হতে পারেন টেক্সটাইল ইঞ্জিনিয়ার

সময়ের পরিবর্তনের সঙ্গে বাড়ছে পেশাদারিত্বের গণ্ডি। দেশের সম্ভাবনাময় একটি খাত বস্ত্রশিল্প। স্বাভাবিকভাবেই সারাদেশে অসংখ্য বস্ত্রশিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এসব প্রতিষ্ঠানে রয়েছে বস্ত্র প্রকৌশলীদের ব্যাপক চাহিদা। তাই পেশা হিসেবে বস্ত্রকৌশল যথেষ্ট সম্ভাবনাময়।


বস্ত্রকৌশল কি : শিল্প প্রতিষ্ঠানের সব ক্ষেত্রেই প্রযুক্তির ব্যবহার বাড়ছে। এক সময় যেখানে তাঁতে বুনে কাপড় তৈরি করা হতো এখন আর সেভাবে কাপড় তৈরি করে চাহিদা মেটানো যাচ্ছে না। কারণ এর পুরো প্রক্রিয়াটাই ব্যাপক সময়নির্ভর। এখানেও মানুষ সাহায্য নিচ্ছে যন্ত্রের। সুতা থেকে পোশাক বানানোর এই প্রযুক্তিনির্ভর পুরো প্রক্রিয়াটিই বস্ত্র কৌশলের বিষয়। যে কোন আঁশ থেকে সুতা, বস্ত্র এবং রঙের মিশেল অধিকতর উপযোগী জিনিস বানানোর যে প্রযুক্তি এক কথায় তাই হলো বস্ত্রকৌশল। বস্ত্রকৌশলের চারটি পর্যায় রয়েছে সুতা তৈরি,কাপড় তৈরি, সুতা বা কপড় রং করা এবং সবশেষে পোশাক তৈরি। এই চারটি পর্যায়কে আবার চারটি বিষয়ে ভাগ করা হয়েছে। যেমন-ইয়ার্ন, ম্যানুফ্যাকচারিং, ফেব্রিক ম্যানুফ্যাকচারিং, ওয়েট প্রসেসিং এবং গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং টেকনোলজি।
কাজের ধরন : প্রযুক্তি যেখানে প্রকৌশলীদের প্রয়োজনও সেখানে। বস্ত্রশিল্প কারখানায় কম্পিউটার নিয়ন্ত্রিত মাইক্রো ইলেকট্রনিক্স প্রযুক্তির ব্যবহার হচ্ছে। ফলে সেখানে প্রয়োজন হচ্ছে একজন বস্ত্রপ্রকৌশলীর। একজন সুদক্ষ বস্ত্রপ্রকৌশলীই পারেন মানসম্মত পোশাক উৎপাদন করতে। শুধু তাই নয় কাপড়ের মান, রঙের ধরন, রঙের স্থায়িত্ব ইত্যাদি বিষয় সম্পর্কে নিশ্চিত করাও বস্ত্রপ্রকৌশলীর কাজ। পোশাক কারখানা বাদেও বাংলাদেশ স্পিনিং, উইভিং, নিটিং, নিট ডাইং, ডাইং ফিনিশিং, ইয়ার্ন ডাইং সব মিলিয়ে প্রায় হাজারেরও অধিক কারখানা রয়েছে। এসব কারখানায় কাজের মান নিয়ন্ত্রণের জন্যও একজন বস্ত্রপ্রকৌশলীর প্রয়োজন। বস্ত্রপ্রকৌশলীরা চাইলে ফ্যাশন জগতেও ভূমিকা রাখতে পারেন। এ ধরনের কাজের জন্য ডিজাইন, রঙের ব্যবহার ইত্যাদি কাজ তাঁরা ঘরে বসেও করতে পারেন। শুধু রফতানি খাতে সিংহভাগ বস্ত্র যোগানোই নয়, দেশের বস্ত্র চাহিদা পূরণের জন্যই বস্ত্রপ্রকৌশলীদের নানা জায়গায় রয়েছে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ।
কোথায় পড়বেন : কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এনআইইটির রয়েছে ৪ বছর মেয়াদী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ও টেক্সটাইল এ্যান্ড গার্মেন্টস টেকনোলজি। এ ছাড়া টেক্সটাইল এ্যান্ড গার্মেন্টস বিষয় সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স রয়েছে। যোগাযোগ : এনআইইটি, রূপসী, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ। বিন : হরভঃ.বফঁ.নফ ফোন :০১৯৭১৩৩৯৯৯৯।
নাহিদ হাসান

No comments

Powered by Blogger.