অধিকৃত অঞ্চলে বসতি তদন্ত করবে জাতিসংঘ প্যানেল

ফিলিস্তিনের অধিকৃত অঞ্চলে ইহুদি বসতি নিয়ে তদন্তের জন্য বিশেষ একটি প্যানেল গঠন করেছে জাতিসংঘ মানবাধিকার পরিষদ (ইউএনএইচআরসি)। তবে ইসরায়েল এ প্যানেলের সদস্যদের অধিকৃত অঞ্চলে প্রবেশ করতে না দেওয়ার হুমকি দিয়েছে।


আন্তর্জাতিক আইন অনুযায়ী ফিলিস্তিনের অধিকৃত অঞ্চলে ইহুদি বসতি স্থাপনের বিষয়টি বেআইনি হিসেবে বিবেচিত। জাতিসংঘের হিসাবে পশ্চিম তীরের অধিকৃত অঞ্চলে ইহুদিদের প্রায় সাড়ে তিন হাজার বাড়ি নির্মাণাধীন আছে। জেরুজালেমের পূর্বাঞ্চলে নির্মাণাধীন বসতিগুলো এই হিসাবে অন্তর্ভুক্ত হয়নি। ইসরায়েলি বসতি নির্মাণকে কেন্দ্র করে ২০১০ সালের সেপ্টেম্বর থেকে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনা স্থবির হয়ে আছে। এমন পরিস্থিতিতে ইউএনএইচআরসির ইহুদি বসতিবিষয়ক তদন্তকে অত্যন্ত সমালোচনার চোখে দেখছে ইসরায়েল।
ইহুদি বসতিবিষয়ক তদন্তের অংশ হিসেবে গত শুক্রবার তিনজন বিশেষজ্ঞকে নিয়োগ দিয়েছে ইউএনএইচআরসি। পাশাপাশি প্যানেলকে সত্যানুসন্ধানমূলক মিশন শুরুর নির্দেশ দেওয়া হয়েছে। প্যানেলটিকে 'পূর্ব জেরুজালেমসহ ফিলিস্তিনের অধিকৃত এলাকায় ফিলিস্তিনিদের নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার বাস্তবায়নের ব্যাপারে তদন্তের' নির্দেশ দেওয়া হয়েছে। ফ্রান্সের নাগরিক ক্রিস্টিন শ্যানেট এই প্যানেলের চেয়ারপারসন মনোনীত হয়েছেন। প্যানেলের সদস্যদের মধ্যে পাকিস্তানের মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীরও আছেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.