পদ্মা সেতু নির্মাণে বিদেশি সাহায্যের পেছনে ছুটব না-ডিসি সম্মেলনের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা প্রশাসকদের (ডিসি) প্রতি আর্থিক বছরের শুরুতেই বাজেট বাস্তবায়নের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, মূলত তাঁদের আন্তরিকতা ও কর্মদক্ষতার ওপরই জেলার উন্নয়ন নির্ভরশীল। প্রধানমন্ত্রী গতকাল মঙ্গলবার তাঁর কার্যালয়ে জেলা প্রশাসকদের তিন দিনব্যাপী বার্ষিক সম্মেলন উদ্বোধনকালে এ কথা বলেন।


শেখ হাসিনা বলেন, 'আমাদের একমাত্র লক্ষ্য হচ্ছে ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা। এ লক্ষ্য অর্জনে টাকার জন্য আমরা কারো কাছে হাত পাততে চাই না। আমরা নিজের পায়ে দাঁড়াতে চাই।' এই লক্ষ্য অর্জনে তিনি সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর দল নিজেদের নয়, জনগণের ভাগ্য গড়তে ক্ষমতায় এসেছে। এ লক্ষ্যে তাঁর সরকার দীর্ঘমেয়াদি প্রেক্ষিত পরিকল্পনা ও ষষ্ঠ-পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করেছে বলে তিনি উল্লেখ করেন।
জেলা প্রশাসকদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, 'যারা আমাদের বেতন-ভাতা ও বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগের জন্য সম্পদের জোগান দেয়, তাদের (জনগণ) সার্বিক কল্যাণে আপনারা আন্তরিকতার সঙ্গে কাজ করবেন বলে আমি আশাবাদী।' পদ্মা সেতু নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, তাঁর সরকার এ ব্যাপারে আর কোনো দেশ বা সংস্থার কাছে স্বেচ্ছায় সহায়তা চাইবে না। শেখ হাসিনা বলেন, 'কেউ সহায়তা দিতে চাইলে ভালো। কিন্তু আমরা কোনো বিদেশি সাহায্যের পেছনে ছুটব না।'
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জনপ্রশাসনবিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম বক্তৃতা করেন এবং স্বাগত বক্তব্য দেন মন্ত্রিপরিষদ সচিব এম মোশাররফ হোসেন ভূঁইয়া। এতে অন্যদের মধ্যে রাজশাহী বিভাগীয় কমিশনার আবদুল মান্নান এবং ঢাকার জেলা প্রশাসক এম মহিবুল হক, নওগাঁর ড. নাজমান আরা খানম ও দিনাজপুরের জামাল উদ্দিন আহমেদ বক্তৃতা করেন। মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও প্রতিমন্ত্রীরা এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় কমিশনার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সম্মেলনে উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার গ্রামীণ অর্থনীতি জোরদারে নিরলস প্রচেষ্টা চালাচ্ছে। প্রতিটি অঞ্চলেরই নিজস্ব সম্পদ রয়েছে। একে কাজে লাগাতে হবে। শেখ হাসিনা অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন কার্যকর করে দীর্ঘদিনের অমীমাংসিত সমস্যার সমাধান এবং প্রকৃত মালিকের কাছে সম্পত্তি হস্তান্তরের জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেন।
মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, সরকারের নির্দেশনার জন্য সম্মেলনে মোট ৪৭০টি প্রস্তাব নিয়ে আলোচনা হবে। গত বছর ৫২৩টি সিদ্ধান্ত নেওয়া হয়, এর মধ্যে ৪২৭টি বাস্তবায়িত হয়েছে।

No comments

Powered by Blogger.