ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়ে দেশ ফিরল আগের সময়ে

নতুন বছরে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়ে ফের আগের সময়ে। বৃহস্পতিবার রাত ১১টা ৫৯ মিনিটে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়ে ১০টা ৫৯ মিনিট করা হয়। এতে বৃহস্পতিবার দিনটি হয়েছে ২৫ ঘণ্টা। ঘড়ির কাঁটা পিছিয়ে নেয়ায় নতুন বছরের প্রথম মুহূর্তটি উপভোগে ভিন্নতা দেখা গেছে।


ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়ে নিয়ে সবাই থার্টিফার্স্ট উদ্যাপন করলেও কেউ কেউ আগের সময় ধরে এক ঘণ্টা আগেই নতুন বর্ষবরণের আনন্দে মেতে ওঠে। তবে সরকার এ বিষয়ে কোন আনুষ্ঠানিকতা পালন করেনি। বিদু্যত মন্ত্রণালয়ের সংশিস্নষ্ট সূত্র জানিয়েছে, সকলে আগে থেকে বিষয়টি জেনে যাওয়ায় কোন আনুষ্ঠানিকতা রাখা হয়নি।
দিনের আলোর সর্বোচ্চ ব্যবহারের জন্য গত বছর ১৯ জুন সরকার রাত ১১টায় ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে ১২টা করে। ওই দিন তৎকালীন বিদু্যত প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামসুল হক টুকু রাজউকে আনুষ্ঠানিকতার মাধ্যমে নতুন এ প্রক্রিয়ার উদ্বোধন করেন।
প্রসঙ্গত, ২০১০ সাল থেকে প্রতিবছর ৩১ মার্চ রাত ১০টা ৫৯ মিনিটে ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে রাত ১১টা ৫৯ মিনিট (জিএমটি+৭) নেয়া হবে, যা বলবত থাকবে ৩১ অক্টোবর পর্যনত্ম। ৩১ অক্টোবর ঘড়ির কাঁটা পিছিয়ে আবার আগের অবস্থা ১০টা ৫৯ মিনিটে নেয়া হবে, যা পরের বছর ৩১ মার্চ পর্যনত্ম বলবত থাকবে।
তথ্য বিবরণীতে বলা হয়, সময় পরিবর্তনের পরিপ্রেৰিতে পুনরাদেশ না দেয়া পর্যনত্ম সকল সরকারী, আধা-সরকারী, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থায় জোহরের নামাজ ও মধ্যাহ্ন ভোজের বিরতির সময় ১ জানুয়ারি হতে ৩১ মার্চ পর্যনত্ম দুপুর ১টা হতে ১টা ৩০ মিনিট, প্রতিবছর ১ এপ্রিল হতে ৩১ অক্টোবর পর্যনত্ম দুপুর ২টা হতে ২টা ৩০ মিনিট এবং প্রতিবছর ১ নবেম্বর হতে ৩১ মার্চ পর্যনত্ম দুপুর ১টা হতে ১টা ৩০ মিনিট পর্যনত্ম পুনর্নির্ধারণ করা হয়েছে।

No comments

Powered by Blogger.