেন বলেও জানান পিপি কামাল উদ্দিন আহমেদ।

No comments

Powered by Blogger.