কারাবন্দী বিরোধী নেতাদের সঙ্গে নিষ্ঠুর আচরণ করা হচ্ছে ॥ ফখরুল-উত্তরার বিএনপি নেতার মুক্তি দাবিতে অনশন

কারাগারে আটক বিরোধীদলীয় নেতাদের সঙ্গে নিষ্ঠুর ও অমানবিক আচরণ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একইসঙ্গে তিনি আরও অভিযোগ করেন, স্বরাষ্ট্রমন্ত্রীর এলাকায় বিরোধী দলের নেতাকর্মীরা প্রতিনিয়ত রাজনৈতিক প্রতিহিংসার শিকার হচ্ছেন।


স্বরাষ্ট্রমন্ত্রীর মন এতই ছোট যে তিনি প্রতিপক্ষ সহ্য করতে পারেন না।
স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের নির্বাচনী এলাকা ঢাকা-১৮ আসনে গত নির্বাচনে বিএনপি প্রার্থী আজিজুল বারী হেলালের মুক্তির দাবিতে উত্তরা থানা বিএনপি আয়োজিত এক অনশন কর্মসূচীতে তিনি এসব অভিযোগ করেন। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০টা থেকে দুই ঘণ্টা এই অনশন চলে। অনশনে হেলালের স্ত্রী বুশলা হেলাল এবং তাঁদের একমাত্র শিশুকন্যাও অংশ নেন। পরে হেলালের শিশুকন্যাকে ফলের রস খাইয়ে অনশন ভাঙ্গান মির্জা ফখরুল। এ সময় মির্জা ফখরুল অভিযোগ করেন, স্বরাষ্ট্রমন্ত্রীর নির্বাচনী এলাকা উত্তরায় বিরোধীদলীয় কোন নেতাকর্মীর বিয়ের অনুষ্ঠান হলে বা কারও বাড়িতে মেহমান এলে র‌্যাব- পুলিশ দিয়ে হানা দেয়া হয়, তল্লাশি চালানো হয়। স্বরাষ্ট্রমন্ত্রীর আসনে রাজনৈতিক ও নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতার কারণেই হেলালকে কারাগারে আটক রাখা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। এ সময় তিনি সরকার ও স্বরাষ্ট্রমন্ত্রীকে হৃদয়হীন বলেও আখ্যায়িত করেন।
সরকারের মানবাধিকার ‘লঙ্ঘন’ বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি বিনষ্ট করছে মন্তব্য করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, আন্তর্জাতিক সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ ছাড়াও যুক্তরাষ্ট্রের প্রতিবেদনেও বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘনের ভয়াবহতা ফুটে উঠেছে। সরকারের এসব অপকর্মে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি বিনষ্ট হচ্ছে। নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়ে তিনি বলেন, নির্দলীয় সরকারের দাবি মানতে সরকারের বিরুদ্ধে চলমান আন্দোলন তীব্র থেকে তীব্রতর করা হবে। কঠোর কর্মসূচীর মাধ্যমে দাবি মানতে সরকারকে বাধ্য করা হবে। এ সময় দলীয় কর্মীদের উদ্দেশে ফখরুল বলেন, আর প্রতীক অনশন নয়, আন্দোলনের কর্মসূচীর জন্য প্রস্তুতি নিন।
বিএনপি নেতা কাজী হযরত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মসূচীতে আরও বক্তব্য রাখেন বিএনপির শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন, বিএনপি নেতা নীলুফার চৌধুরী মনি, স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু প্রমুখ।
কালকিনিতে সংবর্ধনা অনুষ্ঠানে হামলার নিন্দা বিএনপি মহাসচিবের ॥ ছাত্রদলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকনের সংবর্ধনা অনুষ্ঠানে বোমা হামলার অভিযোগ করে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মির্জা ফখরুল বলেন, কালকিনিতে শান্তিপূর্ণ সংবর্ধনা অনুষ্ঠানে আওয়ামী সন্ত্রাসীদের হামলা, বর্তমান সরকারের ক্ষমতার আসনকে পাকাপোক্ত করার অপকৌশলেরই অবিচ্ছেদ্য অংশ।
দেশের মানুষ গণবিস্ফোরণের জন্য প্রস্তুতÑ মাহবুব ॥ বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেছেন, দেশের চলমান সঙ্কট নিরসনের জন্য দেশের মানুষ এখন গণবিস্ফোরণের জন্য প্রস্তুত। তারা এখন সময়ের অপেক্ষা করছে। আর সংলাপের মাধ্যমে চলমান সমস্যার সমাধান না হলে দেশ সংঘাতের দিকে যাবে। এর ফলে সাম্রাজ্যবাদী শক্তি ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করবে।
