দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত ওলমার্ট

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্টকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে। দেশটির একটি আদালত গতকাল মঙ্গলবার ওলমার্টকে অভিযুক্ত করেন। তবে দুর্নীতিসংক্রান্ত ভিন্ন দুটি গুরুতর অভিযোগ থেকে তিনি রেহাই পেয়েছেন।


ইসরায়েলি সংবাদমাধ্যম জানায়, বাণিজ্য ও শিল্পমন্ত্রীর দায়িত্বে থাকা অবস্থায় ওলমার্ট তাঁর সাবেক সহকর্মী ইউরি মেসারকে বিশেষ সুবিধা দিয়েছিলেন। এ অভিযোগে জেরুজালেম জেলা আদালত ওলমার্টকে দোষী সাব্যস্ত করেন। তবে নগদ অর্থ গ্রহণ ও বিদেশভ্রমণের নামে একাধিকবার রাষ্ট্রীয় অর্থ ব্যয় দেখানোর দুটি অভিযোগ থেকে ওলমার্টকে অব্যাহতি দেওয়া হয়।
এদিকে, জেরুজালেমের মেয়র থাকাকালে শহরে একটি আবাসিক ভবন নির্মাণ-সংশ্লিষ্ট কাজে ঘুষ নেওয়ার অভিযোগে ওলমার্টের বিরুদ্ধে অপর একটি মামলা এখনো বিচারাধীন রয়েছে। তবে সবচেয়ে গুরুতর দুটি অভিযোগ থেকে তাঁর অব্যাহতিকে সরকারবিরোধীদের বড় বিজয় বলে বিবেচনা করা হচ্ছে। ওই দুর্নীতির অভিযোগে ওলমার্ট ২০০৮ সালে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হয়েছিলেন।
১৯৯৩ থেকে ২০০৩ পর্যন্ত জেরুজালেমের মেয়র ছিলেন ওলমার্ট। এরপর তিনি ইসরায়েলি মন্ত্রিসভায় বিভিন্ন পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। এএফপি।

No comments

Powered by Blogger.