মিসরে সেনাবাহিনীকে চ্যালেঞ্জ করে পার্লামেন্ট অধিবেশন-প্রেসিডেন্ট মুরসির সমর্থনে কায়রোয় বিক্ষোভ ॥ পাঁচ মিনিটের অধিবেশনে একটি প্রস্তাব পাস

মিসরের ক্ষমতাধর সামরিক বাহিনীর রক্তচক্ষু ও হুঁশিয়ারি উপেক্ষা করে নবনির্বাচিত প্রেসিডেন্ট মুরসির নির্দেশে মঙ্গলবার পার্লামেন্ট অধিবেশন বসে। এর মধ্য দিয়ে দেশটির সর্বোচ্চ সামরিক পরিষদকে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিল মুরসির নেতৃত্বাধীন বেসামরিক সরকার। মাত্র পাঁচ মিনিট স্থায়ী হয় এ অধিবেশন।


কোন রকম বাধা ছাড়াই এমপিরা অধিবেশন কক্ষে প্রবেশ করেন। পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার পর থেকে অধিবেশন কক্ষের বাইরে নিরাপত্তা রক্ষী মোতায়েন থাকলেও মঙ্গলবার নিরাপত্তা বাহিনীর কোন সদস্যকে দেখা যায়নি। তবে রাজধানী কায়রোয় অধিবেশন কক্ষের বাইরে প্রেসিডেন্ট মুরসির সমর্থনে হাজার হাজার লোক সমবেত হয় এবং নতুর সরকারের সিদ্ধান্তের পক্ষে নানা সেøাগান দেয়া হয়। দেশের ক্ষমতাসীন দল মুসলিম ব্রাদারহুড এই সমাবেশের ডাক দেয়। সমাবেশ আহ্বান করা হয়েছে ঐতিহাসকি তাহরির চত্বরে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা সমাবেশে বাধা দেয়নি। সংক্ষিপ্ত অধিবেশনে মুসলিম ব্রাদারহুডের নেতা ও পার্লামেন্টের স্পীকার সাদ আল কাতাতনি বলেন, এমপিরা আদালতের রায়ের বিরোধিতা করছে না বরং কিভাবে আদালতের রায় বাস্তবায়ন করা হবে তা ভেবে দেখছে। আজ (মঙ্গলবার) আর অন্য কোন আলোচ্য বিষয় নেই। সুপ্রীমকোর্টের রায় কিভাবে বাস্তবায়ন করা যায় সে ব্যাপারে পার্লামেন্টকে উচ্চ আপীল আদালতের কাছ থেকে আইনী পরামর্শ চাওয়ার একটি প্রস্তাব পেশ করা হলে এমপিরা তা অনুমোদন করেন। এর পরই অধিবেশন মুলতবি করা হয়। গত মাসে মিসরের পার্লামেন্ট অসাংবিধানিক বলে রায় দেয় সুপ্রীমকোর্ট। এ রায়ের পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার সিদ্ধান্ত নেয় সামরিক পরিষদ। খবর বিবিসি, সিএনএন ও আল জাজিরা অন লাইনের।
গত রবিবার এক ডিক্রির মাধ্যমে পার্লামেন্ট বিলুপ্তির ওই সিদ্ধান্ত বাতিল করেন প্রেসিডেন্ট মুরসি।
এর পর পরই প্রেসিডেন্টের জারি করা ডিক্রি প্রত্যাখ্যান করে সুপ্রীমকোর্ট। সেনাবাহিনী থেকেও প্রেসিডেন্টের আদেশের বিরোধিতা করা হয়। এক বিবৃতিতে সর্বোচ্চ সামরিক পরিষদ জানিয়েছে, পার্লামেন্ট বিলুপ্তির আদেশ রক্ষা করা হবে। এ ঘোষণাকে নবনির্বাচিত প্রেসিডেন্টকে সেনাবাহিনীর ‘চ্যালেঞ্জ’ বলেই মন্তব্য করেন বিশ্লেষকরা। কিন্তু সে চ্যালেঞ্জও উপেক্ষা করলেন মুরসি। মাত্র এক সপ্তাহ আগে মুরসি নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে মিসরের ক্ষমতা গ্রহণ করেন। এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আলোচনার মাধ্যমে পার্লামেন্ট ও সামরিক বাহিনীর মধ্যকার সঙ্কট সমাধানের আহ্বান জানিয়েছেন। ভিয়েতনামে আলোচনার পর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা মিসরে সঙ্কট সমাধানের সঠিক পথ খুঁজে বের করতে সব পক্ষের মধ্যে নিবিড় আলোচনার আহ্বান জানাচ্ছি।’ তিনি বলেন, মিসরবাসী যে কারণে প্রতিবাদ করেছে এবং যে কারণে পূর্ণাঙ্গ নির্বাচিত সরকার গঠনে ভোট দিয়েছে সেই অভিষ্ট লক্ষ্যে তাদের এগিয়ে যেতে হবে। পূর্ববর্তী খবর ৫-এর পাতায়।

No comments

Powered by Blogger.