নৌ নিরাপত্তা দিবস নয় কেন? by শেখ রোকন

গত শুক্রবার রাজধানীতে 'নদীর কফিন' সামনে নিয়ে 'শোকসভা' অনুষ্ঠিত হয়েছে। নদী রক্ষার মতো গুরুত্বপূর্ণ আন্দোলনে খানিকটা খেলো আয়োজন নিয়ে কেউ কেউ প্রশ্ন তুলতেই পারেন। কিন্তু এত দাবি, সভা-সমাবেশ, আবেদন-নিবেদন সত্ত্বেও আমাদের প্রাণ প্রবাহগুলো বাঁচানোর ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্তরা নির্বিকার থাকার যে অপকৌশল গ্রহণ


করেছেন, তাতে করে এমন প্রতীকী অথচ দৃষ্টি আকর্ষক কর্মসূচি ছাড়া উপায় কী? অবশ্য শোকসভা বাস্তবেই হতে পারে। তবে নদীর জন্য নয়। নিজের বুকে তিল তিল পলি জমিয়ে গড়ে তোলা ভূখণ্ডে খোদ নদী যে দখল, দূষণ ও বিকৃতির শিকার হচ্ছে, তার বিরুদ্ধে গণআন্দোলনই গড়ে তুলতে হবে। আমরা বরং শোকসভা করতে পারি নৌ-দুর্ঘটনায় নিহত যাত্রীদের জন্য।
একটি হিসাবে দেখা যাচ্ছে, গত আট বছরে বিভিন্ন নৌপথে ১২শ' দুর্ঘটনায় কমবেশি ১৫ হাজার যাত্রী প্রাণ হারিয়েছে। নৌপথে এত বিপুলসংখ্যক প্রাণহানি বিশ্বের আর কোথাও হয় বলে জানা নেই। আমরা দেখি, প্রতিটি দুর্ঘটনার প্রায় সঙ্গে সঙ্গে সাড়ম্বরে 'উচ্চ পর্যায়ের' তদন্ত কমিটি হয়। কিন্তু তদন্ত প্রতিবেদন আর আলোর মুখ দেখে না। প্রতিকার তো দূর অস্ত্। সংবাদপত্রেই পড়লাম, স্বাধীনতার পর ৪০ বছরে নৌ-দুর্ঘটনা নিয়ে ২০ হাজার মামলা হয়েছে; নিষ্পত্তি হয়েছে মাত্র ১৪১টি। এ পর্যন্ত কারও কারও শাস্তি হয়নি। কী কারণে দুর্ঘটনা ঘটে, সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাতে শুনতে শুনতে আমাদের মুখস্থ হয়ে গেছে_ লঞ্চের নকশাজনিত ত্রুটি, চালকের অদক্ষতা, মাস্টার-সুকানির গাফিলতি, অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন, নিরাপত্তা আইন অমান্য করা, বাতি বা সার্চলাইট না থাকা, দুই লঞ্চের মধ্যে প্রতিযোগিতা, বেপরোয়া গতি, আবহাওয়ার পূর্বাভাস কানে না তোলা, সতর্কতামূলক চিহ্ন ছাড়া নদীপথে জাল পেতে রাখা ইত্যাদি।
এও বহুবার আলোচিত হয়েছে যে, 'দ্বৈত শাসনের' কারণে নৌপথে সুষ্ঠু চলাচল ও দুর্ঘটনা-পরবর্তী প্রতিকার সম্ভব হচ্ছে না। নৌ-নিরাপত্তা বিধান মূলত সমুদ্র পরিবহন অধিদফতরের কাজ। আবার মাঠপর্যায়ে কাজ করে বিআইডবিল্গউটিএ। আমরা জানি, সরকারের নৌ-দুর্যোগ তহবিল রয়েছে। নৌ-দুর্ঘটনাকবলিত লঞ্চের মৃত যাত্রীর পরিবারকে ওই তহবিল থেকে ক্ষতিপূরণ হিসেবে এক পরিবারের একজনের জন্য ২০ হাজার এবং একাধিকের জন্য ৩০ হাজার টাকা দেওয়া হয়। জীবনের মূল্য কি এত কম হতে পারে!
আমরা জানি, দেশের যাত্রী ও মালামাল পরিবহনের ক্ষেত্রে নৌপথ কেবল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে না, এটা সড়ক ও রেলপথের তুলনায় সাশ্রয়ী ও পরিবেশবান্ধবও। নৌপথ প্রকৃতির অমূল্য উপহার, কেবল রক্ষণাবেক্ষণ হলেই হলো। কিন্তু আমরা কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করে সড়কপথ সম্প্রসারণে কসরত করে যাচ্ছি। অন্যদিকে মনোযোগের অভাবে নৌপথ ২৪ হাজার কিলোমিটার থেকে কমতে কমতে সাড়ে তিন হাজারে নেমেছে। আমরা আসলে সবই জানি, প্রত্যেকটি দুর্ঘটনার পর নৌ-নিরাপত্তা নিয়ে একই ভাঙা রেকর্ড আমরা শুনে আসছি; কিন্তু কোনো প্রতিকার নেই। এর বাইরে নিহত যাত্রীদের জন্য শোকসভা ছাড়া আর কি কিছু করতে পারি?
নিরাপদ নদীপথের দাবিতে গত কয়েক বছর ধরে তৎপর সামাজিক সংগঠন 'নোঙর' ২৩ মে তারিখটিকে নৌ-নিরাপত্তা দিবস হিসেবে ঘোষণার দাবি জানিয়ে আসছে। ২০০৪ সালের ওই ভয়াল রাতে মেঘনা নদীতে এমভি লাইটিং সানসহ চারটি লঞ্চ দুর্ঘটনা এবং বিপুলসংখ্যক যাত্রী নিহত হয়েছিল। হতভাগ্য যাত্রীদের মধ্যে নোঙর-এর উদ্যোক্তা সুমন শামসের মা আছিয়া খাতুনও ছিলেন। তাদের দাবির পর এটাও স্পষ্ট হয়েছে যে, প্রতিবছর শত শত মানুষ নিহত হয় যে দেশের নৌপথে, সেখানে নৌ-নিরাপত্তা দিবস নেই! শোকাহত এক পুত্রের আন্দোলনের সঙ্গে দেশের অনেকেই এখন যোগ দিয়েছেন। তাদের দাবি মেনে ২৩ মে তারিখটিকে নৌ-নিরাপত্তা দিবস ঘোষণা করলে ক্ষতি কি? নিরাপদ নদীপথের জন্য দীর্ঘ ও বন্ধুর পথের যাত্রা নৌ-নিরাপত্তা দিবস ঘোষণার মাধ্যমেই শুরু হোক।
skrokon@gmail.com
 

No comments

Powered by Blogger.