শনিবার জাতীয় প্রেসক্লাবে প্রেট্রিয়টস অব বাংলাদেশ আয়োজিত ‘রাজনৈতিক অস্থিরতা ও বিপন্ন রাজনৈতিক নিরাপত্তা : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক আলোচনাসভায় তিনি আরও বলেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তার ওপর আঘাতের সমান। তাঁর মতে, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহাল এখন জাতীয় ও গণদাবিতে পরিণত হয়েছে। অথচ সরকার এটা এখনও পুনর্বহাল না করে দেশকে অস্থিরতার দিকে নিয়ে যাচ্ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজউদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, বিএনপি চোরপার্সনের উপদেষ্টা পরিষদের সদস্য রুহুল আলম চৌধুরী, ডা. এজেডএম জাহিদ হোসেন ও অধ্যাপক সদরুল আমীন।
ফোন নম্বর দিয়ে প্রধানমন্ত্রী সস্তা কাজ করেছেন- মোশাররফ ॥ জনগণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার মোবাইল নম্বর উম্মুক্ত করে দেয়ার কড়া সমালোচনা করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। শনিবার রাজধানীতে এক আলোচনাসভায় তিনি বলেন, এর মাধ্যমে প্রধানমন্ত্রী একটি সস্তা কাজ করেছেন। মোশাররফের মতে, প্রধানমন্ত্রী ফোন ও ই-মেইল নম্বর দিয়েছেন। টিভিতে দেখিয়েছেন যে তিনি জনগণের অভিযোগ নিচ্ছেন। কিন্তু দুর্নীতির টাকা কোথায় আছে জনগণ সেটা জানালে তা প্রকাশের সৎ সাহস প্রধানমন্ত্রীর নেই। ‘দুর্নীতির অঙ্গুলি প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যদের দিকে’ দাবি করে মোশাররফ বলেন, তাদের নির্দোষ প্রমাণ না করে তিনি জনগণকে ফোন নম্বর দিয়েছেন দুর্নীতির খবর জানাতে। পদ্ম সেতুর দুর্নীতি সম্পর্কে দু’বার চিঠি দেয়া হয়েছে। কাকে কখন কত টাকা দেয়া হয়েছে তা জানানো হয়েছে। সে বিষয় থেকে দৃষ্টি সরাতেই সংসদে ফোন নম্বর দেয়া হয়েছে। ্প্রধানমন্ত্রীর এ উদ্যোগকে ‘ভ-ামি’ বলেও আখ্যা দেন মোশাররফ।
ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) সিনিয়র প্রেসিডিয়াম সদস্য মরহুম খালেকুজ্জামান খান দুদুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও মিলাদ মাহফিলের আয়োজন করে এনপিপি। এনপিপি’র চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলুর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক পার্টির সভাপতি শফিউল আলম প্রধান, ইসলামী ঐক্যজোটের মহাসচিব আবদুল লতিফ নেজামী।
আজ ১৮ দলীয় জোটের বিক্ষোভ-সমাবেশ ॥ আজ রবিবার সারাদেশে সকল মহানগর ও জেলা সদরে বিক্ষোভ সমাবেশ করবে ১৮ দলীয় জোট। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বিকেল ৩টায় নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ১৮ দলীয় জোট বিক্ষোভ সমাবেশ করবে। নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠান এবং দুর্নীতি, দুঃশাসন, বিদ্যুত-গ্যাস-পানি সমস্যা ও অসহনীয় যানজট নিরসনে সরকারের ব্যর্থতার প্রতিবাদে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। এ সমাবেশে সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব ও ১৮ দলীয় জোটের সমন্বয়কারী আবদুস সালাম। এতে ১৮ দলীয় জোটের কেন্দ্রীয় সিনিয়র নেতারা বক্তব্য রাখবেন।
গত ১১ জুন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত ১৮ দলীয় জোটের সমাবেশ থেকে জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বিভিন্ন দাবিতে ৫ দিনের বিক্ষোভ সমাবেশ কর্মসূচী ঘোষণা করেন। এ কর্মসূচীর মধ্যে আজকের বিক্ষোভ সমাবেশ হচ্ছে চতুর্থ কর্মসূচী। আজকের কর্মসূচী পালন শেষে দাবি আদায়ের লক্ষ্যে ১৮ দলীয় জোটের পক্ষ থেকে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করার কথা রয়েছে। আজকের কর্মসূচী সফল করতে শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএনপি ও এর সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

No comments

Powered by Blogger.