স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিপক্ষ সহ্য করতে পারেন না : ফখরুল

স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিপক্ষ সহ্য করতে পারেন না বলে অভিযোগ করেছে বিএনপি। দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এমন অভিযোগ করে বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর মন এতই ক্ষুদ্র যে তিনি প্রতিপক্ষ সহ্য করতে পারেন না। তাই তিনি নির্যাতন ও গ্রেপ্তারনীতি অনুসরণ করছেন।


তাঁর এলাকায় বিরোধী দলের নেতা-কর্মীরা রাজনৈতিক প্রতিহিংসার শিকার হচ্ছেন প্রতিনিয়ত। সরকারের দুর্নীতির বিরুদ্ধে সারা বিশ্ব সোচ্চার বলেও মন্তব্য করেছেন ফখরুল।
গতকাল শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির কেন্দ্রীয় নেতা আজিজুল বারী হেলালসহ আটক নেতাদের মুক্তির দাবিতে ঢাকা-১৮ নির্বাচনী এলাকার বিএনপি ও অঙ্গসংগঠন আয়োজিত প্রতীকী অনশনে এ বক্তব্য দেন মির্জা ফখরুল। তিনি আরো বলেন, সরকারের দুর্নীতি ও ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে সারা বিশ্ব সোচ্চার হয়ে উঠেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচসহ বিভিন্ন সংস্থা এ কারণে সরকারের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।
ফখরুল বলেন, আজিজুল বারী হেলাল সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসার শিকার। কারণ তাঁর নির্বাচনী এলাকার সংসদ সদস্য হচ্ছেন বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন। সে কারণেই এ এলাকার বিরোধী দলের নেতারা সব সময় পুলিশি হয়রানির মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন। স্বরাষ্ট্রমন্ত্রীর উচিত ছিল বড় মন নিয়ে রাজনীতি করা কিন্তু তিনি নিচু মনের পরিচয় দিচ্ছেন।
সরকারের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, মানব সভ্যতার ইতিহাসে হামলা, মামলা আর গুম-খুনের মাধ্যমে গণতান্ত্রিক আন্দোলন বন্ধ করার ইতিহাস নেই। তাই বিরোধী দলের চলমান এ আন্দোলনও বন্ধ করা যাবে না। যাঁরা জেলে আছেন, তাঁরা সরকারবিরোধী আন্দোলনে অনুপ্রেরণা দিচ্ছেন। তাই এখন আর প্রতীকী অনশন নয়, আন্দোলনের কর্মসূচির জন্য নিজেরা প্রস্তুতি নিন। অনশনে হেলালের স্ত্রী বুশরা হেলাল ও তাঁদের একমাত্র শিশুকন্যাও অংশ নেয়। পরে হেলালের শিশুকন্যাকে ফলের জুস খাইয়ে অনশন ভঙ্গ করান বিএনপি মহাসচিব।
সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ প্রতীকী অনশন অনুষ্ঠিত হয়। বাড্ডা থানা বিএনপির সাধারণ সম্পাদক কাজী হজরত আলীর সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, যুববিষয়ক সম্পাদক মোয়াজ্জেম হোসেন আলাল, সংসদ সদস্য নিলোফার চৌধুরী মনি, স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু প্রমুখ।
'দেশের মানুষ বিস্ফোরণের জন্য প্রস্তুত'
গতকাল জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, দেশের চলমান সংকট নিরসনের জন্য দেশের মানুষ এখন গণবিস্ফোরণের জন্য প্রস্তুত। তারা এখন সময়ের অপেক্ষা করছে। আর সংলাপের মাধ্যমে চলমান সমস্যার সমাধান না হলে দেশ সংঘাতের দিকে যাবে, এর ফলে সাম্রাজ্যবাদী শক্তি ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করবে।
পেট্রিয়টস অব বাংলাদেশ নামের একটি সংগঠনের আয়োজনে 'রাজনৈতিক অস্থিরতা ও বিপন্ন রাজনৈতিক নিরাপত্তা : প্রেক্ষিত বাংলাদেশ' শীর্ষক আলোচনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রুহুল আলম চৌধুরী, ডা. এ জেড এম জাহিদ হোসেন, সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আবদুর রউফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক সদরুল আমীন প্রমুখ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দীন আহমদ।

No comments

Powered by Blogger.