জেলা প্রশাসকদের সম্মেলনে প্রধানমন্ত্রী-কারও কাছে হাত পাততে চাই না, নিজের পায়ে দাঁড়াতে চাই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমাদের একমাত্র লক্ষ্য, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা। এ লক্ষ্য অর্জনে টাকার জন্য আমরা কারও কাছে হাত পাততে চাই না। আমরা নিজের পায়ে দাঁড়াতে চাই।’
গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী তাঁর কার্যালয়ে জেলা প্রশাসকদের তিন দিনব্যাপী বার্ষিক সম্মেলন উদ্বোধনকালে এ কথা বলেন।


জেলা প্রশাসকদের (ডিসি) প্রতি আর্থিক বছরের শুরুতেই বাজেট বাস্তবায়নের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, মূলত তাঁদের আন্তরিকতা ও কর্মদক্ষতার ওপরই জেলার উন্নয়ন নির্ভর করে। খবর বাসসের।
পদ্মা সেতু নির্মাণ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘সরকার এ ব্যাপারে আর কোনো দেশ বা সংস্থার কাছে স্বেচ্ছায় সহায়তা চাইবে না। কেউ সহায়তা দিতে চাইলে ভালো; কিন্তু আমরা কোনো বিদেশি সাহায্যের পেছনে ছুটব না।’
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জনপ্রশাসন-বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম বক্তৃতা করেন। স্বাগত বক্তব্য দেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা। অন্যান্যের মধ্যে রাজশাহীর বিভাগীয় কমিশনার আবদুল মান্নান এবং ঢাকার জেলা প্রশাসক এম মহিবুল হক, নওগাঁর নাজমান আরা খানম ও দিনাজপুরের জামাল উদ্দিন আহমেদ বক্তৃতা করেন।
মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও প্রতিমন্ত্রীগণ এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় কমিশনার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সম্মেলনে উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার গ্রামীণ অর্থনীতি জোরদারে নিরলস প্রচেষ্টা চালাচ্ছে। প্রতিটি অঞ্চলেরই নিজস্ব সম্পদ রয়েছে। একে কাজে লাগাতে হবে। ভূমি রেকর্ড ডিজিটালাইজেশনে সরকারের নেওয়া পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, ভূমির সঠিক রেকর্ড হওয়া জরুরি, যাতে প্রকৃত মালিকেরা তাঁদের অধিকার থেকে বঞ্চিত অথবা হয়রানির শিকার না হন।

No comments

Powered by Blogger.