আবার সিংহাসনে ফিরতে চান জ্ঞানেন্দ্র

নেপালের ক্ষমতাচ্যুত রাজা জ্ঞানেন্দ্র বীর বিক্রম শাহ আবার সিংহাসনে ফিরতে চান। সম্প্রতি নিউজ টোয়েন্টি ফোর টেলিভিশন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন। সাক্ষাৎকারে জ্ঞানেন্দ্র বলেন, ছয় বছর আগে তিনি রাজনৈতিক দলগুলোর সঙ্গে একটি চুক্তি সই করেছিলেন।


সেই চুক্তি অনুসারে জ্ঞানেন্দ্রই নেপালের সাংবিধানিক রাজা। তবে ২০০৮ সালে সরকার রাজতন্ত্র বিলুপ্ত করে দেয়।
সাবেক রাজা জ্ঞানেন্দ্র বলেন, তিনি কখনোই নেপালের রাজনীতিতে সক্রিয় হতে চাননি। তবে তিনি বড় পরিসরে একটি আনুষ্ঠানিক পদে থাকতে চেয়েছিলেন।
তবে জ্ঞানেন্দ্র এও বলেছেন, নেপালের মানুষ তাঁর পুনরায় সিংহাসনে আরোহণের বিষয়টিকে ভালোভাবে দেখবে কি না, তা পরিষ্কার নয়। এমনকি আনুষ্ঠানিক পদেও তাঁকে মেনে নেবে কি না, তা বোঝা যাচ্ছে না।
নেপালে বর্তমানে রাজনৈতিক অস্থিতিশীলতা চলছে। আর এই অস্থিতিশীলতার মধ্যেই জ্ঞানেন্দ্র এসব মন্তব্য করলেন।
একটি নতুন সংবিধান প্রণয়নের লক্ষ্যে নেপালের রাজনৈতিক দলগুলো মতৈক্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ার পর সম্প্রতি পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়। এ ছাড়া আগামী নভেম্বরে নতুন নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে। তবে এরই মধ্যে দেশটিতে রাজনৈতিক শূন্যতার সৃষ্টি হয়েছে।
বিশ্লেষকেরা বলছেন, বেকারত্বের মতো গুরুত্বপূর্ণ ইস্যুতে রাজনৈতিক দলগুলো অগ্রগতি ঘটাতে ব্যর্থ হওয়ায় নেপালের বহু সাধারণ মানুষের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে।
সাক্ষাৎকারে জ্ঞানেন্দ্র বলেন, কয়েক সপ্তাহের সরকারবিরোধী আন্দোলনের পর ২০০৬ সালে তাঁকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে চুক্তি করতে বাধ্য করা হয়। সেই চুক্তিতে ভেঙে দেওয়া পার্লামেন্ট পুনর্বহাল, রাজনৈতিক দলগুলোর মধ্যে থেকে প্রধানমন্ত্রী নিয়োগ, সাংবিধানিক রাজতন্ত্র ফিরিয়ে আনা ও বহুদলীয় গণতন্ত্র চালুর মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছিল। বিবিসি।

No comments

Powered by Blogger.