বিশেষজ্ঞের চেম্বার থেকে-মেডিসিন সমস্যা-পরামর্শ দিয়েছেন: এ কে এম মুজিবুর রহমান

সহযোগী অধ্যাপক, মেডিসিন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল সমস্যা: ইসিজিতে আমার মায়ের (৫৪) হার্টের সমস্যা ধরা পড়েছে। ইকো পরীক্ষায় কিছু ধরা না পড়ায় চিকিৎসক এনজিওগ্রাম করাতে বলছেন। এ অবস্থায় করণীয় কী?


শহীদুল্লাহ
বেগমগঞ্জ, নোয়াখালী
পরামর্শ: ইসিজিতে আপনার মায়ের হার্টের যে সমস্যা ধরা পড়েছে, তাকে বলা হয় Ischemic heart disease। এতে হূদ্যন্ত্রের রক্ত সরবরাহ কমে যায়।
এ অবস্থায় আপনার মায়ের একমাত্র পরীক্ষা এনজিওগ্রাম। এই পরীক্ষায় তাঁর হূৎপিণ্ডের কোন ধমনিতে কতটুকু ব্লক আছে, তা ধরা পড়বে।

সমস্যা: আমার বয়স ৫৯ বছর। কিছুদিন আগে আমি ইসিজি করাই। এতে আমার সামান্য সমস্যা ধরা পড়ে।
এ কারণে চিকিৎসক আমাকে ইটিটি করাতে বলেছেন। কিন্তু পায়ের ব্যথার কারণে পরীক্ষা করাতে পারছি না। এ অবস্থায় আমি কী করতে পারি, তা জানালে কৃতজ্ঞ থাকব।
মোহসিন আহম্মেদ
ভেদেরগঞ্জ, শরীয়তপুর
পরামর্শ: এ বয়সে ইসিজিতে যে ধরনের সমস্যা ধরা পড়ে, তা হলো হূদ্যন্ত্রের রক্ত সরবরাহ কমে যাওয়া। এ অবস্থায় এনজিওগ্রামই একমাত্র নির্ভরযোগ্য পরীক্ষা। সুতরাং, এনজিওগ্রাম করে আপনি পরবর্তী সিদ্ধান্ত নিতে পারেন।

No comments

Powered by Blogger.