হিমঘরে এক বছর বছর, ডিএনএ টেস্টে শনাক্ত দু্ শহীদ

হিমঘরে বসবাসের অবসান ঘটল বিডিআর বিদ্রোহের ঘটনায় নিহত দুই সেনা কর্মকর্তার। কিন্তু আপনজনের কষ্টের অবসান হলো না, বরং বেড়ে গেল। মঙ্গলবার তাঁদের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হলো বনানী কবরস্থানে। অবসান ঘটল দীর্ঘ কর্মময় জীবনের। কি কথা বলে গেলেন তাঁরা হিমঘরে!


বিডিআর বিদ্রোহের ঘটনায় অন্যান্য সেনা কর্মকর্তার সঙ্গে মেজর আবু সৈয়দ গাযালী দসত্মগীর ও মেজর তানভীর হায়দার নুরকে গুলি করে হত্যা করা হয়। ঝাঁকে ঝাঁকে বুলেট বিদ্ধ হয়েছিল এ দু'জনের শরীরে। কত বুলেট বিদ্ধ হয়েছিল তার কোন হিসেব নেই। বুলেটের আঘাতে তাঁদের চেহারাই পরিবর্তন হয়ে গেছে। চেহারা এতটাই বদলে গিয়েছিল যে, তাঁদের পরিচয় শনাক্ত করতে সময়ে লেগেছে প্রায় এক বছর। শেষ পর্যনত্ম ডিএনএ টেস্টের মাধ্যমে তাঁদের শনাক্ত করতে হয়েছে।
দীর্ঘ এই সময়ে এ দুই সেনা কর্মকর্তার মৃতদেহ রাখা ছিল হিমঘরে। প্রথমে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের শীতল ঘরে। পরে তাঁদের নতুন আবাসস্থল হিসেবে সম্মিলিত সামরিক হাসপাতালের হিমঘরে জায়গা হয়। হিমঘরে কি কথা বলে গেলেন তাঁরা? হয়ত বলে গেলেন, তোমরা আমাকে চিনতে পারছ না? আমি তানভীর। কত কথা ছিল তোমাদের সঙ্গে। তোমরা আমাকে চিনতে পারছ না কেন? আমি না তোমাদের কত প্রিয় মানুষ ছিলাম। আমি এখনও তোমাদের কত কাছে অবস্থান করছি। সহকর্মীরা, তোমরা আমাকে দেখতে পাচ্ছো না! কিছুই তো বলা হলো না, বন্ধু। এক সময় তোমাদের সঙ্গে আমি কত খেলা করতাম। দুষ্টুমি করতাম। সেই তানভীরকে চিনতে পাচ্ছো না! তোমরা এত নিষ্ঠুর কেন?
মেজর তানভীর হায়দার নুর ১৯৭৯ সালের ৩০ সেপ্টেম্বর চট্টগ্রাম জেলার ৯০ আলনগর এলাকার এক সম্ভ্রানত্ম মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম নুর মোহাম্মদ। মাতার নাম শাহানা নুর। ১৯৯৫ সালে কুমিলস্না ক্যাডেট কলেজ থেকে প্রথম বিভাগে এসএসসি ও ১৯৯৭ সালে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন। ১৯৯৭ সালের ৩০ ডিসেম্বর বাংলাদেশ মিলিটারি একাডেমীতে যোগদান করেন। ১৯৯৯ সালে বিএমএ (বাংলাদেশ মিলিটারি একাডেমী) থেকে দ্বিতীয় বিভাগে বিএ ডিগ্রী অর্জন করেন। একই বছর ২ ডিসেম্বর সাফল্যের সঙ্গে সেনাবাহিনীর কোর অব আর্টিলারিতে কমিশন লাভ করেন। ২০০২ সালের ১৫ ডিসেম্বর ক্যাপ্টেন পদে পদোন্নতিপ্রাপ্ত হন। ২০০৭ সালের ২৭ জুলাই তিনি বিডিআরে যোগদান করেন। তিনি ৩৫ রাইফেলস ব্যাটালিয়ন, ছোটহরিনা ও ৩৪ রাইফেলস ব্যাটালিয়ন ও রংপুরে এ্যাডজুটেন্ট হিসেবে কর্মরত ছিলেন। তিনি অনেক গুরম্নত্বপূর্ণ পদেও দায়িত্ব পালন করেন।
