গ্রামীণ ব্যাংকের এমডি নিয়োগ-ইউনূসকে চেয়ারম্যান করে অনুসন্ধান কমিটি গঠনের প্রস্তাব এরশাদের

গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের জন্য ড. মুহাম্মদ ইউনূসকে চেয়ারম্যান করে একটি অনুসন্ধান কমিটি গঠন করার প্রস্তাব করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।
গতকাল শনিবার এক বিবৃতিতে সরকারের কাছে এ প্রস্তাব করেন এরশাদ।


প্রস্তাবিত অনুসন্ধান কমিটিতে সরকারের পক্ষ থেকে দুজন, ক্ষমতাসীন মহাজোটের পক্ষ থেকে তিনজন, সুশীল সমাজ থেকে দুজন এবং বর্তমান গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদের তিনজন মহিলা সদস্যকে অন্তর্ভুক্ত করা যেতে পারে বলে অভিমত প্রকাশ করেন জাপার চেয়ারম্যান।
বিবৃতিতে এরশাদ গ্রামীণ ব্যাংক নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে, তার জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, দীর্ঘদিন পর্যন্ত গ্রামীণ ব্যাংকে একজন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ করা যায়নি। গ্রামীণ ব্যাংক নিয়ে বর্তমানে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে, তা শুধু অনভিপ্রেতই নয়; বিদেশের কাছেও গ্রামীণ ব্যাংকের ঘটনাবলি প্রশ্নবিদ্ধ হয়েছে।
গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠায় ‘আমিই উদ্যোগ গ্রহণ করেছিলাম’ দাবি করে এরশাদ বলেন, সেই ব্যাংক আজ শুধু দেশের আর্থসামাজিক উন্নয়নে অভূতপূর্ব অবদান রেখে সুখ্যাতি অর্জন করেনি, বরং নোবেল পুরস্কার বিজয় করে দেশের সম্মান সমুন্নত করেছে। তাই এই ব্যাংক নিয়ে কোনো ধরনের জটিলতা জাতির কাছে কাম্য হতে পারে না। তিনি বলেন, ‘ড. ইউনূস গ্রামীণ ব্যাংকের প্রস্তাব নিয়ে যখন আমার কাছে এসেছিলেন, তখন প্রস্তাবটিকে যথেষ্ট গুরুত্বপূর্ণ মনে হয়েছিল বলে এই ব্যাংক প্রতিষ্ঠায় অনুমোদন দিয়েছিলাম। তখন অবশ্য আমার কেবিনেটের অনেক সদস্য এর বিরোধিতা করেছিলেন। এটাই ছিল বেসরকারি খাতে প্রথম ব্যাংক। এই ব্যাংক প্রতিষ্ঠার পর ড. ইউনূসকে আমি ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ করেছিলাম এবং সকল পরিচালক নিয়োগের ক্ষমতা তাঁকেই দিয়েছিলাম।’

No comments

Powered by Blogger.