সাবেক আইজি কাইউমকে গ্রেনেড হামলা মামলায় জিজ্ঞাসাবাদ by শংকর কুমার দে

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সিআইডি বৃহস্পতিবার সাবেক আইজিপি ও সাবেক স্পেশাল ব্রাঞ্চপ্রধান আবদুল কাইউমকে জিজ্ঞাসাবাদ করেছে। সিআইডির জিজ্ঞাসাবাদে বলেছেন, তিনি খুব শীঘ্রই একটি লিখিত স্টেটমেন্ট দেবেন। এ ছাড়াও সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যাকা-ের মামলায় সিআইডি জিজ্ঞাসাবাদ করেছে হবিগঞ্জ জেলার সাবেক ডিসি বর্তমানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আইন কর্মকর্তা এমদাদুল হককে।


সাবেক আইজি আবদুল কাইউম স্পেশাল ব্রাঞ্চের প্রধান থাকাকালে সাবেক বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলা হয়। এই গ্রেনেড হামলার পরে স্পেশাল ব্রাঞ্চের প্রধান হিসেবে তাঁর বিভাগের পৰ থেকে গোপন তদনত্মানুষ্ঠান ও তদনত্ম প্রতিবেদন দাখিলের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। আবদুল কাইউমকে পরবর্তীতে বিএনপি-জামায়াত জোট সরকার পুলিশের আইজি পদে নিয়োগ দেয়। আইজিপি থাকাকালেও ২১ আগস্ট গ্রেনেড হামলার ব্যাপারে তাঁর ভূমিকার বিষয়ে জানতে চায় সিআইডি। সিআইডির বিভিন্ন প্রশ্নের জবাবে আবদুল কাইউম একটি লিখিত স্টেটমেন্ট দেবেন বলে জানান। তিনি সিআইডি অফিসে আসেন বেলা প্রায় বারোটায়। সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার ও ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার তদনত্মকারী অফিসার আবদুল কাহার আকন্দ সাবেক আইজিপিকে জিজ্ঞাসাবাদ করেন। তাঁকে জিজ্ঞাসাবাদের সময় সিআইডির উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সাবেক আইজি আবদুল কাইউম লিখিত স্টেটমেন্ট দেয়ার কথা জানানোর পর তিনি সিআইডি অফিস ত্যাগ করেন।
অপরদিকে সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় হবিগঞ্জ জেলার সাবেক ডিসি ও বর্তমানে এনবিআরের আইন কর্মকর্তা হিসেবে কর্মরত এমদাদুল হককে জিজ্ঞাসাবাদ করেছে সিআইডি। এই মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সিলেট রেঞ্জের সাবেক ডিআইজি মাহফুজুর রহমানকেও জিজ্ঞাসাবাদ করা হবে। কিবরিয়া হত্যা মামলাকে ভিন্ন খাতে প্রবাহিত করার অভিযোগে এই মামলায় ফেঁসে যেতে পারেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর। সিআইডি কিবরিয়া হত্যা মামলার তখনকার তদনত্ম প্রতিবেদন চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছে ।
বিএনপি-জামায়াত জোট সরকারের সময় সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যাকা-ের মামলার তদনত্ম ভিন্ন খাতে প্রবাহিত করা হয়। কিবরিয়া হত্যাকা-ের পর হবিগঞ্জ জেলার সাবেক পুলিশ সুপার (এসপি) আবু মুসা ফখরম্নল ইসলাম মামলার তদনত্ম সঠিকভাবে করতে যাওয়ায় তাঁকে চাকরিচু্যত করা হয়। হবিগঞ্জ জেলার ডিসি হিসেবে এমদাদুল হক ছিলেন তখন জেলার আইনশৃঙ্খলা কমিটির সভাপতি। বর্তমানে তিনি এনবিআরের আইন কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন। সিআইডি তাঁকে কিবরিয়া হত্যা মামলার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করেছে।
আনত্মর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব শাহ কিবরিয়াকে ২০০৫ সালের ৭ জানুয়ারি হবিগঞ্জের জনসভায় গ্রেনেড হামলা করে হত্যা করার পর দেশ-বিদেশে সঠিক তদনত্ম করে দৃষ্টানত্মমূলক শাসত্মির দাবি জানানো হয়। বিএনপি-জামায়াত জোট সরকারের সময় কিবরিয়া হত্যা মামলাকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীর প্রতিপৰ বিএনপির মনোনয়ন প্রার্থী আবদুল কাইউমসহ ১০ জনকে গ্রেফতার করে চার্জশীট দেয়া হয়। নিহত কিবরিয়ার পরিবারের পৰ থেকে এই চার্জশীটের ব্যাপারে আদালতে নারাজি পিটিশন দেয়া হয়। এ ছাড়াও কিবরিয়া হত্যাকা-ের ব্যাপারে সিলেট রেঞ্জের সাবেক ডিআইজি মাহফুজুর রহমানের নেতৃত্বে একটি তদনত্ম কমিটি গঠন করার পর তারা তদনত্ম করে প্রতিবেদন দাখিল করে স্বরাষ্ট্্র মন্ত্রণালয়ে। সিআইডি এই তদনত্ম প্রতিবেদন পাওয়ার আবেদন জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছে।
বিএনপি-জামায়াত জোট সরকারের সময় কিবরিয়া হত্যা মামলা ভিন্ন খাতে প্রবাহিত করার কারণে বাদীপৰ আদালতে নারাজি পিটিশন করে। উচ্চ আদালতে রম্নল জারি, স্টে অর্ডার, আপীল বিভাগে শুনানি, আইনী জটিলতায় মামলার তদনত্ম আটকে যায়। কিবরিয়া হত্যাকা-ের পর চারদলীয় জোট সরকার ও ওয়ান ইলেভেনের পর তত্ত্বাবধায়ক সরকারের সময় অতিবাহিত হওয়ার পর এখন আবার এই মামলার তদনত্ম শুরম্ন করা হয়েছে। তদনত্মকারী অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে সিআইডির এএসপি রফিকুল ইসলামকে।
কিবরিয়া হত্যা মামলায় হরকত-উল-জিহাদ (হুজি) প্রধান মুফতি আবদুল হান্নানসহ হুজির ৬ সদস্য বর্তমানে গ্রেফতার আছে। কিবরিয়া হত্যা মামলার তদনত্ম নতুন করে শুরম্ন হওয়ার পর হবিগঞ্জ জেলার সাবেক ডিসি বর্তমানে এনবিআরে আইন কর্মকর্তা হিসেবে কর্মরত এমদাদুল হককে জিজ্ঞাসাবাদ করেছে।
সিআইডির একজন উর্ধতন কর্মকর্তা জানান, ২১ আগস্ট গ্রেনেড হামলায় সাবেক আইজিপি আবদুল কাইউম লিখিত স্টেটমেন্টে তাঁর ভূমিকার কি বর্ণনা দেন তা দেখে পরবর্তী কার্যক্রম নির্ধারণ করা হবে। অপরদিকে আনত্মর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার তদনত্ম নতুন করে শুরম্ন হয়েছে।

No comments

Powered by Blogger.