তানভীরের মতো হিমঘরে হয়ত মেজর গাযালীও অনেক কথা বলে গেলেন। অন্যের কাছে নিজের পরিচয় নিশ্চিত করতে হয়ত এক নিশ্বাসে বলে গেলেন, আমি মেজর আবু সৈয়দ গাযালী দসত্মগীর। আমার পিতার নাম আবু সৈয়দ গোলাম দসত্মগীর। তিনি ছিলেন গ্রম্নপ ক্যাপ্টেন। আমার জন্ম ১৯৭৪ সালের ১ আগস্ট। বিএএফ শাহীন কলেজ থেকে ১৯৯০ সালে এসএসসি ও ১৯৯২ সালে একই কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেছি। ১৯৯৩ সালের ৬ জুন বাংলাদেশ মিলিটারি একাডেমীতে যোগদান করি। ১৯৯৫ সালে মিলিটারি একাডেমী থেকে দ্বিতীয় বিভাগে বিএ পাস করি। ১৯৯৫ সালের ১৬ জুলাই কোর অব আর্মার্ডে কমিশন লাভ করি। ২০০৭ সালের ২৭ ফেব্রম্নয়ারি মেজর পদে পদোন্নতি অর্জন করি। ২০০৬ সালের ১ নবেম্বর বিডিআরে যোগ দেই। অনেক গুরম্নত্বপূর্ণ দায়িত্ব পালন করেছি। এরচেয়ে আর কি পরিচয় জানতে চান আমার কাছে? এর পরও আমাকে চিনতে পারছেন না? মনের অজানত্মেই হয়ত বলে গেলেন, কি মানুষরে বাবা! এর পরও আমাকে চিনতে পারছে না। দীর্ঘশ্বাস ফেলে হয়ত আফসোস করেছেন, আহা! কত সাধ ছিল। কত কিছু করতে চেয়েছিলাম। কত স্বপ্ন বুনেছিলাম_ পরিবারপরিজন, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, পাড়াপ্রতিবেশীসহ দেশবাসীকে নিয়ে। নিজের দেশকে নিয়ে। নিকষ কালো অন্ধকারের হিমঘরে সেসব কথা দেয়ালে প্রতিধ্বনিত হয়ে হয়ত নিজের কাছেই ফেরত এসেছে। কত কথার ফুলঝুরি ছুটেছে। কিন্তু কই! কেউ শুনতে তো এলো না। কত সাধ ভেসত্মে গেলো। সময়ই পেলাম না।
পাশেই হয়ত সহকর্মী তানভীর গলায় কাশি টেনে বলে উঠলেন, কার সঙ্গে কথা হচ্ছে? কাউকে তো দেখছি না! হয়ত দীর্ঘশ্বাস ছেড়ে বলে উঠলেন, কার সঙ্গে আর কথা বলব। আমার তো আর কেউ নেই। এভাবেই হয়ত পাশাপাশি হিমশীতল ঘরে শুয়ে শুয়ে কথা বলে, আফসোস করে, আপনজনের কাছে মনের অজানা কাহিনী বলার জন্য ব্যাকুল অপেৰা করতে হয়েছে তাঁদের। দীর্ঘ প্রতীৰার পর ২৯ ডিসেম্বর ডাক পড়ল যেতে হবে। দীর্ঘ প্রতীৰার অবসানে হয়ত মনের আনন্দে দু'জন হাত ধরাধরি করে বেরিয়ে পড়ল অজানা গনত্মব্যের উদ্দেশ্যে। দেখা গেল বনানী কবরস্থান তাঁদের জন্য কি সাজেই না সেজেছে। সারি সারি মানুষ স্যালুট করছে তাঁদের। তারপর এক সময় প্রচ- গুলির শব্দ। তাঁরা আবার গুলির শব্দে চমকে উঠলেন কি-না তা অবশ্য বোঝা গেল না। অজানাই রয়ে গেল। পাড়ি জমালেন পরপারে। যেখান থেকে কেউ কোন দিন ফিরে আসে না আর!

No comments

Powered by Blogger.